প্রথমবারের মত বিদেশি লিগে ডাক পেলেন তাসকিন

1537966212780
Vinkmag ad

বিশ্বের ছোট-বড় প্রায় সব ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ গুলোতেই এখন অস্তিত্ব পাওয়া যায় বাংলাদেশ ক্রিকেটের। লাল-সবুজের প্রতিনিধিত্ব করেন টাইগার ক্রিকেটাররা। সেই ধারাবাহিকতায় এবার আসন্ন আফগানিস্তান প্রিমিয়ার লিগে দল পেয়েছিলেন ওপেনার তামিম ইকবাল ও উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। এই দুই ক্রিকেটারের সাথে এবার একই টুর্নামেন্টে খেলার জন্য ডাক পেয়েছেন পেসার তাসকিন আহমেদ।

বর্তমান সময়টা যেন খুব একটা ভাল যাচ্ছে না তাসকিনের। সম্প্রতি যেন হারিয়ে খুঁজছেন নিজেকে। গেল বছরের দক্ষিণ আফ্রিকা সফরের পর থেকে চলমান এশিয়া কাপে বাংলাদেশ দলে জায়গা করে নিতে পারেননি তিনি। মাঝে নিদাহাস ট্রফিতে একবার সুযোগ মিললেও ব্যর্থ হয়েছিলেন নিজেকে প্রমানে। এই পড়তি ফর্মের সাথে যোগ হয়েছে একের পর এক ইনজুরি, সবে মিলে বিমর্ষ তাসকিন এবার পেয়ে গেলেন বড় সুযোগটাই।

চলতি বছরের অক্টোবর থেকেই আরব আমিরাতে পর্দা উঠতে যাচ্ছে আফগানিস্তান টি-টোয়েন্টি প্রিমিয়ার লিগের (এপিএল) প্রথম আসরের। এপিএলের প্রথম আসরের প্লেয়ার্স ড্রাফটের ছিলেন বাংলাদেশ জাতীয় দলের পেসার তাসকিন আহমেদ। গত ১০ সেপ্টেম্বর নিলামে দল না পেলেও শেষ পর্যন্ত কান্দাহার ৩০ হাজার ডলারে (২৫ লাখ টাকা) বেছে নিয়েছে এই ডানহাতি পেসারকে।

taskin will not act in movie right now
তাসকিন আহমেদের ফাইল ছবি

ক্যারিয়ারে প্রথমবারের মতো বিদেশি কোনো ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে পেরে তাই বেশ রোমাঞ্চিত ২৩ বছর বয়সী এই ক্রিকেটার। তাসকিন বলেন, ‘ক্যারিয়ারে প্রথমবারের মতো দেশের বাইরে কোনো ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে যাচ্ছি, ভীষণ ভালো লাগছে। পারিশ্রমিকের চেয়ে আমার কাছে খেলাটা গুরুত্বপূর্ণ। এটা অনেক বড় অর্জন। এ ধরনের ফ্র্যাঞ্চাইজি লিগে বড় খেলোয়াড়েরা সাধারণত খেলে। আইপিএল-বিগ ব্যাশের খেলোয়াড়েরা খেলে। খেলাটা দুবাইয়ে হবে। একটা ভালো অভিজ্ঞতা হবে আশা করি।’

আরব আমিরাতের শারজায় এপিএল শুরু হবে আগামী ৫ অক্টোবর থেকে। টুর্নামেন্টর ফাইনাল হবে ২১ অক্টোবর। বিসিবির অনাপত্তিপত্র পেলে এপিএল খেলতে তাসকিন রওনা দেবেন ৩ অক্টোবর। এই লিগে অবশ্য খেলার কথা তামিম ইকবাল ও মুশফিকুর রহিমেরও। দুজনই আছেন নাঙ্গরহরে। চোটে পড়ায় তামিমের খেলা নিয়ে অবশ্য অনিশ্চয়তা আছে।

41456172 305735710011926 7809785354986192896 n 1
ডায়মন্ড ক্যাটাগরি থেকে দল পেয়েছেন তামিম ইকবাল

কান্দাহার দলে তাসকিন সতীর্থ হিসাবে পাচ্ছেন ব্রেন্ডন ম্যাককালাম, ওয়াহাব রিয়াজ, আসগর আফগানদের মতো ক্রিকেটারদের। চোটাঘাত ও ছন্দ হারিয়ে জাতীয় দলের বাইরে থাকা তাসকিনের প্রত্যাশা, এই লিগ দিয়ে ফিরে পাবেন তাঁর পুরোনো ফর্ম, ‘আশা করি আফগান লিগের অভিজ্ঞতা আমাকে অনেক কাজে দেবে। সেখানে যদি নিয়মিত খেলার সুযোগ পাই আর ভালো খেলতে পারি আত্মবিশ্বাস অনেক বাড়বে, যেটা আমাকে কাজে দেবে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে।’

প্রসঙ্গত, এপিএলের প্রথম আসরের প্লেয়ার্স ড্রাফটের ডায়মন্ড ক্যাটাগরি থেকে বাংলাদেশি ওপেনার তামিম ইকবালকে কিনেছে টিম নঙ্গরহার। তামিমের পর নঙ্গরহার দলে নিয়েছে উইকেটকিপার-ব্যাটসম্যান মুশফিকুর রহিমকেও। তবে এর আগে পরে আর কোন বাংলাদেশি ক্রিকেটারের দলে ভেড়ায়নি কোন দল।

তথ্যসূত্রঃ প্রথম আলো

৯৭ প্রতিবেদক

Read Previous

সাকিবের তীব্র সমালোচনা করলেন সুনীল গাভাস্কার!

Read Next

বিমান ধরেছেন সাকিব, ফিরছেন দেশে

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share