‘দিগন্ত দেখা হয়নি তবে শহরের ট্রাফিক দেখেছি’

wals
Vinkmag ad

কোর্টনি ওয়ালস প্রায় ২২ বছর পর কোলকাতায় গিয়েছেন টাইগার পতৌদি মেমোরিয়াল লেকচার ২০১৮ সংস্করণ উদ্বোধন করতে। যেখানে তিনি বুধবার( ২৮ ফেব্রুয়ারি) বিশেষ লেকচার দিবেন। তার আগে মুখোমুখি হয়েছিলেন জনপ্রিয় দৈনিক দ্যা টেলিগ্রাফের, তার কিছুটা তুলে ধরা হলো।

wals monsor

ওয়েস্ট ইন্ডিয়ান এক সময়ের এই অধিনায়ককে শেষ বার কোলকাতায় দেখা গেছে ১৯৯৬ সালের বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে। ইডেন গার্ডেনে শেষ ম্যাচ খেলেছেন ১৯৯৪ সালের উইলস ওয়ার্ড সিরিজের ফাইনাল, যেখানে মোহাম্মাদ আজহারউদ্দীনের নেতৃত্বে ভারতীয় দল চ্যাম্পিয়ন হয়েছিল।

মঙ্গলবার সন্ধ্যায় ওবেরয় গ্রান্ডে পৌছে টেলিগ্রাফের সাথে ওয়ালসের প্রথম কথা ছিলো,” আমার খুব বেশি দিগন্ত দেখা হয়নি, তবে শহরের ট্রফিক নিশ্চিতভাবে চোখে পড়েছে”

৫৫ বছর বয়সী ওয়ালস সাম্প্রতিক বোলিং কোচ থেকে বাংলাদেশ দলের প্রধান কোচের দায়িত্ব পেয়েছেন। শ্রীলঙ্কায় বসতে যাওয়া নিদাহাস ট্রফি নিয়ে তার পরিকল্পনার কথা জানতে চাওয়া হলে তিনি বলেন, “রবিবার ছেলেরা বিমানে উঠবে, দেখা যায় সময়টা কিভাবে যায়।”

ভারতের আধুনিক ক্রিকেট শুরু হয়েছিল যার হাত ধরে সেই মনসুর আলি খান পতৌদির বিষয়ে বলতে গিয়ে ওয়াল বলেন, “আমার পতৌদির সাথে কখনো দেখা হয়নি, তবে তার সম্পর্কে শুনেছি। নিঃসন্দেহে সে ভারতের একজন আইকনিক ফিগার।”

তাদের রেখে আসা এক সময়ের মহাপ্রতাপশালী ওয়েস্ট ইন্ডিজ ২০১৯ সালের বিশ্বকাপে কোয়ালিফাইংয়ের জন্য আফগানিস্তান, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ডের সাথে প্রতিযোগিতা করতে হচ্ছে। এটা নিয়ে ওয়ালসকে জিজ্ঞাসা করলে কিছু বলতে অস্বীকৃতি জানালেও পরে বলেন,” আমি (ওয়েস্ট ইন্ডিজের) ভাল বা খারাপের বিষয়ে কিছু বলতে পারবো না, তবে সবার সামনে সুযোগ থাকছে কোয়ালিফাই করার।”

এক সময়ে কপিল দেব এগিয়ে থাকলেও ২০০০ সালে তাকে ছাড়িয়ে যান ওয়ালস। নিজের সাম্রাজ্য শেষ করে ৫১৯ উইকেটের এক মহা সাফল্য নিয়ে।

৯৭ ডেস্ক

Read Previous

নিদাহাস ট্রফিতেও থাকছেন না ম্যাথিউজ

Read Next

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে আফগানিস্তানের নতুন বার্তা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share