‘গেইল আর পাকিস্তান একরকম, বিশ্বাস নেই’

মুস্তাফিজুর রহমান
Vinkmag ad

পাকিস্তান ক্রিকেট দলটা যে বড্ড ‘আনপ্রেডিক্টেবল’ তার প্রমাণ বিভিন্ন সময়ে দিয়ে এসেছে দলটি। কখনো নিশ্চিত জয়ের পথে থাকা পাকিস্তান দল খেই হারিয়ে ফেলে, আবার কখনো অসম্ভবকে সম্ভব করে জিতে ফেলে কঠিন ম্যাচ। এই আনপ্রেডিক্টেবল পাকিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে তাই পারফরম্যান্সের পাশাপাশি মুস্তাফিজুর রহমান গুরুত্ব দিলেন ভাগ্যকেও।

আগামীকাল (২৫ সেপ্টেম্বর) অঘোষিত সেমিফাইনালে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যাচ জিতলেই কেবল ফাইনালে ভারতের মুখোমুখি হওয়া যাবে। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে ভাগ্যর দিকেও চেয়ে থাকছেন পেসার মুস্তাফিজুর রহমান। ব্যাখ্যাটা দিলেন একটু অন্যভাবেই,

“গেইলের সম্পর্কে তো সবাই বেশ ভালোই জানেন। ও যেদিন জ্বলে উঠবে সেদিন কেউই পাত্তা পায় না। পাকিস্তানও ঐ কাতারেরই। পাকিস্তানেরও তো বিশ্বাস নেই, ওরা যেদিন ভালো খেলে ঐদিন কাউকে পাত্তা দেয় না। যদি আমাদের ভাগ্যে থাকে, তাহলে ওদের উল্টো হতে পারে। ভাগ্যে না থাকলে নাই।”

Mustafiz 1
ছবিঃ সংগৃহীত

আফগানদের বিপক্ষে জয়ের পর এখন ফুরফুরা মেজাজে আছে বাংলাদেশ দল। তেমনটাই দাবি করলেন এই কাটার মাস্টার, “আফগানিস্তানের বিপক্ষে জয়ের কারণে ভালোই হয়েছে আমি মনে করি। কারণ আগে টানা দুইটা ম্যাচ হারার পর অবস্থা অন্যরকম ছিল। এখন একটা জিতে আত্মবিশ্বাস পেয়েছি। সবার তো ফুরফুরা মেজাজে থাকারই কথা (হাসি)।”

১৯৮৬ সাল থেকে এখন অব্দি বাংলাদেশ দল পাকিস্তানের বিপক্ষে একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছে ৩৫ টি। যার মধ্যে ৩১ টিতেই জিতেছে পাকিস্তান। মাত্র ৪ টি জয় দেখেছে বাংলাদেশ দল। ১৯৯৯ সালের বিশ্বকাপে নর্দাম্পটনে পাকিস্তানকে হারানোর পর টানা ২৫ ম্যাচ তাদের বিপক্ষে হারে বাংলাদেশ।

যদিও শেষ ৩ বারের লড়াইয়ে শেষ হাসি হেসেছে বাংলাদেশই। ২০১৫ সালে বাংলাদেশ ঘরের মাটিতে পাকিস্তানকে করে হোয়াইটওয়াশ। ঢাকার মিরপুরে প্রথম ম্যাচ ৭৯ রানে জেতার পর পরের দুই ম্যাচে বাংলাদেশ জেতে যথাক্রমে ৭ ও ৮ উইকেটের ব্যবধানে। এবার অবশ্য পাকিস্তানের ঘাঁটি বলে পরিচিত সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের মুখোমুখি হতে চলেছে মাশরাফি বিন মর্তুজার দল। পাকিস্তানে ক্রিকেট একরকম নির্বাসিত হবার পর এই মরু এলাকাকেই আপন করে নিয়েছে দেশটি।

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer- Cricket97

Read Previous

পদত্যাগ করলেন উইন্ডিজ কোচ স্টুয়ার্ট ল

Read Next

‘যখনি গ্যালারীতে চিৎকার শুনি, তখনি পা দু’টাকে বলি তৈরি হও’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share