অধিনায়ক ওয়ালস থেকে অনুপ্রেরণা খুঁজছেন কোচ ওয়ালস

walsh
Vinkmag ad

চন্ডিকা হাথুরুসিংহের বিদায়ের পর দীর্ঘদিন ধরেই ফাকা পড়ে আছে বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচের পদটা। আসছে নিদাহাস ট্রফিতে সেই পদের জন্য সাময়িক দায়িত্ব দেওয়া হয়েছে দলের বোলিং কোচ কোর্টনি ওয়ালসকে। সেই নতুন দায়িত্বের শুরুটা মনে রাখার মত করেই করতে চান ওয়ালস।

mustafizur and Walsh... 4

অন্তবর্তীকালীন হলেও এবারই প্রথববারের মত আন্তর্জাতিক কোন দলের প্রধান কোচ হচ্ছেন ওয়ালস। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার যখন কোন সিরিজে নেতৃত্বের স্বাদ পেয়েছিলেন কোর্টনি ওয়ালশ, সেটিও ছিল অন্তবর্তীকালীন দায়িত্ব। সেবার ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্বে সফল ছিলেন তিনি। অধিনায়ক ওয়ালস থেকেই তাই অনুপ্রেরণা খুঁজছেন কোচ ওয়ালস। এবার কোচ হয়ে হাঁটতে চান সেই সাফল্যের পথে।

১৯৯৪ সালের এপ্রিলে উইন্ডিজ দলের নিয়মিত অধিনায়ক রিচার্ডসনের ইনজুরিতে এক টেস্টের জন্য টস করতে নামেন ওয়ালস। সেই টেস্টেই ব্যক্তিগত সর্বোচ্চ ৩৭৫ রানের রেকর্ড গড়েছিলেন লারা। এর ঠিক মাস ছয়েক বাদেই ভারত সফরের হঠাত বিশ্রামে যান সেই সময়ের ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক রিচি রিচার্ডসন। ভারপ্রাপ্ত হিসাবে সেই সিরিজের অধিনায়কের দায়িত্ব নিতে হয় ওয়ালশকে।

পিছিয়ে থেকেও ভারত থেকে সেই সিরিজ ড্র করে ফেরে ওয়ালসের ওয়েস্ট ইন্ডিজ। এরপর ভারপ্রাপ্তের তকমা লাগিয়ে যান নিউ জিল্যান্ড সফরে, সেখান থেকেতো টেস্ট ও ওয়ানডে সিরিজটা জিতে নিয়েই ফেরেন ওয়ালস। সেই ওয়ালশ এসেছেন বাংলাদেশের বোলিং কোচ হয়ে। হঠাত করেই পেয়েছেন ভারপ্রাপ্ত প্রধান কোচের দায়িত্ব।

সেসময়ের কথা মনে করে ওয়ালস জানান, ‘আমার দায়িত্বের শুরুটা অন্তবর্তীকালীন অধিনায়ক হিসাবে। কিছুটা সাফল্যের স্বাদও পেয়েছিলাম।ল সেবার। সেই সাফল্য যদি এখানেও ধরে রাখতে পারি এবং একই রকম গতি ও সক্রিয়তায় এগিয়ে যেতে পারি, তবে আমি খুশি থাকব। কাজটি খুব চ্যালেঞ্জিং হবে। আমি একটি-একটি করে ম্যাচ ধরে আগাতে চাই’

ওয়ালস আরো যোগ করে বলেন, ‘এটি আসলে দায়িত্ববোধ জাগিয়ে তোলে। এক দল ছেলেকে দেখভাল করতে হবে, আমাকে নিশ্চিত করতে হবে যেন তারা ঠিক পথে চলে। আমি কি করতে চাইছি ও কি অর্জন করতে চাই, সেটি নিয়ে পরিষ্কার ভাবার সুযোগ তৈরি করে দেয় এমন দায়িত্ব।’

৯৭ ডেস্ক

Read Previous

টাইগারদের বোলিং কোচের দায়িত্ব রামানায়েকের কাঁধে

Read Next

নিদাহাস ট্রফিতেও থাকছেন না ম্যাথিউজ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share