প্রথম ম্যাচে সব ছাপিয়ে টাইগারদের চোখ বিশ্বকাপে

featured photo1 1 5
Vinkmag ad

Capture11

ওয়ানডের রঙ্গিন পোষাকে বাংলাদেশের বিপক্ষে আয়ারল্যান্ড মাঠে নেমেছিল ২০১১ সালের বিশ্বকাপের মঞ্চে। টাইগারদের মাঠে সে ম্যাচে আয়ারল্যান্ড পরাজিত হয়েছিল ২৭ রানে। তার ঠিক ছয় বছর এবার ত্রিদেশীয় সিরিজের ম্যাচে আয়ারল্যান্ডের মাঠেই তাদের বিপক্ষে শুক্রবার বাংলাদেশ নামতে যাচ্ছে সিরিজের প্রথম ম্যাচ খেলতে। 

আয়ারল্যান্ড বা বাংলাদেশ দু’দলই খুব ভাল করেই জানে নিজেদের অবস্থান সম্পর্কে। ২০১১ সালের সে বাংলাদেশ এখন বিশ্বের অন্যতম শক্তিশালী ক্রিকেট দলের একটি আর আয়ারল্যান্ডের উন্নতিটা হয়নি বাংলাদেশের মত। ফলে নিশ্চিতভাবেই ফেভারিট হিসেবেই মাঠে নামছে টাইগাররা সে কথা বলাই যায়।

সদ্যই শ্রীলঙ্কার মাটিতে তিন ফরম্যাটেই ড্র করে আসা বাংলাদেশ দল অবশ্যই হালকাভাবে নেবেনা স্বাগতিকদের। নিজেদের দিনে আয়ারল্যান্ড কি করতে পারে তা সবারই জানা আছে। ম্যাচের আগের দিন হালকা অনুশীলন ছাড়া তেমন কিছুই করেনি টাইগাররা। আগের দিনের প্রস্তুতি ম্যাচে ১৯৯ রানে আয়ারল্যান্ড উলভস একাদশকে হারিয়ে বেশ ফুরেফুরে মেজাজেই আছে টাইগাররা।

শ্রীলঙ্কার বিপক্ষে স্লো ওভার রেটের কারণে এক ম্যাচ নিষেধাজ্ঞা পাওয়া বাংলাদেশ কাপ্তান মাশরাফি বিন মোর্তাজা প্রথম ম্যাচে না থাকলেও মুখোমুখি হয়েছিলেন গণমাধ্যমের। দল প্রসঙ্গে মাশরাফিকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘ইংল্যান্ডে প্রায় পনেরো দিন আগে এসেছি। প্রস্তুতিটা মোটামুটি ভালই সেরেছি। আমাদের মূল খেলোয়াড়রা সবাই সুস্থ আছেন। আমরা যতটুকু পেরেছি আবহাওয়ার সাথে নিজেদের মানিয়ে নেয়ার চেষ্টা করেছি। স্কোয়াডে থাকা সব খেলোয়াড়দের প্রস্তুতিই ভাল হয়েছে, ফলে ভাল কিছুর আশাই করছি।’

তবে প্রথম ম্যাচে নামার আগে বাংলাদেশ দলের চোখটা থাকছে র‍্যাংকিংয়ে, কেননা মোট চার ম্যাচের তিনটিতেই জয় পেলে র‍্যাংকিংয়ে নিজেদের বর্তমান অবস্থান ধরে রাখতে পারবে টাইগাররা। আর ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত সপ্তম স্থানটা ধরে রাখতে পারলে টাইগাররা সরাসরি ২০১৯ বিশ্বকাপের টিকিট পেয়ে যাবে। সাথে পেছনে ফেলতে পারবে শ্রীলঙ্কানদেরও।

বাংলাদেশের বর্তমান রেটিং পয়েন্ট ৯১। যদি তিনটিতে জয় পেয়ে যায় তবে সেটি গিয়ে দাঁড়াবে ৯৪ যেখানে শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট ৯৩। আর যদি চারটিতেই জিতে যায় তবে তো কোন কথাই নেই, রেটিং পয়েন্ট সোজা বেড়ে দাঁড়াবে ৯৭ তে। কিন্তু যদি কিউইদের কাছে দুটি আর আইরিশদের কাছে একটি ম্যাচ হেরে বসে তবে পয়েন্ট কমে হয়ে যাবে ৮৭, র‍্যাংকিংয়ে অবনমন হবে অষ্টম স্থানে। ফলে বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ হয়ে পড়বে কঠিন। চার ম্যাচে সমান দুটি জয় আর দুটি পরাজয় ঘটলেও সমস্যা নেই, র‍্যাংকিংয়ে অবস্থান থাকবে আগের মতই।

এত এত সমীকরণকে সামনে রেখে শহর ডাবলিনের মালাহাইড স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল পৌনে চারটায় মুখোমুখি হবে এই দুই দল। বাংলাদেশে খেলাটি সরাসরি সম্প্রচার করবে দুটি বেসরকারী টিভি চ্যানেল মাছরাঙ্গা এবং গাজী টিভি।

৯৭ ডেস্ক

Read Previous

ত্রিদেশীয় সিরিজের টাইটেল স্পন্সর থাকছে ওয়ালটন

Read Next

সোল্ড আউট “বাংলাদেশ-ইংল্যান্ড” ম্যাচ টিকেট

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share