কাটল না টাইগারদের ফাইনাল জুজু

featured photo1 77

আরো একটি ফাইনাল, আরো একটি পরাজয়। চারটি ফাইনালে পরাজয়ের স্বাদ গ্রহণ করলেন মাশরাফি-সাকিবরা। এর আগে ২০০৯ সালে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার সাথে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে খেলেছিল বাংলাদেশ। ২০১২ সালের এশিয়া কাপ ও সবশেষ ২০১৬ সালের এশিয়া কাপ টি-টোয়েন্টির ফাইনালেও ছিল বাংলাদেশ। প্রতিবারেই পরাজয় হয়েছে নিয়তি, ২০১৮ সালের শুরুতেও কাটল না ফাইনাল জুজু। 

গতকালই সংবাদ সম্মেলনে তিন ফাইনালেই খেলা মাশরাফি বলেছিলেন,  “এটা আসলে প্রত্যেকের জন্যই নতুন সুযোগ। আমি হয়ত তিনটা ফাইনালে ছিলাম, মুশফিক ছিল, সাকিব ছিল, তামিমও ছিল হয়তো। এটা আমাদের জন্য নতুন আরেকটা সুযোগ। কালকে সম্পূর্ণ নতুন একটা ম্যাচ। আগের ম্যাচগুলো নিয়ে ভাবার দরকার মনে করছি না।”

তেমনটি হয়নি, রানার আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে মাশরাফিদের। ২২২ রানের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশ থামে ১৪২ রানে।

272586

ফাইনালে হারের চেয়েও যেটা ভাবাচ্ছে সেটা হচ্ছে সাকিব আল হাসানের ইনজুরি। ফিল্ডিংয়ের সময় বাম হাতে চোট পাওয়া সাকিবের হাতে পড়েছে সেলাই। যেকারণে কদিন পর থেকে শুরু হতে যাওয়া শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের ১ম ম্যাচে বাংলাদেশকে নামতে হবে টেস্ট অধিনায়ককে ছাড়া।

এর আগে টসে জিতে আগে ব্যাটিং করে উপুল থারাঙ্গার ৫৬, অধিনায়ক দীনেশ চান্দিমালের ৪৫ ও নিরোশান ডিকওয়েলার ৪২ রানে ভর করে নির্ধারিত ৫০ ওভারে সবকটি উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২২১ রান তোলে শ্রীলঙ্কা। বাংলাদেশের হয়ে রুবেল হোসেন ৪ টি, মুস্তাফিজুর রহমান ২ টি এবং মাশরাফি, মিরাজ ও সাইফুদ্দিন ১ টি করে উইকেট পান। চোট পেয়ে মাঠ ছাড়ার আগে ৫ ওভার বল করে কোন উইকেট না পাওয়া সাকিব দিয়েছিলেন ২০ রান।

সাকিব ব্যাট হাতে নামতে পারবেন না জানা বাংলাদেশ দল শুরুতেই হারিয়ে বসে টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম ইকবালের উইকেট হারিয়ে বসে। তামিম ফেরেন ৩ রান করে। ৬ রান পরে রান আউট হয়ে সাজঘরে ফেরেন এনামুল হক বিজয়ের বদলে দলে ঢোকা মোহাম্মদ মিঠুন।

রানখরা থেকে মুক্তি মেলেনি সাব্বির রহমানের। দলকে বিপদে ফেলে ২ রান করে আউট হন তিনি। ৪র্থ উইকেট জুটিতে মুশফিককে সঙ্গে নিয়ে ৫৮ রান যোগ করেন মাহমুদউল্লাহ। মুশফিকের আউটের পর যুদ্ধটা একা চালিয়ে যান মাহমুদউল্লাহ। শেষমেশ যা পর্যাপ্ত হয়নি। ৭৬ রান করে থামেন রিয়াদ। অভিষেকেই হ্যাটট্রিক করেন শিহান মাদুশাঙ্কা।

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer of Cricket97 & en.Cricket97

Read Previous

সাকিবের পর দল পেলেন মুস্তাফিজও

Read Next

১ম টেস্টে সাকিবের বদলে সুযোগ পেলেন তানবীর, সানজামুল

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share