রিয়াদের কাঁধে নতুন দায়িত্ব

featured photo1 99

২০০৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু মাহমুদউল্লাহ রিয়াদের। ঐ বছরেই টি-টোয়েন্টি অভিষেক, টেস্ট খেলতে অপেক্ষা করতে হয়েছিল আরো দুই বছর। এরপর অনেক চড়াই উতরাই দেখেছেন ক্যারিয়ারে, তবে দায়িত্বের বোঝা কাঁধে নিয়ে ভেঙে পড়েননি কখনোই। দায়িত্ব নিতে ভালবাসা ৩২ ছুঁইছুঁই রিয়াদের কাঁধে এবার নতুন দায়িত্ব। মাহমুদ উল্লাহ হতে যাচ্ছেন টেস্ট ম্যাচে নেতৃত্ব দেওয়া দশম বাংলাদেশি অধিনায়ক।

এর আগে ফ্র্যাঞ্চাইজি লিগে, ঘরোয়া লিগের খেলায় টস করতে নামা হয়েছে অনেকবার। তবে বাংলাদেশ জাতীয় দলের অধিনায়কত্বের ভার পেয়েছেন এবারই প্রথম। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে সাকিব আল হাসানের ইনজুরিতে এই দায়িত্ব পেয়েছেন এমনিতে সাকিবের ডেপুটি মাহমুদউল্লাহ রিয়াদ।

258252

প্রায় ৯ বছরের টেস্ট ক্যারিয়ারে এখন অব্দি ৩৫ টেস্ট খেলেছেন মাহমুদউল্লাহ। ৬৬ ইনিংসে ব্যাট করে রিয়াদ করেছেন ১৯৩১ রান, গড়টা ৩০.১৭। ১৪ টি ফিফটির বিপরীতে সেঞ্চুরি মাত্র ১ টি। বল হাতে অফস্পিনে ৫১ ইনিংসে বল করে নিয়েছেন ৩৯ উইকেট। ইনিংসে পাঁচ উইকেটও আছে একবার।

বিপিএলে (বাংলাদেশ প্রিমিয়ার লিগ) খুলনা টাইটান্সের অধিনায়কত্ব করে থাকেন মাহমুদউল্লাহ রিয়াদ। খুলনা টাইটান্সের দলীয় সাফল্যের কৃতিত্ব অধিনায়ক মাহমুদউল্লাহরই। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন রিয়াদ।

অধিনায়কত্ব অনেক বড় এক দায়িত্ব। তার ওপর দলের সেরা পারফর্মার, নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানকে ছাড়া দল পরিচালনা যে খুব কঠিন হবে তা আর বলার অপেক্ষা রাখেনা। তবে দায়িত্ব কাঁধে আসলে হাসিমুখে সেটা সঠিকভাবে পালন করতে পটু মাহমুদউল্লাহ রিয়াদ এই চ্যালেঞ্জটি কিভাবে পার করবেন তা দেখতে অপেক্ষা করতে হবে।

বাংলাদেশের যত টেস্ট অধিনায়ক:

নাইমুর রহমান দুর্জয়- ৭ ম্যাচ
খালেদ মাসুদ পাইলট- ১২ ম্যাচ
খালেদ মাহমুদ- ৯ ম্যাচ
হাবিবুল বাশার- ১৮ ম্যাচ
মোহাম্মদ আশরাফুল- ১৩ ম্যাচ
মাশরাফি বিন মর্তুজা- ১ ম্যাচ
সাকিব আল হাসান- ৯ ম্যাচ
মুশফিকুর রহিম- ৩৪ ম্যাচ
তামিম ইকবাল- ১ ম্যাচ।

১ম টেস্টের জন্য বাংলাদেশ দল:

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, মুমিনুল হক, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, কামরুল ইসলাম রাব্বি, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, নাইম হাসান, তানবীর হায়দার, সানজামুল ইসলাম ও আব্দুর রাজ্জাক।

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer of Cricket97 & en.Cricket97

Read Previous

শ্বাসরুদ্ধকর ম্যাচে পপুলারকে হারিয়ে ফাইনালে এস.সি.আই ইয়ামাহা

Read Next

র‍্যাংকিংয়ের শীর্ষে বাবর-স্যান্টনার-সাকিব

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share