রেকর্ড ২৩ ছক্কার পরেও মাত্র ‘১২ রানের’ আক্ষেপ শর্টের!

1538105673801
Vinkmag ad

অসাধারণ, অনবদ্য, অবিশ্বাস্য, এই সব বিশেষণ নিয়েও আসলে অভিব্যক্তি প্রকাশ করা দায়। আজ (শুক্রবার) ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান ডার্চি শর্ট যা করলেন তা আসলে মুগ্ধতাকেও ছাপিয়ে যায়। চলমান অস্ট্রেলিয়ান ডমেস্টিক ওয়ানডে কাপ ২০১৮ এর ১২ নাম্বার ম্যাচে খেলতে নেমে ব্যাটহাতে এমনই এক কান্ড করে বসেছেন এই অজি ব্যাটসম্যান। গুনে গুনে ২৩ ছক্কাতে খেলেছেন ২৫৭ রানে দুর্দান্ত এক ইনিংস। তবুও ১২ রানের আক্ষেপে পুড়তে হচ্ছে এই বাঁহাতি ব্যাটসম্যানকে।

চলছে অস্ট্রেলিয়ান ঘরোয়া ক্রিকেট লিগ ‘অস্ট্রেলিয়ান ডমেস্টিক ওয়ানডে কাপ ২০১৮’ এর খেলা। যেখানে টুর্নামেন্টের ১২ নাম্বার ম্যাচে আজ মুখামুখি হয়ে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ও কুইন্সল্যান্ড। এদিন টসে জিতে শুরুতেই ওয়েস্টার্ন অস্ট্রেলিয়াকে ব্যাটিয়ে পাঠাই কুইন্সল্যান্ড অধিনায়ক জিমি প্যারিনসন। এমন সিন্ধান্ত নেওয়ার আগে বোধয় প্যারিনসন ঘুণাক্ষরের টের পাননি তার বোলারদের উপর দিয়ে আজ সুনামি বয়ে যেতে চলেছে।

ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে ইনিংস শুরু করতে আসেন দুই জশ, ফিলিপে ও ইনগিলস। শুরুটা ভালো হয়নি মোটেও, দলীয় ১৯ রানে ইনগিলস আউট হলে তিনে ব্যাট করতে আসেন দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান ডার্চি শর্ট। উইকেটে এসেই ব্যাট হাতে শুরু করেন তাণ্ডবলীলা, খেলেন মাত্র ১৪৮ বলে ২৫৭ রানের অতিমানবীয় এক ইনিংস। এই ইনিংস খেলার পথে অবশ্য নিজের প্রথম শতকটা তুলেছেন তুলনামূলক মন্থর গতিতেই। একশো রানের কোটা পূরণ করতে খেলেছেন ৮৩ বল।

IMG 20180928 093322
২৫৭ রানের ইনিংস খেলার পথে ডার্চি শর্ট

এর পরেই যেন আগ্রাসী হয়ে উঠেন শর্ট, ১০০ থেকে নিজের রানটা ২০০ তে নিয়ে যেতে খেলেছেন মাত্র ৪৫ বল। দুশো থেকে ২৫০ ছুঁতে খরচ করেছেন মাত্র ১৬ বল। এরপর অবশ্য বেশি আগাতে পারেননি এই বাঁহাতি ব্যাটসম্যান। ইনিংসের ৪৬ তম ওভারে ফিরেছেন ২৫৭ রান করে। এমন অনবদ্য ইনিংস খেলার পরেও আক্ষেপের সঙ্গী হয়ে মাঠ ছাড়তে হয়েছে ডার্চি শর্টকে। কেননা আর মাত্র ১২ রান করলেই যে বিশ্বরেকর্ডটা নিজের করে নিতে পারতেন তিনি।

তার খেলা ২৫৭ রানের এই ইনিংসটা লিস্ট ‘এ’ ক্যারিয়ারের তৃতীয় ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস হয়ে গেলো। আর ১২ রান করতে পারলে শর্ট পিছনে ফেলতে পারতেন র‍্যাংকিংয়ের দুইয়ে থাকা রোহিত শর্মাকে (২৬৪) ও ইংল্যান্ডের কাউন্টি দল স্যারের হয়ে খেলা অ্যালিস্টার ব্রাউনের ২০০২ সালের ২৬৮ রানের ইনিংসটাকে। এটা না পারলেও অবশ্য অস্ট্রেলিয়ান হিসাবে এই কীর্তিটা ঠিকই নিজের করে নিয়েছেন শর্ট।

IMG 20180928 093350
ছবি সংগ্রহীত

অস্ট্রেলিয়ার চতুর্থ ব্যাটসম্যান হিসাবে একদিনের ক্রিকেটে দ্বিশত রানের ইনিংস খেলা এই উইকেটরক্ষক রানের বিচারে ছাপিয়ে গেছেন আর সবাইকে। পিছনে ফেলেছেন ফিলিপ হিউজ, হেড ও এতোদিন ধরে ২২৯ রান নিয়ে চূড়াতে থাকা বেন ডাককে।

ছক্কা মেরেই পূরণ করেছেন ২৫০ রানের কোটাঃ

 

সেইসাথে এই ২৫৭ রানের ইনিংস খেলার পথে  শর্ট হাঁকিয়েছেন ২৩ ছক্কা, যেইটা কিনা ঠিকই ঠাই করে নিয়েছে বিশ্বরেকর্ডে। এর আগে একদিনের ক্রিকেটে এমন নজির তৈরি করতে পারেননি আর কোন ব্যাটসম্যান। নিউজিল্যান্ডের ব্যাটসম্যান কলিন মুনরোর ২৩ ছক্কার রেকর্ড থাকলেও সেইটা লিস্ট ‘এ’ ক্যারিয়ারে নয়, ফাস্ট ক্লাস ক্রিকেটে।

৯৭ প্রতিবেদক

Read Previous

আরেকটু দেরি হলেই পচন ধরতো সাকিবের হাতে!

Read Next

কেমন হতে পারে ফাইনালে বাংলাদেশের একাদশ?

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share