দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো সিরিজ জিতলো ভারত

match report 8
Vinkmag ad

“২৫ সালকা হিসাব”, এমন কিছু প্রত্যয় নিয়ে দক্ষিণ আফ্রিকায় গিয়েছিল ভারত। যদিও সিরিজের শুরু হয়েছিল হতাশা দিয়ে। তিন ম্যাচের টেস্ট সিরিজ হেরেছিল ২-১ ব্যবধানে। তবে ওয়ানডে সিরিজে ঘুরে দাড়িয়েছে দারুণভাবে। এবং ৪-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে তারা। পঞ্চম ম্যাচে ৭৩ রানে জিতেছে কোহলির দল।

DVMSDPfX4AAqX8C

ভারতের টপ অর্ডারের সাথে স্পিনারদের বিধ্বংসী বোলিংয়ে জয় পেয়েছে ভারত। আগের চার ম্যাচে রান না পেলেও পঞ্চম ম্যাচে রান পেয়েছে রোহিত শর্মা। জ্বলে উঠলেন দলের প্রয়োজনের সময়। দারুণ সেঞ্চুরিতে দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। আর বাকি কাজটা সেরেছেন বোলাররা। তাদের নৈপুণ্যে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জিতল ভারত।

পোর্ট এলিজাবেথে টসে হেরে ব্যাট করতে নেমে  ৪৮ রানে শিখর ধাওয়ানকে হারায় ভারত। দ্বিতীয় উইকেটে কোহলির সঙ্গে ১০৫ রানের জুটি রোহিতের। কোহলি আউট হওয়ার পর শ্রেয়াসের সাথে ৬০ রানের জুটি। শ্রেয়াসের আউটের পর পান্ডিয়াও আউট হন দ্রুত। তবে এক প্রান্ত আগলে রাখেন রোহিত। শেষ পর্যন্ত শতক তুলে নেন তিনি। ৫০ ওভার শেষে ভারতের সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ২৭৪ রান।

267656


দক্ষিণ আফ্রিকার পেসার এনগিদি ৫১ রানে ৪ উইকেট লাভ করেন।

২৭৫ রানের টার্গেটে ব্যাট করতে নামে দুই ওপেনার আমলা ও মার্করাম মিলে তুলে নেন ৫২ রান। বুমরাহর বলে মার্করাম আউট হয়ে জুটি ভাঙ্গে। এরপর পান্ডিয়ার বলে ডুমিনি ও ডি ভিলিয়ার্স আউট হয়ে দলে বিপদ ডেকে আনেন।

ডেভিড মিলারকে সাথে নিয়ে আমলার ৬২ রানের জুটিতে ম্যাচে ফেরে আফ্রিকা। তবে এই সিরিজে ধারাবাহিকভাবে ভাল করা স্পিনার চাহালের বলে মিলার আউট হয়ে জুটু ভাঙ্গে। আমলাও থাকতে পারেননি আর বেশি সময়। পান্ডিয়ার সরাসরি থ্রোতে রান আউট হয়ে ফিরতে হয় তাকে।

এরপর কুলদীপের ম্যাজিক। দক্ষিণ আফ্রিকার লেজটা গুড়িয়ে দেন তিনি। ২০১ রানেই অল আউট হয় আফ্রিকা। কুলদীপ নেন ৪ উইকেট।

আগামী শুক্রবার সেঞ্চুরিয়নে হবে ষষ্ঠ ও শেষ ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:
ভারত: ৫০ ওভারে ২৭৪/৭, ধাওয়ান ৩৪, রোহিত ১১৫, কোহলি ৩৬, রাহানে ৮, আয়ার ৩০, পান্ডিয়া ০, ধোনি ১৩, ভুবনেশ্বর ১৯,

মর্কেল ০/৪৪, রাবাদা ১/৫৮, এনগিদি ৪/৫১

দক্ষিণ আফ্রিকা: ৪২.২ ওভারে ২০১, আমলা ৭১, মার্করাম ৩২, দুমিনি ১, ডি ভিলিয়ার্স ৬, মিলার ৩৬, ক্লাসেন ৩৯

বুমরাহ ১/২২, পান্ডিয়া ২/৩০, কুলদীপ ৪/৫৭, চেহেল ২/৪৩

ফলাফল: ভারত ৭৩ রানে জয়ী

ম্যান অব দ্যা ম্যাচ রোহিত শর্মা

৯৭ ডেস্ক

Read Previous

‘টি-টোয়েন্টি ফরম্যাটটা বেশ ভাল বুঝতে পারি’

Read Next

ইনজুরিতে পড়ে অনিশ্চিত তামিম

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share