অবজ্ঞা করার সুযোগ নেই এই নিউজিল্যান্ড দলকেঃআকরাম খান

18449944 1419689601411368 1153718839 n
Vinkmag ad

একদিকে র‍্যাংকিংয়ে উন্নতির হাতছানি, আরেকদিকে হারলেই অবনমনের শঙ্কা।শুধু শঙ্কা নয়, এই সিরিজে আয়ারল্যান্ড এর কাছে ২ ম্যাচে হারলে খেলতে হতে পারে ২০১৯ বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচ। এতসব শঙ্কা আর দুশ্চিন্তা মিলে চ্যাম্পিয়নস ট্রফির আগে প্রস্তুতিমূলক এই ত্রিদেশীয় সিরিজটি বাংলাদেশ ক্রিকেটের জন্যে নতুন এক পরীক্ষা।

সিরিজে বাকি দুটি দলের একটি স্বাগতিক আয়ারল্যান্ড, নিজেদের দিনে তাদের সামর্থ্য সম্পর্কে সবারই জানা, ২০১১ বিশ্বকাপে আইরিশরা হারিয়েছিলো ইংল্যান্ডকে।পাকিস্তানের মত দলকেও হারিয়ে দেয় ২০০৭ এর বিশ্বকাপে।তাই তাদেরকেও যে দেখেশুনে খেলতে হবে তা আর বলার অপেক্ষা রাখেনা।

যদিও বাংলাদেশ গত দু-বছরধরে বিশ্ব ক্রিকেটে নিজেদের ধারাবাহিকতা দেখাচ্ছে সেই তুলনায় আয়ারল্যান্ড তেমন একটা এগোতে পারেনি বললেই চলে।

এদিকে সিরিজের অপর দল নিউজিল্যান্ড আসছে সম্পূর্ণ নতুন এক দল নিয়ে। যে দলে টানা ক্রিকেট সূচি থাকায় বিশ্রামের জন্যে দলে নেই দলের অভিজ্ঞ খেলোয়াড়রা। অনেকেই এখনও খেলছেন আইপিএলে।তাই তুলনামূলক অনভিজ্ঞ দলই পাঠাচ্ছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।যার কারণ এই দলের বিপক্ষে ম্যাচে অবশ্যই প্রত্যাশার পারদ একটু বেশী নিয়েই নামবে বাংলাদেশ দল। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানিয়েছেন, কিউই দের এই দলকে হালকা ভাবে নেয়ার কোনো কারনই নেই। তিনি আরো বলেন, “নিউজিল্যান্ডের ক্রিকেটের অবকাঠামোই এমন যে একই রকম খেলোয়াড় তাদের একাধিক রয়েছে।”

আবহাওয়ার সাথে খাপ খাইয়ে নেয়া এবং এই পরিবেশে নিজেদের ক্রিকেটীয় সামর্থ্য কে ঝালিয়ে নেয়ার লক্ষ্যে ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডে খেলা টাইগার দের প্রস্তুতি ম্যাচ সম্পর্কে আকরাম খান উচ্ছ্বাসা প্রকাশ করে বলেন, ‘প্রস্তুতি ম্যাচে দলের প্রতিটি খেলোয়াড় নিজের সেরাটা দিয়েই প্রস্ততি সেরে নিয়েছে। দল হিসেবে সবাই ভালো খেলেছে বাংলাদেশ। সবচেয়ে বড় কথা টুর্নামেন্টের আগে সবাই ফর্মে আছে, যা ত্রিদেশীয় সিরিজ এবং চ্যাম্পিয়নস ট্রফির জন্যে ইতিবাচক”।

বাংলাদেশ বৃষ্টি বিঘ্নিত প্রথম প্রস্তুতি ম্যাচ টি খেলে ইংল্যান্ডে, ডিউজ অফ নরফোকের বিপক্ষে সে ম্যাচে কোনো ফলাফল এর মুখ দেখা না গেলেও মুশফিকের ৯৮ বলে ১৩৪ রানের লম্বা ইনিংসের কল্যানে দল ৩৪৫ রানের বিশাল সংগ্রহ তুলেছিলো।

দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে সাসেক্স “এ” দলকে ১৩৮ রানের হারের লজ্জায় ডুবিয়েছিলো বাঘেরা। সেখানে প্রথমে ব্যাট করে বাংলাদেশের সংগ্রহ ছিলো ৩১৪ রান।

আয়ারল্যান্ডে এসে আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে ৩৯৮ রানের পাহাড় গড়ে জয় পেয়েছিলো ১৯৯ রানের বিশাল ব্যবধানে।

দলের এমন ফর্মের পরেও আকরাম খানের কিউইদের এই দল কে সমীহ করার কারন তাই হতে পারে ক্রিকেটীয় ভদ্রতা এবং আত্মবিশ্বাস কে সঠিক সীমায় ধরে রাখা। সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে টাইগাররা আজ মাঠে নামলেও নিউজিল্যান্ডের সাথে বাংলাদেশ মুখোমুখি হবে ১৭ তারিখ।

 

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer- Cricket97

Read Previous

এক ম্যাচের অধিনায়ক ‘সাকিব’

Read Next

তামিমের অর্ধশতকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share