সাফল্য পেতে মাশরাফিকে ফলো করার পরামর্শ

featured photo1 59
Vinkmag ad

আবেগ বলেন বা আইডল, বাংলাদেশ ক্রিকেটের যার সিংহভাগই এক মাশরাফি ঘিরে। ক্রিকেট ক্যারিয়ারের পুরো সময়টায় যেন তার নানান ঘাতপ্রতিঘাত আর চড়াই-উতরাইতে সাজানো। ক্রিকেট মাঠের এই অকুতোভয় সৈনিকের বয়সটা ৩৪ পেরিয়ে এখন ৩৫ এর দিকে, তবে পারফর্মে সাফ নেই তার ছিটেফোঁটাও, তাইতো সাফল্য পেতে নতুনদের উদ্দেশ্য করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস বলে মাশরাফিকে ফলো করলেই মিলবে সাফল্য।

Mashrafe in press conference 2 600x418

বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়কের দায়িত্বে থাকলেও বিদায় বলেছেন টি-টোয়েন্টি ক্রিকেটকে, সেইটা নিয়েও গল্প আছে বিস্তর। সাদা পোশাকে দীর্ঘদিন কোন আন্তর্জাতিক ম্যাচ না খেলা নড়াইল এক্সপ্রেসের খুব ইচ্ছে এই ফরম্যাটে আবার ফেরা। সামর্থ্য নিয়ে তার বিপক্ষে প্রশ্ন ওঠাটাই অবাঞ্ছনীয়, বাধা হয় হাঁটুতে ৮ বার অস্ত্রোপচার। ক’দিন আগেই ত্রিদেশীয় সিরিজের পর চলতি ডিপিএলে আবাহনীর হয়ে তার আগুন ঝড়ানো বোলিংয়ে দেশের ক্রিকেটাঙ্গনে মুগ্ধতা দিন দিন বাড়ছে, বৈ কমছে না।

অথচ বাংলাদেশ ক্রিকেটের বর্তমান তরুণ সব পেসারদের ইদানিং কী যেন একটা হয়েছে। বল ছুঁড়ছেন বেশ জোরেসোরেই কিন্তু ঘায়েল করতে পারছেন না প্রতিপক্ষের ব্যাটসম্যানদের! উইকেট দূরে থাক, নুন্যতম সুযোগও তৈরি করতে পারছেন কই? ওয়ানডেতে ১০ ওভারে হাতে গোনা ১০টি কার্যকারী ডেলিভারিও যদি দিতে পারতেন!

 

untitled 41 220895

পেস বোলারদের বোলিংয়ে কতো রকমের বৈচিত্র থাকে- সুইং, কাটার, ইয়র্কার, বাউন্সার। এর কোনটিই গত দুই সিরিজে তরুণ বোলাররা দিতে পেরেছে, এমনটা হাজার চেষ্টা করেও কেউই মনে করতে পারবেন না। আর পেসারদের স্বভাবসুলভ যে আক্রমণাত্মক ভঙ্গি, সেটাতো একেবারেই নেই। যা দিন শেষে দেশকে হারের গ্লানি ছাড়া আর কিছুই উপহার উপহার দিতে পারে না।

এজন্যই তরুণদেরকে মাশরাফিকে ফলো ইঙ্গিত দিয়ে জালান ইউনুস বলেন, ‘মাশরাফি সাংঘাতিক মাথা খাটিয়ে বল করে। তার কি আগের মতো পেস আছে? ১২৭ কিংবা ১২৮। বাট হি বিটিং এভরি ব্যাটসম্যান। ও কিন্তু ঠিকই ব্যাটসম্যানকে রিড করে বোলিং করে। জোরে করছে না কিন্তু জানে যে কোথায় ফেললে বল ভালো হবে। তরুণরা এই জায়গাটাতেই পিছিয়ে। আপনাকে ব্যাটসম্যানকে রিড করে বোলিং করতে হবে।’

তিনি আরো যোগ করে বলেন, ‘মাঠে কিভাবে কি ধরনের বোলিং করতে হবে সেটা আপনাকে জানতে হবে। আপনি বোলিং করলেন ১০ ওভার। ওখানে ৩০ রানে যদি কোনো উইকেট নাও পান তারপরও তো ভালো বোলিং। এতে তো ব্যাটসম্যানরা প্রেসারে থাকবে। ওই প্রেসারে অন্য কেউ উইকেট পাচ্ছে।’

৯৭ ডেস্ক

Read Previous

এবার দুই ভারতীয় কিউরেটর আনছে বিসিবি

Read Next

নিদাহাস ট্রফিতে ভারতকে ফেভারিট মানছেন হাতুরুসিংহে

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share