এশিয়া কাপে যুবাদের শুরুটা ভাল হলোনা

bangladesh u19
Vinkmag ad

গত রাতেই দুবাইয়ে এশিয়া কাপের ফাইনালে শেষ বলে ভারতের কাছে হেরে স্বপ্নভঙ হয়েছে বাংলাদেশের। সেই রেশ কোটতে না কাটতেই আরেকটি দুঃসংবাদ দিল জুনিয়র টাইগাররা। আজ (শনিবার) শুরু হওয়া যুবাদের এশিয়া কাপে শ্রীলঙ্কার কাছে হেরেছে তারা। ব্যাটিং বিপর্যয়ে পড়ে ১৪১ রানেই গুটিয়ে যায় জুনিয়র টাইগাররা। জবাবে ৩৭.৫ ওভারে ৬ উইকেট হাতে রেখে জয় নিশ্চিত করে শ্রীলঙ্কান যুবারা।

U 19 BD Team

আজ শনিবার (২৯ সেপ্টেম্বর) সকাল ৯ টায় জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে হেরে শ্রীলংকার বিরুদ্ধে ব্যাট করতে নামে বাংলাদেশ। ইনিংসের শুরুতেই উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে যায় বাংলাদেশ। স্কোরবোর্ডে ১৭ রান তুলতেই বাংলাদেশের নেই দুই উইকেট। ওপেনার সাজিদ ১ ও প্রান্তিক নওরোজ ফিরেছেন ৭ রানে।

শুরুতে উইকেট হারালেও বাংলাদেশকে বড় সংগ্রহের পথ দেখিয়েছেন অধিনায়ক তৌহিদ হৃদয় ও ওপেনার তানজিদ হাসান। তবে দলীয় ৬২ রানে তানজিদ কালহারা সামিন্দার বলে আউট হলে জুটি ভাঙ্গে ৪৫ রানের। ২ চার ও ১ ছয়ে ৩১ বলে ২৪ করেন তানজিদ হাসান।

সহ-অধিনায়ক শামিম হাসান করেন ২০ রান। তবে দলীয় ৯৫ রানে তৌহিদ হৃদয় আউট হলে চাপে পড়ে যায় বাংলাদেশ। ৬৩ বলে ২ চারে ৩৫ রানের ইনিংস খেলেন তৌহিদ হৃদয়। ৫ উইকেট হারায় বাংলাদেশ। এরপর দ্রুতই ফিরে যান আকবর আলী ও শাহাদাত হোসেন।

bdl20161221232251

এরপর মৃত্যুঞ্জয় ও রিশাদ হোসেন জুটি গড়ার চেষ্টা করলেও সফলতা পায়নি। রান আউটের শিকার হয়ে মৃর্ত্যুঞ্জয় ফেরেন ১২ রানে। তখন বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ১১৪। শেষদিকে শরিফুল ইসলামের সঙ্গে মোহাম্মদ রিশাদ ২৩ রানের জুটি গড়েন। শরিফুল আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ১১ রান। মোহাম্মদ রিশাদ হোসেন ৪৫ বল খেলে ১ ছয়ে ১৮ রানে অপরাজিত থাকেন।

নির্ধারিত ৫০ ওভারের আগেই শেষ হয়ে যায় বাংলাদেশের ইনিংস। সব’কটি উইকেট হারিয়ে ৪৬.৪ ওভারে বাংলাদেশ সংগ্রহ করেছে ১৪১ রান।

বাংলাদেশের ১৪১ রানের জবাবে ব্যাট করতে নেমে ইনিংসের শুরুটা ভালো করতে পারেনি শ্রীলঙ্কাও। প্রথম ওভারের দ্বিতীয় বলে বাংলাদেশি পেসার শরিফুলের ইসলামের আঘাত লঙ্কা শিবিরে। কোন রান না করেই ফেরেন ওপেনার নাভোদ দিনোশ্রি। ৩ বল পরেই ওভারের শেষ বলে আবার উইকেট। এবার রান আউট হলেন ওপেনার নিপুন ধনঞ্জয়া। প্রথম ওভার শেষে ৫ রান করতে ২ উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা যুব দল।

Shariful 2
২৯ রানে ২ উইকেট শিকার করা শরিফুল ইসলাম।

এরপর দলীয় ২৮ রানে আবার আঘাত হানেন শরিফুল। তৃতীয় উইকেট হারায় শ্রীলঙ্কা। ওপেনার নিশান মাদুস্কা আউট হন ১২ রানে। এরপর জুনিয়র টাইগারদের কাপালে চিন্তার ভাজ ফেলেন নুওয়ানাডু ফারনান্দো (৬৪) ও পাসিনডু সরিইয়াবান্দারার (৩৬) চতুর্থ উইকেট জুটি। তারা দলীয় স্কোর বোর্ডে যোগ করেন ৯০ রান। তাতেই ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। ৩৭.৫ ওভারে ৬ উইকেট হাতে রেখে জয় নিশ্চিত করে শ্রীলঙ্কান যুবারা।

বাংলাদেশের হয়ে ৮ ওভারে ২৯ রানে ২ উইকেট নেন পেসার শরিফুল। এছাড়া মৃত্যুঞ্জয় চৌধুরি ৯ ওভারে ২১ রানে নেন ১টি উইকেট।

image 97852

‘বি’ গ্রুপে আছে- বাংলাদেশ, শ্রীলংকা, হংকং এবং পাকিস্তান। গ্রুপ ‘এ’-তে রয়েছে ভারত, আফগানিস্তান, নেপাল ও সংযুক্ত আরব আমিরাত। আগামী ৭ অক্টোবর মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে ফাইনাল ম্যাচের মধ্যে দিয়ে টুর্নামেন্টটির পর্দা নামবে।

সংক্ষিপ্ত স্কোরঃ

বাংলাদেশঃ ১৪১/১০ (৪৬.৪ ওভার) তানজিদ ২৪, তৌহিদ ৩৫, শামিম ২০, মৃত্যুঞ্জয় ১২, রিশাদ ১৮*, শরিফুল ১১; কালহারা ২/৩১, সাশিকা ২/১১, ওয়েলালাগে ২/২১, নাভিন ১/২৫, পেরেরা ১/২৪

শ্রীলঙ্কাঃ ১৪৪/৪ (৩৭.৫ ওভার) ফারনান্দো ৬৪*, সরিইয়াবান্দারা ৩৬, নিশান ১২; শরিফুল ২/২৯, মৃত্যুঞ্জয় ১/২১

ফলাফলঃ শ্রীলঙ্কা ৬ উইকেটে জয়ী।

ম্যাচ সেরাঃ নুওয়ানাডু ফারনান্দো (শ্রীলঙ্কা)।

97 Desk

Read Previous

বাংলাদেশের জন্য লক্ষ্মণ, শেবাগদের টুপি খোলা শ্রদ্ধা

Read Next

‘এভাবে খেলতে খেলতে দেখবেন বিশ্বকাপটা আমাদের হাতে’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share