ঝুলন গোস্বামীর অনন্য অর্জন

hhh
Vinkmag ad

jhulan goswami এর চিত্র ফলাফল

হ্যাঁ! হয়তোবা শিরোনামে যদি মিচেল স্টার্ক কিংবা ডেল স্টেইন বা আমাদেরই মুস্তাফিজের নাম থাকতো হুমড়ি খেয়ে খবরটা পড়ে দেখতেন নিশ্চিত। তবে আপনার, আমার অগোচরে ভারতীয় এক নারী বোলার যে বল হাতে অন্যন্য এক রেকর্ড গড়ে বসে আছেন তার খবর ক’জনই বা রেখেছেন!  নারী ক্রিকেটের ওয়ানডে ফরম্যাটে সর্বোচ্চ উইকেটধারী বোলারটা ভারতের এই ঝুলন গোস্বামীই।

এতদিন এ রেকর্ডের মালিক ছিলেন অস্ট্রেলিয়ান পেসার ক্যাথিন ফিজপ্যাট্রিক। ১৮০ উইকেট নেয়া ক্যাথিনকে ১৫৩ ম্যাচে ১৮১ উইকেট তুলে নিয়ে পেছনে ফেলে ঝুলন নিজেকে নিয়ে গেলেন একদম চূড়ায়।

চলমান চার জাতি নারী সিরিজে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০ রানে ৩ উইকেট নেয়ার দিন এ রেকর্ড গড়েন ঝুলন। ভারতে যখন ব্যাটসম্যানদের জয়জয়কার, ক্রিকেট মানেই ব্যাটিং সেখানে ঝুলনের এমন অর্জন অবশ্যই ব্যতিক্রম এবং সম্মানের। প্রোটিয়া ব্যাটসম্যান রাইসিব নজেখার উইকেটটিই ছিল ঝুলনের রেকর্ড অতিক্রম করা উইকেট।

ভারতীয় নারী ক্রিকেটে অন্যতম দ্রুতগতি সম্পন্ন এই বোলারের অভিষেকটা ২০০২ সালে। ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে ঝুলনের সংগ্রহটা নেহায়েত কম নয়, ২৭৮ উইকেট। ওয়ানডেতে সেরা বোলিং ফিগারটাও যে কারো জন্য ঈর্ষণীয়; ৩১ রান দিয়ে ৬ উইকেট। আইসিসি আর ভারতীয় বোর্ড থেকে শুভেচ্ছা পাওয়া ঝুলন কিন্তু ভারতের সর্বোচ্চ সম্মাননা পদ্মশ্রী পুরষ্কারও পেয়েছেন। আর আইসিসি কর্তৃক ঘোষিত হয়েছিলেন সেরা ক্রিকেটার হিসেবে।

৯৭ ডেস্ক

Read Previous

আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে রানের পাহাড় গড়লো বাংলাদেশ

Read Next

টাইগারদের সরাসরি বিশ্বকাপে খেলার গ্রীন কার্ড হবে ত্রিদেশীয় সিরিজ !

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share