হ্যাটট্রিকসহ ৮ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড নাদিমের

1537463443795
Vinkmag ad

বামহাতি অর্থোডক্স বোলার শাহবাজ নাদিম। আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ এখনো না পাওয়া হলেও ক্রিকেট অঙ্গনে বেশ পরিচিত নামই বটে। যারা ক্রিকেট নিয়ে মোটামুটি খোঁজখবর রাখেন তাদের কাছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলা এই ক্রিকেটারকে নতুন করে পরিচর করিয়ে দেওয়া মত কিছু নেই। তবে ভারতের ঝাড়খন্ডের এই খেলোয়াড় গতকাল বলহাতে যে কীর্তি গড়েছে তা রীতিমত বিস্ময়কর বটে!

রোহাতি শর্মার নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল এশিয়া কাপে অংশগ্রহণ করতে অবস্থান করছে সংযুক্ত আরব আমিরাতে। সেখানে দলের জন্য নিয়ে যাওয়া পাঁচজন নেট বোলারের একজন হিসাবে নেওয়া হয়েছিলো নাদিমকে। তবে ভারতের জনপ্রিয় ঘরোয়া লিগ বিজয় হাজারে ট্রফিতে খেলতে দেশে ফিরে যান এই বাঁহাতি অফ-স্পিনার। সেখান থেকে ফিরে ঝাড়খন্ডের হয়ে রাজস্থানের বিপক্ষে খেলতে নেমে অতিমানবীয় এক কীর্তি গড়ে বসেন নাদিম।

এদিন ম্যাচে বলহাতে মাত্র ১০ রান খরচাতে ৮ উইকেট তুলে নিয়েছেন তিনি, আর এতেই বনে গেছেন লিস্ট ‘এ’ ক্যারিয়ারে সেরা বোলিং ফিগারের মালিক। নাদিমের স্পিন-জাদুতে ২৮.৩ ওভারে ৭৩ রানেই অলআউট হয়ে গেছে রাজস্থান। মাত্র ৩ উইকেট হারিয়ে ১৪.৩ ওভারেই সেটি পেরিয়েও গেছে ঝাড়খণ্ড। একটা সময় রাজস্থানের স্কোর ছিল বিনা উইকেটে ৩২ রান। সেখান থেকে দশম ওভারের শেষ বলে উদ্বোধনী জুটি ভাঙেন নাদিম। এরপর নিয়মিত বিরতিতেই উইকেট নিয়েছেন বাঁহাতি এই স্পিনার। এর মধ্যে দুই ওভার মিলিয়ে করেছেন হ্যাটট্রিকও।

images 12
আইপিএল মাতিয়েছেন দিল্লির হয়ে

এই রেকর্ড ভাঙ্গার পথে অবশ্য দুই দশকের পুরনো রেকর্ড খানা পিছনে ফেলে ২৯ বছর বয়সী এই ক্রিকেটার। যেটা ১৯৯৭-৯৮ সালে হিমাচল প্রদেশের সাথে গড়েছিলেন দিল্লির সাবেক স্পিনার রাহুল সাংভি, নিয়েছিলেন ১৫ রানে ৮ উইকেট। বরাবর দুই দশক পর এসে সাংভিকে টপকে গেলেন নাদিম। চেন্নাইয়ের মুরুগাপ্পায় রাজস্থানের বিরুদ্ধে গড়লেন নতুন এই রেকর্ড। ম্যাচ শেষে শাহবাজ নাদিমের বোলিং ফিগার দাঁড়াই ১০-৪-১০-৮।

লিস্ট ‘এ’ ক্রিকেটের ইতিহাসে সর্বপ্রথম আট উইকেট নেয়ার ঘটনাটা ঘটিয়েছিলেন কিথ বয়েস, ২৬ রানে আট উইকেট নেওয়ার কীর্তিটি তিনি গড়েন ১৯৭১ সালে। এরপর ১৯৮৭ সালে ডেরেক আন্ডারউড ৩১ রানে নিয়েছিলেন আট উইকেট। পরের বছর মাইকেল হোল্ডিং ২১ রানে আট উইকেট নিয়ে বয়েসের রেকর্ড ভাঙেন। তারপর ১৯৯৭-৯৮ মৌসুমে এসে হোল্ডিংকে পেরিয়ে গিয়েছিলেন সাংভি (৮-১৫)। এবারতো সাংভিকে টপকে একদম চূড়াতে উঠে বসলেন নাদিম।

shahbaz nadeem
শাহবাজ নাদিম। ফাইল ফটো

ম্যাচে নাদিম যে বিশ্ব রেকর্ড গড়েছেন, সেটা নাকি জানতেন না একদমই। ইএসপিএন ক্রিকইনফোকে নাদিম বলেছেন, ‘ইনিংস শেষ হওয়ার পর লোকজন আমাকে বিশ্ব রেকর্ডের কথা বলেছে। এমনকি যখন আমি বোলিং করছিলাম, আমি বুঝতেই পারিনি হ্যাটট্রিক করেছি। কারণ আমি প্রথম দুই উইকেট পেয়েছিলাম ওভারের শেষ দুই বলে এবং তৃতীয়টা আমার পরের ওভারের প্রথম বলে।’

এদিকে লিস্ট ‘এ’ ক্যারিয়ারে ইনিংসে আট উইকেট নেওয়ার রেকর্ডটা অহরহ থাকলেও একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র একবারই রয়েছে ৮ উইকেট নেওয়ার ঘটনা। শ্রীলঙ্কান পেসার চামিন্ডা ভাস ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১৯ রানে নিয়েছিলেন আট উইকেট।

৯৭ প্রতিবেদক

Read Previous

‘যারা খেলেছে তারাও আমাদের সেরা স্কোয়াডের ক্রিকেটার’

Read Next

নতুন লড়াইয়ে পুরনো উত্তাপ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share