আফগানদের স্বপ্নযাত্রা থামিয়ে যুব বিশ্বকাপের ফাইনালে অজিরা

match report 34

তাসমান সাগরের পাড় নিউজিল্যান্ডে বসেছে বয়স ভিত্তিক ক্রিকেটের মেগা আসর অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেটের ১২ তম পর্ব। সেখানেই এবারের টুর্নামেন্টে একেক পর এক চমক উপহার দিয়ে চলেছিল ক্রমশ ক্রিকেট পাড়াতে পরাশক্তি হয়ে উঠা নবাগত আফগানিস্তান। এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাঘা বাঘা সব দলকে পরাজিত করে নিশ্চিত করলেছিল টুর্নামেন্টের সেমিফাইনাল। তবে শেষ রক্ষা হয়নি এবার, অজিদের কাছে বধ হয়েই শেষ চার পার করতে পারল না আফগান যুবারা।

নিজেদের গ্রুপ পর্বে শক্তিশালী পাকিস্তান ও শ্রীলঙ্কার সাথে জিতে ক্রিকেট অঙ্গনে সোরগোল ফেলে দিয়েছল আফগানিস্তানের তরুণ এই দলটা। কোয়ার্টার ফাইনালে স্বাগতিক নিউজিল্যান্ডের সাথে জিতে সেমিফাইনাল নিশ্চিত করার পর স্বপ্ন দেখছিল প্রথম বারের মত বিশ্বকাপ জয়ের। সেই লক্ষ্যেই আজ হ্যাগলি ওভাল স্টেডিয়ামে টসে জিতে শুরুতেই ব্যাট করার সিদ্ধান্ত নেন আফগান দলপতি নাভিন-উল-হক।

Aus

আফগানদের হয়ে এদিন ইনিংস শুরু করতে আসেন দুই ব্যাটসম্যান রহমতউল্লাহ ও ইব্রাহিম জাদরান। নিজেদের ইনিংসের শুরুটা দেখেশুনে করলেও এই দুই ব্যাটসম্যানের বিদায়ের পর অস্ট্রেলিয়ার পেসারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারিনি আফগান যুবারা। এদিন ইকরাম আলির ৮০ রানের উপর ভর করে ১৮১ রানেই থামে আফগানিস্তান।

১৮২ রানে লক্ষ্যে ব্যাট করতে নেমে ওপেনার জ্যাক অ্যাডওয়ার্ড ও দলীয় অধিনায়ক জ্যাসন সাঙ্ঘার ব্যাটে ভাল শুরু পায় অস্ট্রেলিয়া। এরপর অ্যাডওয়ার্ড (৭২) ও সাঙ্ঘা (২৬) বিদায় নিলে ১২৯ রানেই চার উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় অজিরা। পরে অবশ্য পারাম ও নাথানের অবিচ্ছেদ্য ৫৩ রানের জোটে ৭৫ বল ও ৬ উইকেট হাতে রেখেই জয় নিশ্চিত করে প্রথম দল হিসাবে এবারের বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করে অস্ট্রেলিয়া অনূর্ধ্ব ১৯ দল।

সংক্ষিপ্ত স্কোর: 

আফগানিস্তানঃ ১৮১/১০ (৪৮) ইকরাম আলি খিল ৮০, রহমতউল্লাহ ২০, মুজিব জাদরান ১২, জোনাথন মেরলো ৪/২৪, ইভান্স ২/২৬, জ্যাক অ্যাডওয়ার্ড ১/১৬

অস্ট্রেলিয়াঃ ১৮২/৪ (৩৭.৩) জ্যাক অ্যাডওয়ার্ড ৭২, পারাম উপাল ৩২*, জ্যাসন সাঙ্ঘা ২৬, কাইস আহমেদ ২/৩৫, মুজিব জাদরান ১/৪৫, নাভিন-উল-হক ১/৪৬

ফলাফলঃ অস্ট্রেলিয়া ৬ উইকেটে জয়ী

ম্যাচসেরাঃ জ্যাক অ্যাডওয়ার্ড (অস্ট্রেলিয়া)

৯৭ ডেস্ক

Read Previous

টেস্ট সিরিজের টাইটেল স্পন্সর ‘রকেট’

Read Next

আশা করিনি এত তাড়াতাড়ি সুযোগ পাবোঃ নাইম হাসান

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share