হাথুরুসিংহের কথায় আংশিক একমত মাহমুদউল্লাহ

featured photo1 47

ফাইল ছবি

Vinkmag ad

প্রতিপক্ষ শিবিরে কিছুদিন আগ পর্যন্তও খুব আপনজন হয়ে থাকা চন্ডিকা হাথুরুসিংহে। ত্রিদেশীয় সিরিজ শুরুর আগে এই কথায় মুখরিত ছিল ক্রিকেট পাড়া। ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতেছে শ্রীলঙ্কা, টেস্ট সিরিজ জেতার পর প্রথম টি-টোয়েন্টিতেও জয়ী দলের নাম শ্রীলঙ্কা। আজ (১৭ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনে নিজে যে বড় ফ্যাক্ট ছিলেন তা বলে গেছেন হাথুরুসিংহে। মাহমুদউল্লাহ রিয়াদ হাথুরুসিংহের কথাতে আংশিক একমত।

হাথুরুসিংহে আজ সংবাদ সম্মেলনে বলেন, “আমার মনে হয়…সত্যি বলতে, ‘হ্যাঁ’ (বড় পার্থক্য গড়ে দিয়েছে)… ওদের ক্রিকেটারদের বেশ কজনকে নিয়ে আমাদের সুনির্দিষ্ট পরিকল্পনা ছিল। জানতাম, চাপের মধ্যে ওরা কেমন করে, কিভাবে খেলে।”

হাথুরুসিংহের কথার জের ধরে মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, “সাম্প্রতিক সময়ে উনি (হাথুরুসিংহে) আমাদের সঙ্গে ছিলেন, উনি আমাদের সঙ্গে কাজ করেছেন। আমাদের খুঁটিনাটি সবকিছু সম্পর্কে খুব ভালো জানেন। কন্ডিশন বলেন বা এখানকার আবহ, সবকিছু নিয়েই উনার একটা ভালো ধারণা ছিল। যেটা উল্লেখ করলেন যে, উনি এটা স্বীকার করেছেন। হ্যাঁ, আমাদের সঙ্গে তথ্যগুলো তো অবশ্যই কাজে লাগার কথা।”

f754506
সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ রিয়াদ

হাথুরুসিংহেকে উঁচু মানের কোচ মেনে নিলেও রিয়াদ বিশ্বাস করেন নিজেরা (বাংলাদেশ) দল হিসেবে ভালো খেলতে পারেনি বলেই এমন ফল। রিয়াদ বলেন, “আমি বিশ্বাস করি যে, উনি বেশ উঁচু মানের কোচ। উনার সামর্থ্য আছে আমাদের সম্পর্কে ধারণাগুলো কাজে লাগানোর। আবার একই সঙ্গে বলতে হবে, আমরা যদি আমাদের কাজগুলো ঠিকমতো করতে পারতাম, হয়তো জিনিসগুলো অত মূল বিবেচ্য বিষয় হতো না। আমরা আমাদের কাজগুলো ঠিকমতো করতে পারিনি। আমাদের যে পরিকল্পনাগুলো ছিল, আমরা ওদের সঙ্গে যেভাবে খেলব, ওই জিনিসগুলো আমরা ঠিকমতো করতে পারিনি।”

ভারপ্রাপ্ত অধিনায়ক যোগ করেন, “নিজেদের কাজগুলো ঠিকমতো করতে পারলে হয়তো ফলটা আমাদের ঘরে থাকত। আজকে ভিন্ন চিত্র থাকত। ঠিক কথা যে, উনার ওই তথ্যগুলো অবশ্যই উনার কাজে লাগার কথা। যেহেতু উনি স্বীকার করেছেন। কিন্তু আমার মনে হয় যে, আমাদেরই বেশি দায়িত্ব ছিল ভালো কিছু করার। কিন্তু দুর্ভাগ্যক্রমে হয়তো আমরা করতে পারিনি। তবে আমি এখনো আশাবাদী যে, শেষ ম্যাচটাতে আমরা কিছু করে দেখাতে পারব।”

riyad 02

ত্রিদেশীয় সিরিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ হারের পর মানসিকভাবে বিপর্যস্ত থাকার কথা বাংলাদেশ দলের। তবে রিয়াদ জানালেন এখনো ক্রিকেটারদের শরীরী ভাষা ইতিবাচক, “টেস্ট সিরিজ ও ওয়ানডে সিরিজে আমরা আশাবাদী ছিলাম, আশানুরূপ ফল পাইনি। টি-টোয়েন্টিতে প্রথম ম্যাচটা ব্যাটসম্যানরা ভালো পারফর্ম করেছে, কিন্তু বোলাররা হয়তো পরিকল্পনা ঠিকমতো বাস্তবায়ন করতে পারেনি। কিন্তু এখনও একটা ম্যাচ আছে। সেটিতে গর্ব নিয়ে নামার মানসিকতা এখনও আছে আমাদের। আমরা সেটার জন্য খেলব। ওটাই আমরা চিন্তা করছি।”

দুই ম্যাচের সিরিজে ১ম ম্যাচ হারা বাংলাদেশ ঘুরে দাঁড়িয়ে ২য় ম্যাচে জিতে সিরিজ ড্র করতে চায়। মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, “আমরা নিজেদের অনুপ্রাণিত করার চেষ্টা করছি যেন সিরিজটা জিততে না পারি, অন্তত ড্র করতে পারি। এটাই লক্ষ্য। প্রত্যেকটা ম্যাচই আমরা খেলেছি জেতার জন্য। চেষ্টা থাকবে এটাই, যেন নিজেরাই অনুপ্রাণিত হয়ে ভালো একটা ফল নিয়ে শেষ করতে পারি। ঘুরে দাঁড়ানোর একটা তাগিদ সবার মাথায় কাজ করছে। আশা করি, আমরা মাঠে কিছু একটা করে দেখাতে পারব। যেটা আমি আগেই বললাম যে, নিজেরা অনুপ্রাণিত হওয়া, বাংলাদেশ দলকে কিছু দেওয়ার জন্য বাড়তি কিছু করা। এই জিনিসগুলো নিয়ে আমরা চেষ্টা করছি। নিজেরাও ওই জিনিসটা অনুভব করছি। আশা করছি, ভালো কিছু দেখাতে পারব।”

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer- Cricket97

Read Previous

আকবরের অলরাউন্ড নৈপুন্যে ম্লান ইমরুল

Read Next

সাব্বির রহমান; আক্ষেপ নাকি প্রত্যাবর্তন?

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share