৬ হাজারি ক্লাবে প্রথম বাংলাদেশি তামিম

featured photo1 66

প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ৬০০০ রানের মাইলফলক স্পর্শ করলেন তামিম ইকবাল। নিজের খেলা ১৭৭ তম ম্যাচের ১৭৫ তম ইনিংসে এই মাইলফলক স্পর্শ করলেন তামিম ইকবাল। যা জাভেদ মিয়াদাদের সঙ্গে যৌথভাবে ২৬তম দ্রুততম।

সবচেয়ে দ্রুততম সময়ে ৬০০০ রান পূর্ণ করা ব্যাটসম্যান দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা। ১২৩ ইনিংসেই ৬০০০ রান পূর্ণ করেছিলেন আমলা। ১৩৬ ইনিংসে ৬০০০ রান করে এই তালিকার দুইয়ে ভিরাট কোহলি। তিনে থাকা ভিভ রিচার্ডসের লেগেছিল ১৪১ ইনিংস। ব্যাটিং লিজেন্ড শচীন টেন্ডুলকারের লেগেছিল ১৭০ ইনিংস।

পাকিস্তানের কিংবদন্তী ব্যাটসম্যান জাভেদ মিয়াদাদের সমান ১৭৫ ইনিংসেই ৬০০০ রান পূর্ণ করা তামিম কয়েকদিনের ব্যবধানে দুই ভিন্ন ধরণের রেকর্ডে পেছনে ফেলেছেন ইনজামামাম উল হককে। ইনজামাম উল হকের ৬০০০ রান পূর্ণ করতে লেগেছিল ১৭৬ ইনিংস।

প্রথম ১০০০ রান পূর্ণ করতে তামিমের লেগেছিল ৩৭ ম্যাচ। ১০০০ থেকে ২০০০ রানে পৌঁছাতে তামিম খেলেছিলেন ৩৩ ম্যাচ। ৩য়, ৪র্থ, ৫ম ও ৬ষ্ঠ ১০০০ করতে তামিম খেলেছেন যথাক্রমে ৩২, ৩৬, ২১ ও ১৮ ম্যাচ।

প্রথম ১০০০- ৩৭ ম্যাচ
দ্বিতীয় ১০০০- ৩৩ ম্যাচ
তৃতীয় ১০০০- ৩২ ম্যাচ
চতুর্থ ১০০০- ৩৬ ম্যাচ
পঞ্চম ১০০০- ২১ ম্যাচ
ষষ্ঠ ১০০০- ১৮ ম্যাচ

৫০০০ থেকে ৬০০০ রানে পৌছানো ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে দ্রুত তামিম ইকবালই।

২০১৫ বিশ্বকাপের পর থেকেই এক অন্যরকম তামিমকে দেখেছে ক্রিকেট বিশ্ব। তামিম ছাড়িয়ে গেছেন পুরনো তামিমকে।

২০১৫ বিশ্বকাপের পর তামিম- ১৩২, ১১৬*, ৬৪, ৬০, ১৩, ৫, ০, ৫, ৬১*, ৪০, ১৯, ৭৩, ৮০, ২০, ১১৮, ১৭, ১৪, ৪৫, ৩৮, ১৬, ৫৯, ১২৭, ব্যাট করেননি, ৪, ৬৪*, ২৩, ৪৭, ৬৫, ১২৮, ৯৫, ০, ৭০, ২৩, ৮৪*, ৮৪, ৬৬* (প্রতিবেদন লেখা পর্যন্ত)!

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer of Cricket97 & en.Cricket97

Read Previous

জয়সুরিয়াকে টপকে গেলেন তামিম

Read Next

ভুতুড়ে ব্যাটিংয়ে ম্লান তামিম-সাকিব বীরত্ব

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share