আবার রাজত্বটা দখলে নিয়েছেন কোহলি

1535081778296
Vinkmag ad

মাত্র এক ম্যাচের ব্যবধানে আবারও টেস্ট র‍্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থানে ফিরে এসেছেন হালের ব্যাটিং সেনসেশন ভিরাট কোহলি। ৯৩৭ রেটিং পয়েন্ট নিয়ে আছেন ইতিহাসের সর্বোচ্চ রেটিং পাওয়া ১০ ব্যাটসম্যানদের দ্বারপ্রান্তে।

IMG 20180824 093157
ছবিঃ আইসিসি

এজবাস্টন টেস্টে হেরে গেলেও নিজে ছিলেন দুর্দান্ত, করেছেন ঠিক ২০০ রান (১৪৯+৫১)! আর এতেই প্রথমবারের মত জায়গা করে নিয়েছিলেন টেস্ট ব্যাটসম্যান র‍্যাংকিংয়ে শীর্ষস্থানে। তাকে জায়গা করে দিতে জায়গা ছেড়ে দিতে হয়েছিলো অস্ট্রেলিয়ান সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথকে। কিন্তু লর্ডস টেস্টের দুই ইনিংসেই ব্যর্থ হওয়ায় (২৩+১৭) আবারও রাজত্ব হারাতে হয়েছিলো কোহলিকে। তবে লর্ডসের ব্যর্থতা পুষিয়ে দিতে ভিরাট সময় নিয়েছেন মাত্র একম্যাচ। ট্রেন্টব্রিজ টেস্টে ৯৭ ও ১০৩ রানের দুর্দান্ত ইনিংসে করেছেন ঠিক ২০০ রানই।

এমন পারফরম্যান্সে ফল পেতে কোহলিকে দেরী করতে হয়নি বেশি সময়। পুরস্কারটাও পেয়েছেন হাতেনাতেই। ট্রেন্টব্রিজ টেস্ট শেষে সর্বশেষ র‍্যাংকিংয়ে সবার উপরের নামটা ভিরাট কোহলিরই। অর্জন করেছেন ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট। যা সর্বোচ্চ রেটিং অর্জন করাদের ১০ জনের তালিকা থেকে খুব একটা দূরেও নেই! ৯৩৭ রেটিং পয়েন্টে থেকে মাত্র এক পয়েন্ট যোগ হইলেই ঢুকে যাবেন সর্বোচ্চ ১০ রেটিং অর্জনকারীদের তালিকায়।

৯৬১ রেটিং পয়েন্ট নিয়ে সর্বোচ্চ রেটিং পয়েন্ট অর্জনকারীদের তালিকায় সবার উপরেই আছেন স্যার ডন ব্রডম্যান । ৯৪৭ পয়েন্ট নিয়ে পরেই আছেন স্টিভেন স্মিথ। লেন হটন পেরেছিলেন ৯৪৫ পর্যন্ত অর্জন করতে। ৯৪২ পয়েন্ট পেয়েছিলো দুইজন জ্যাক হবস ও রিকি পন্টিং।

বর্তমান র‍্যাংকিংয়ে দুইয়ে নেমে যাওয়া স্মিথের রেটিং কমে বর্তমানে হয়েছে ৯২৯, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামশন উন্নতি হয়ে ৮৪৭ রেটিং নিয়ে তৃতীয় অবস্থানে আছেন। না খেলেও ৮২০ রেটিং নিয়ে চতুর্থ অবস্থানে উঠে এসেছেন নিষিদ্ধ অজি ক্রিকেটার ওয়ার্নার, ৫ম অবস্থানে আছেন ইংলিশ ব্যাটসম্যান জো রুট।

বোলারদের তালিকায় শীর্ষে আছেন জেমস অ্যান্ডারসন, দুইয়ে কাগিসো রাবাদা ও তিনে আছেন রবীন্দ্র জাদেজা।

৯৭ প্রতিবেদক

Read Previous

‘তামিমের সাথে খেলতে বেশ এনজয় করি’

Read Next

‘হার বলে কোনও শব্দই নেই ওর অভিধানে’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
0
Share