কেমন হতে পারে ফাইনালে বাংলাদেশের একাদশ?

1538017937406
Vinkmag ad

তামিম ইকবাল নেই, নেই বিশ্বসেরা অলরাউন্ডার সাবিক আল হাসানও। এমন সময়ে শক্তিশালী ভারতের সাথে বড় পরীক্ষাই দিতে হবে এশিয়া কাপের শিরোপা উঁচিয়ে ধরতে হলে। আজ (২৮ সেপ্টেম্বর) সেই লড়াইতে নামার আগে দলের এই তারকা ক্রিকেটারদের ছাড়াই খেলতে হবে বাংলাদেশকে। তাই কাজটা যে খুব একটা সহজ হবে না, তা অনেকটা অনুমেয়ই। তো ফাইনাল ম্যাচে কেমন হতে পারব টাইগারদের একাদশ?

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সমর্থকেররা এখন পড়েছে উভয় সংকটে! চলমান এশিয়া কাপে দাপট দেখিয়েই টাইগাররা উঠেছে টুর্নামেন্টের ফাইনালে। সেখানে লড়তে হবে ভারতের সাথে। যেমন টানা দুবারের সাথে শেষ চারবারের মধ্যে তিনবারই এই এশিয়া কাপের ফাইনাল খেলার আনন্দ যেমন ছুঁয়ে যাচ্ছে, তেমন আক্ষেপে পুড়তে হচ্ছে এমন সময় দলের বেশকিছু সিনিয়র ক্রিকেটারের ছিটকে যাওয়াতে। যার সবশেষ সংযোজন অলরাউন্ডার সাকিব আল হাসান।

সাকিব-তামিমকে ছাড়া টুর্নামেন্টের অলিখিত সেমিফাইনালে পাকিস্তানের সাথে জিতেছে দল। সেই ম্যাচে কোনও বাঁহাতি স্পিনার ছাড়া সফল হওয়া গেলেও শক্তিশালী ব্যাটিং লাইনআপ নিয়ে খেলা ভারতের বিপক্ষে এমন বোকামোর দিকে না যাওয়ারই সিদ্ধান্ত নিতে চলেছে টিম ম্যানেজমেন্ট। দলসূত্রে জানা গেছে, নাজমুল ইসলাম অপুকে সুযোগ দেওয়া হতে পারে আজকের ম্যাচে। এই বাঁহাতি স্পিনারকে দলে নেওয়ার কারণ হলো বাংলাদেশ দল নাকি ঘেঁটে দেখেছে এই টুর্নামেন্টে তুলনামূলকভাবে স্পিনের বিপক্ষেই বেশি ভুগছেন ভারতীয় ব্যাটসম্যানরা।

FB IMG 1537734175070
ফাইল ছবি

এর আগে এই টুর্নামেন্টরই সুপার ফোরে আফগানিস্তানের বিপক্ষে অভিষেক হয় ক্রিকেট মাঠে নাগিন ড্যান্সের এই জনকের। অভিষেক ম্যাচে ২৯ রান দিয়ে ছিলেন উইকেট শূন্য। পাকিস্তানের বিপক্ষে সাকিব আল হাসান না থাকায় এলোমেলো হয়ে যায় কম্বিনেশন। ব্যাটিং শক্তি কমে যাবে সেই ভাবনায় খেলানো হয়নি অপুকে। ভারতের বিপক্ষে বদলাচ্ছে সেই কৌশল।

ফাইনাল পূর্ববর্তী সংবাদ সম্মেলনেও একজন বাড়তি স্পিনার খেলানোর আভাস দিয়েছেন দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তিনি জনিয়েছেন, ‘সাকিব থাকলে তো আর চিন্তা করতে হতো না। সাকিব না থাকায় এটা একটা চিন্তার বিষয়। চেষ্টা করছি কীভাবে কী করা যায়।’

FB IMG 1538115624057
অনুশীলনে ব্যস্ত নাজমুল ইসলাম অপু

অপু একাদশে ফিরলে জায়গা ছাড়তে হবে একজন ব্যাটসম্যানকে। সেই সম্ভাবনাটা মুমিনুল হকেরই বেশি। এছাড়াও দলের ব্যাটিং অর্ডারে বেশকিছু পরিবর্তনের আভাসও পাওয়া গেছে। প্রায় এক বছর পর ওয়ানডেতে নেমে ওপেনিংয়ে কোন রান করার আগেই ফেরেন সৌম্য সরকার। পরে বল হাতে অবদান রেখেছেন দলের জয়ে। একাদশে টিকে থাকছেন সেকারণেই। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় অবনমন হতে পারে তার। সৌম্যকে ছয় বা সাতে খেলানোর পরিকল্পনা আছে দলের। সৌম্য নিচে নেমে গেলে নিজের পছন্দের পজিশন ওপেনিংয়ে হয়তো দেখা মিলতে পারে ইমরুল কায়েসের।

যেমন হতে পারে ফাইনাল ম্যাচে বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান।

৯৭ প্রতিবেদক

Read Previous

রেকর্ড ২৩ ছক্কার পরেও মাত্র ‘১২ রানের’ আক্ষেপ শর্টের!

Read Next

‘আপনাদের দোয়াতে এ যাত্রায় রক্ষা পেয়েছি’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share