সর্বোচ্চ আদালতের হস্তক্ষেপ, চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলছে ভারত

18136972 1487918284612644 594532790 n
Vinkmag ad

icc champions trophy 2013 winner এর চিত্র ফলাফল

ফুরিয়ে গেছে চ্যাম্পিয়ন্স ট্রফিতে আইসিসির বেঁধে দেয়া দল দেয়ার শেষ সময়। ২৫ এপ্রিল ছিল শেষ দিন, তবে ভারতীয় বোর্ড ঘোষণা করেনি দল। ১লা জুন থেকে শুরু হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতে তাই ভারতের অংশগ্রহণ নিয়ে যখন তৈরী হচ্ছে গুঞ্জনের ডালপালা, ঠিক তখনই সর্বোচ্চ আদালতের হস্তক্ষেপেই সুরাহা মিলতে যাচ্ছে এই রহস্যের।

ভারতীয় সুপ্রীম কোর্টের অধীনে থাকা কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটরস (সিওএ) ভারতীয় বোর্ডকে নির্দেশ দিয়েছে যত দ্রুত সম্ভব দল ঘোষণা করতে। বর্তমান চ্যাম্পিয়নদের এবারের আসরে থাকা না থাকার দোলাচল মেটাতে জরুরী এক বৈঠকে বসে এমন সিদ্ধান্ত নিয়েছে সিওএ। ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) দল ঘোষণার নির্দেশ দিয়ে চিঠি পাঠিয়েছে বিনোদ রায়ের নেতৃত্বে চলমান এই কমিটি।

বিসিসিআইয়ের অমিতাভ চৌধুরীকে দেয়া এই চিঠিতে সিওএ লিখেছে, ‘আমরা বর্তমান চ্যাম্পিয়ন তাই এই শিরোপা ধরে রাখতে যা করার প্রয়োজন তার সবই আপনাদের করতে হবে। ২৫শে এপ্রিল দল ঘোষণার শেষ দিন হলেও আপনারা তা করেননি। বৈঠকের ব্যবস্থা করে দ্রুত দল ঘোষণা করুন।’

সম্প্রতি আইসিসি রাজস্ব ভাগাভাগির নতুন ধারাটি মোটেও পছন্দ হয়নি ভারতের। এর চরম বিরোধীতা করার পরেও বিপুল ভোটে ভারতের প্রস্তাব হেরে যায় আইসিসির বোর্ড মিটিংয়ে। তাই সেই জায়গা থেকে আইসিসিকে এক হাত দেখিতে দিতে বাকী সাত দল নিজেদের স্কোয়াড ঘোষণা করলেও ভারত পরিকল্পনা করছিল চ্যাম্পিয়ন্স ট্রফি বর্জন করার। কিন্তু সিওএ’র নির্দেশে এবার দল ঘোষণা করতেই হচ্ছে ভারতকে।

এছাড়াও যদি ভারত এবারের আসর থেকে নিজেদের প্রত্যাহার করে নেয় তবে ২০২৩ সাল থেকে যেকোন ধরনের আইসিসি টুর্নামেন্টে অংশগ্রহণ করতে পারবেনা দু’বারের বিশ্বকাপ জয়ী দলটি। এমন ঘোষণা আসার পর নিশ্চয়ই ভারতীয় বোর্ড কোন প্রকার ঝুঁকিতে যাবেনা এমনটা পরিষ্কার।

৯৭ ডেস্ক

Read Previous

সাকিব-মুস্তাফিজ যাচ্ছেন রাতে, মাশরাফি শনিবার

Read Next

বার্বাডোজে লজ্জা এড়াতে পারলো পাকিস্তান, পরাজয় নয়

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share