চমক দেওয়া আফগানদের চমকে দিল স্কটল্যান্ড

received 1888846427853159
Vinkmag ad

বছর ঘুরলেই শুরু হবে ক্রিকেটের মেগা আসর ক্রিকেট বিশ্বকাপ ২০১৯, ইংল্যান্ড এবং ওয়েলসে বসতে যাওয়া সেই বিশ্বকাপ আসরে সরাসরি অংশগ্রহণকারী বাকি ৮ দলের সাথে অংশগ্রহণ করতে বাছাইপর্ব খেলে কোয়ালিফাই করতে হবে ২ দলকে। সেই লক্ষ্যেই দশ দল নিয়ে জিম্বাবুয়েতে শুরু হয়েছে বিশ্বকাপের বাছাইপর্বের খেলা। যেখানে টুর্নামেন্টের প্রথম দিনেই শক্তিশালী আফগানিস্তানকে ৭ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে চমক সৃষ্টি করলো স্কটল্যান্ড।

received 1888846437853158

এদিন বুলাওয়ে অ্যাথলেটিক ক্লাব মাঠে টস করতে নেমে ইতিহাস সৃষ্টি করলেন ভারপ্রাপ্ত আফগান দলপতি রাশিদ খান, সবচেয়ে কম বয়সে অধিনায়কত্বের রেকর্ড’টা দখল করে নিলেন চাঞ্চল্যকর এই লেগ স্পিনার। টসে হেরে রাশিদের দল আগে ব্যাট করতে নেমে শুরুতেই পড়ে ব্যাটিং বিপর্যয়ে। স্কটল্যান্ডের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে দলীয় ৭১ রানেই শুরুর দিকের চার ব্যাটসম্যানকে হারিয়ে বসে তারা।

এরপর মোহাম্মদ নাবি ও নাজিবউল্লাহর ব্যাটে ঘুরে দাঁড়াই আফগানিস্তান, এই দুই ব্যাটসম্যানের জুটি থেকে আসে ১৪৯ রান। এর ঠিক পরেই, ১ রানের ব্যবধানে ব্যক্তিগত ৬৭ রানে নাজিবউল্লাহর সাথে ৯২ রানে থাকা নাবিও আউট হয়ে যাওয়ার পর আফগানদের শেষ দিকের ব্যাটসম্যানরা আসাযাওয়ার মিছিলে যোগ দিলে ২৫৫ রানেই থামতে হয় তাদের।

২৫৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ১৬ রানের মাথায় অধিনায়ক কাইল কোয়েটজার ও ২১ রানের মাথায় ম্যাথু ক্রোসের উইকেট হারিয়ে বিপাকে পটে যায় স্কটল্যান্ড। তারপর ক্যালাম ম্যাকলেওড ও রিচি বেরিংটন মিলে তৃতীয় উইকেট জুটিতে যোগ করেন ২০৬ রান।

এই জুটিতেই বড় দলের সাথে চমক জাগানো আফগানদের পরাজয়টা নিশ্চিত হয়ে যায়। রিচি বেরিংটন ৬৭ রানে আউট হয়ে গেলেও জর্জ মানসেকে নিয়ে সাত উইকেটে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন ক্যালাম ম্যাকলেওড, নিজে অপরাজিত থাকেন ১৫৭ রানে।

সংক্ষিপ্ত স্কোরঃ

আফগানিস্তানঃ ২৫৫/১০ (৪৯.৪ ওভার) মোহাম্মদ নাবি ৯২, নাজিবউল্লাহ ৬৭, মোহাম্মদ শেহজাদ ৩০, ব্র্যাডলি ৩/৩৬, বেরিংটন ৩/৪২, সাফায়ান শরীফ ২/৪৬

স্কটল্যান্ডঃ ২৫৬/৩ (৪৭.৩ ওভার) ক্যালাম ম্যাকলেওড ১৫৭*, রিচি বেরিংটিন ৬৭, ম্যাথু ক্রোস ১৮, মুজিব জাদরান ২/৪৭, রাশিদ খান ১/৬৮

ফলাফলঃ স্কটল্যান্ড ৭ উইকেটে জয়ি

ম্যাচসেরাঃ ক্যালাম ম্যাকলেওড (স্কটল্যান্ড)

৯৭ ডেস্ক

Read Previous

নতুন পণ্যের ব্র্যান্ড অ্যাম্বাসেডর সাকিব আল হাসান

Read Next

নিদাহাস ট্রফিতে ‘৮’ ধারাভাষ্যকার

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share