টেইলরের অতিমানবীয় ব্যাটিংয়ে রানের পাহাড় ডিঙালো নিউজিল্যান্ড

match report
Vinkmag ad

সিরিজে টিকে থাকতে হলে জয়ের কোন বিকল্প ছিল না নিউজিল্যান্ডের কাছে। ইংল্যান্ডের ছুড়ে দেওয়া ৩৩৬ রানের পাহারসম টার্গেট নিউজিল্যান্ডের টিকে থাকা স্বপ্ন প্রথমেই ফিকে করে দেয়। কিন্তু রস টেইলরের অতি মানবীয় ব্যাটিংয়ে ৫ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্য পৌছে যায় তারা। টেইলর করেন ক্যারিয়ার সেরা ১৮১ রানের অবিস্মরণীয় ইনিংস।

NZ VS ENG Inner120180307122331
টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে বেয়ারস্টো ও রুটের জোড়া সেঞ্চুরিতে ৩৩৫ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে ইংল্যান্ড।  বেয়ারস্টো ও জেসন রয়ের  ওপেনিং জুটি থেকে আসে ৭৭ রান। ৪২ করে রয় আউট হলে উইকেটে আসে রুট।

রুট-বেয়ারস্টোর জুটিতে ১৯০ রান তুলে দলকে শক্ত ভিত্তি এনে দেয়। তারা দুজনই সেঞ্চুরির দেখা পান। তারা দলকে শক্ত অবস্থানে নিয়ে যায়। বেয়ারস্টো ১৩৯ ও রুট ১০২ রানে আউট হন।

NZ VS ENG Inner320180307122417

এদিন ইংল্যান্ড মিডিল ও লোয়ার অর্ডার ব্যর্থ হলেও রুট-বেয়ারস্টোর রানের উপর ভর করে পঞ্চাশ ওভার শেষে স্কোরবোর্ডে ৯ উইকেটে ৩৩৫ রান তুলতে সামর্থ্য হয়।

লেগস্পিনার ইশ সোধি পান ৪ উইকেট। ট্রেন্ট বোল্ট ও মানরো নেন দু’টি করে উইকেট।

৩৩৬ রানের লক্ষ্য ব্যাট করতে নেমে দলীয় ২ রানের মাথায় দুই ওপেনারকে হারিয়ে বড় ধাক্কা খায় নিউজিল্যান্ড। গাপটিল ও কলিন মানরো রানের খাতা খোলার আগেই সাঁজঘরে ফিরে যান।

এরপর টেইলর ও উইলিয়ামসনের ৮৪ রানের জুটি। অধিনায়ক কেন উইলিয়ামসন ৪৫, কলিন ডি গ্র্যান্ডহোম ১২ বলে ২৩ রান করে আউট হন। ল্যাথামের সঙ্গে চতুর্থ উইকেটে ১৮৭ রানের পার্টনারশিপে জয়ের ভিত গড়ে দেয়। ল্যাথাম করেন ৭১ রান। টেইলরের সঙ্গে ১৩ রানে অপরাজিত থেকে রোমাঞ্চকর জয় নিয়ে মাঠ ছাড়েন হেনরি নিকোলস।

টেইলরের বীরত্বে ঢাকা পড়লো জনি বেয়ারস্টো ও জো রুটের জোড়া সেঞ্চুরি। তার ১৪৭ বলের চোখ ধাঁধানো ১৮১ রানের অপরাজিত ইনিংসটিতে ছিল ১৭টি চার ও ৬টি ছক্কা। এটি টেইলরের ওয়ানডে ক্যারিয়ারের ১৯তম শতক।

টম কুরান দু’টি উইকেট নেন। একটি করে পান ক্রিস উকস, মার্ক উড ও বেন স্টোকস।

সিরিজে ২-১ এ পিছিয়ে পড়ার পর এই জয়ে সমতায় ফিরেছে নিউজিল্যান্ড। বলা যায় একা টেইলরের কাছে ম্যাচ হেরেছে ইংল্যান্ড। তাই শেষ ম্যাচ অলিখিত ফাইনালে রুপ নিলো, যেটা অনুষ্ঠিত হবে ১০ মার্চ।

সংক্ষিপ্ত স্কোর: ইংল্যান্ড-৩৩৫/৯ (৫০ ওভার); বেয়ারস্টো-১৩৯, রুট-১০২, রয়-৪২

ইশ সোধি-৫৮/৪,ট্রেন্ট বোল্ট-৫৬/২, মানরো-৫৩/২

নিউজিল্যান্ড-৩৩৯/৫ (৪৯.৩ ওভার); উইলিয়ামসন-৪৫, টেইলর-১৮১*, ল্যাথাম-৭১, গ্রান্ডহোম-২৩

টম কুরান-৫৭/২, স্টোকস-৪৫/১, উড-৬৫/১ 

ফলাফল: নিউজিল্যান্ড ৫ উইকেটে জয়ী

ম্যান অফ দ্যা ম্যাচ- রস টেইলর

 

৯৭ ডেস্ক

Read Previous

‘হ্যাটট্রিকের চেয়ে ম্যাচ জেতা বেশি গুরুত্বপূর্ণ’

Read Next

অসম্ভবকে সম্ভব করেও রস টেলরের আফসোস

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share