‘যারা খেলেছে তারাও আমাদের সেরা স্কোয়াডের ক্রিকেটার’

1537502579580
Vinkmag ad

ম্যাচের গুরুত্ব যেমনই হোক আফগানিস্তানের সাথে ম্যাচ হারটা যেন একেবারেই ভালো চোখে দেখে না বাংলাদেশ ক্রিকেট দলের সমর্থকেরা। তবুও এই আফগানদের কাছে এসেই ধরাশায়ী হতে হচ্ছে নিয়মিত। শ্রীলঙ্কার সাথে ১৩৭ রানে জয়ের পর এবার ১৩৬ রানের পরাজয়। লঙ্কানদের সাথে খেলা তিন গুরুত্বপূর্ণ ক্রিকেটার ছাড়াই এই ম্যাচে সাজানো হয়েছে একাদশ। তবে কি হারের কারণ এইটাই? বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা অবশ্য মনে করছেন না তেমনটা।

চোটের কারণে এশিয়া কাপ থেকে আগেই ছিটকে গেছেন দলের সেরা ওপেনার তামিম ইকবাল। সাধারণতই তার খালি রেখে যাওয়া জায়গাতে তৈরি হয়েছে বিশাল এক শূন্যতা। সেইসাথে আফগানিস্তানের সাথে ম্যাচের পরের দিনই অর্থাৎ আজ (শুক্রবার) আরব আমিরাতের আগুনে গরমের মধ্যে আবার মাঠে নমতে হবে শক্তিশালী ভারতের বিপক্ষে। বর্তমান চ্যাম্পিয়নদের সাথে দলের সেরাটা পেতে তাই চোটে থাকা মুশফিকের সাথে মুস্তাফিজুর রহমানকেও বিশ্রামে রাখে টিম ম্যানেজমেন্ট।

টাইগার শিবিরের সেরা পারফর্মারদের মধ্যে এই তিন জনের শূনত্যা তাই দেখা গেছে গোটা আফগানিস্তান ম্যাচ জুড়েই। এই ত্রয়ীকে ছাড়া হাসমতউল্লাহ-রাশিদের কাছে রীতিমত বিধ্বস্ত হয়েছে বাংলাদেশ দল। শেষ দিকের বোলিংয়ে যেমন মুস্তাফিজ না থাকাতে ছন্নছাড়া লেগেছে বাংলাদেশ দলকে। তেমনি ব্যাটিংয়েও একজন তামিম-মুশফিকের অভাবটা ধরা পড়েছ স্পষ্টভাবেই।

IMG 20180921 100129
ছবিটা পুরো বাংলাদেশ দলের প্রতীকী হিসাবে ধরে নেওয়া যায়

ম্যাচ শেষে তাই স্বভাবতই প্রশ্ন ছুড়ে দেওয়া হলো বাংলাদেশ দলের দলপতি মাশরাফি বিন মর্তুজার দিকে, দলের সেরা পারফর্মারদের তিনজনকে ছাড়া খেলা জন্যই বাংলাদেশ দলের পারফরম্যান্স এমন বিবর্ণ ছিলো? মাশরাফি অবশ্য তেমনটা একেবারেই মানতে নারাজ। তিনি বলেন, ‘কোনো অজুহাত দাঁড় করাতে চাই না। যারা খেলেছে তারাও আমাদের সেরা স্কোয়াডের ক্রিকেটার। এই পর্যায়ে খেলার মতো বলেই ওরা এখানে আছে। কাজেই অজুহাত চলে না। আফগানিস্তানের সাথে আমাদের পারফরম্যান্সই ছিল হতাশাজনক।’

এদিকে মাঝরাতে গুরুত্বহীন ম্যাচ শেষ হওয়ার পরদিনই নামতে হবে সুপার ফোরের ম্যাচে। পরের ম্যাচটা মাথায় বেশি থাকায় কিছুটা সংশয় থাকার কথাও আড়াল করলেন না অধিনায়ক। মাশরাফি জানালেন, ‘সংশয় বলতে, এটাই ছিল যে আজকে খেলে আবার কালকে খেলতে হবে। কিভাবে ম্যাচটিকে নেব আমরা, এটি বোঝার ব্যাপার ছিল। তবে হেরে যাওয়ার পর অজুহাত দিয়ে লাভ নেই।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ম্যাচ হারে বোলিংকে দুষছেন অধিনায়ক

Read Next

হ্যাটট্রিকসহ ৮ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড নাদিমের

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share