বাংলাদেশের হয়ে যেখানে সবাইকে ছাপিয়ে মাশরাফি

1537757256472
Vinkmag ad

ক্রমশ এশিয়ান ক্রিকেটের পরাশক্তি হয়ে উঠা আফগানিস্তানের সাথে নাটকীয়ভাবে ম্যাচ জয়। এই জয়ের ফলেই এখনো শক্তভাবে বেঁচে থাকলো এশিয়া শ্রেষ্ঠত্বের ফাইনালের স্বপ্নটা। তবে এই জয়টা সহজ ছিলোনা মোটেও, ম্যাচে আফগানদের হয়ে ব্যাট হাতে চোখ রাঙানি দিচ্ছিলেন হাসমতউল্লাহ শাহিদি। সেই শাহিদির উইকেটটা তুলে নিয়ে ম্যাচ বাঁচানোর সাথে সাথে নিজেও এক অনবদ্য কীর্তি গড়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

চলমান এশিয়া কাপ শুরুর আগে বিশেষ একটি ব্যক্তিগত মাইলফলকের সামনে দাঁড়িয়ে ছিলেন টাইগার দলপতি মাশরাফি। প্রথম বাংলাদেশি হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ২৫০ উইকেট থেকে দূরে ছিলেন মাত্র ৫ উইকেটের। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে ২ উইকেট নিয়ে ব্যবধানটা আরও কমিয়ে আনেন তিনি। তবে আফগানিস্তানের বিপক্ষে পরের ম্যাচেই থেকে যান উইকেটশূন্য, বেড়ে যায় অপেক্ষা।

নিজের ছন্দে বোলিং করতে পারেননি ভারতের বিপক্ষে সুপার ফোরের ম্যাচেও। তবে মহেন্দ্র সিং ধোনিকে সাজঘরে ফিরিয়ে নিজের উইকেটসংখ্যাকে নিয়ে যান ১৪৮ এ। এরপর টুর্নামেন্টে টিকে থাকার লড়াইতে আফগানিস্তানের সাথে মহা গুরুত্বপূর্ণ ম্যাচ, যেখানে বলহাতে নিজের শুরুটা একদমই ভালো করতে পারেননি নড়াইল এক্সপ্রেস।

শুরুর দুই স্পেলে ছন্নছাড়া বোলিংয়ের পর অবশ্য ডেথ ওভারে গুরুত্বপূর্ণ সময়ে ফেরান প্রতিপক্ষ অধিনায়ক আসগর আফগানকে। তারপর ব্যাট হাতে বাংলাদেশকে শাসানো হাসমতউল্লাহ শহিদিকে সরাসরি বোল্ড করে ফেরান মাশরাফি। আর এই উইকেটের সাথে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ২৫০ উইকেট নেওয়া কৃতিত্ব অর্জন করেন ম্যাশ। এই আড়াইশো উইকেট পেতে মাশরাফিকে খেলতে হয়েছে ১৯২ ম্যাচ।

IMG 20180924 021541
শুরুটা ভালো না হলেও ফিরেছেন ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে

সমান ১৯২ ম্যাচ খেলে অবশ্য এই তালিকাতে মাশরাফির পরেই অবস্থান করছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। মাশরাফির থেকে ৬ উইকেট কম অর্থাৎ ২৪৪ উইকেট নিয়ে বাংলাদেশি হিসেবে দ্বিতীয়স্থানে আছেন সাকিব।

এদিকে বিশ্বের ২৫তম বোলার হিসেবে ওয়ানডেতে ২৫০ উইকেট পেলেন মাশরাফি। এ তালিকায় তার ঠিক ওপরেই আছেন ভারতের সাবেক বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব (২৫৩)। তবে ৫০ ওভারের ফরম্যাটে ৫৩৪ উইকেট নিয়ে সবার শীর্ষে আছেন শ্রীলঙ্কান সাবেক কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন।

৯৭ প্রতিবেদক

Read Previous

মুস্তাফিজকে ১০ ওভার না করানোর পেছনে মাশরাফির ব্যাখ্যা

Read Next

‘এই জয়ের কৃতিত্ব পুরোপুরি বোলারদের’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share