আবারো অধিনায়ক ধোনি, গড়লেন রেকর্ড

1537874533578
Vinkmag ad

২০০৭ সালে ভারতের জাতীয় ক্রিকেট দলের অধিনায়কের দায়িত্ব নেন দলটির উইকেটরক্ষক ব্যাটসম্যান মাহেন্দ্র সিং ধোনি। এরপর টানা দশ বছর সেই পদে বহাল থাকার পর গত বছরের গোড়ার দিকে অনেকটা বাধ্যই হন অধিনায়কত্ব ছাড়তে। এরপর দেড় বছর বাদে আজ আবার একই দায়িত্ব নিয়ে এশিয়া কাপের সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে টস করতে নামেন এই বিশ্বকাপজয়ী অধিনায়ক।

ইংল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজটা ৪-১ ব্যবধানে হারলেও ব্যক্তিগত পারফরম্যান্সটা বেশ ভালো ছিলো কোহলির। তবে সামনে ব্যস্ত সূচির সাথে অস্ট্রেলিয়া সফর থাকাতেই টানা ক্রিকেট খেলা ভারতীয় দলের নিয়মিত অধিনায়ককে চলতি এশিয়া কাপ থেকে বিশ্রাম দেওয়া হয়েছে। কোহলি না থাকাতে তাই তার ডেপুটি রোহিত শর্মাকে দায়িত্ব দিয়ে পাঠানো হয়েছে এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াই এশিয়া কাপে।

এই টুর্নামেন্টের ফাইনাল আগেই নিশ্চিত হয়ে গেছে ভারতের। তাইতো সুপার ফোরে নিজেদের নিয়মরক্ষার এই শেষ ম্যাচে আফগানিস্তানের সাথে আজ একাধিক পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বর্তমান চ্যাম্পিয়নরা। যেখানে বিশ্রাম দেওয়া হয়েছে দলটির দায়িত্বপ্রাপ্ত অধিনায়ক রোহিত শর্মাকেও। তাইতো আজ আবার ধোনির হাতে অ্যার্মব্যান্ড দিয়েই টস করতে পাঠিয়েছে ভারত দলের টিম ম্যানেজমেন্ট।

IMG 20180925 172138
আজকের ম্যাচের টসের দৃশ্য। ছবিঃ এসিসি

আজকের অধিনায়ত্বের ম্যাচ দিয়ে অবশ্য এক অনন্য নজির গড়লেন ধোনি। এই ম্যাচে টস করতে নেমে ওয়ানডেতে ভারত দলকে ২০০ ম্যাচে নেতৃত্ব দেওয়ার মাইলফলক স্পর্শ করলেন তিনি।

প্রসঙ্গত, বর্তমানে ৩৭ বছর বয়সী ধোনি এর আগে ২০০৭ সালে অধিনায়ক হন। এরপর তিনি ভারতকে টেস্ট র‌্যাংকিংয়ের ১ নম্বরে তুলেছেন। সেইসাথে বিশ্বে তিনিই একমাত্র অধিনায়ক যিনি আইসিসির ৩টি শিরোপাই জয় করেছেন (ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও চ্যাম্পিয়নস ট্রফি)। এছাড়াও আজকের ম্যাচের আগে ওয়ানডেতে ধোনি ভারতকে ১৯৯ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন, যার মধ্যে ভারত ১১০টিতে জয় ও ৭৪টিতে হেরেছে। ৭২টি টি-টোয়েন্টি ম্যাচে তিনি অধিনায়ক ছিলেন। ভারত ৪১টিতে জয় পেয়েছে, হেরেছে ২৮টিতে।

ভারতীয় একাদশঃ লোকেশ রাহুল, আম্বাতি রাইডু, মনিশ পান্ডে, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), দিনেশ কার্তিক, কেদর যাদব, রবীন্দ্র জাদেজা, দীপক চাহার, সিদ্ধার্থ কাউল, কুলদ্বীপ যাদব, খলিল আহমেদ।

৯৭ প্রতিবেদক

Read Previous

‘৮’ বছর পর অবশেষে…

Read Next

‘আমরাই জিতবো এবং ভারতের সঙ্গে ফাইনাল খেলবো’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share