ফাইনালে চোখ জিম্বাবুয়ের, হ্যাটট্রিক জয়ে বাংলাদেশের

featured photo1 77

ত্রিদেশীয় সিরিজের তৃতীয় ম্যাচকে সামনে রেখে জিম্বাবুয়ের বিপক্ষে আগামীকাল মাঠে নামবে বাংলাদেশ দল। আগের দুটি ম্যাচে প্রতিপক্ষ জিম্বাবুয়ে এবং শ্রীলঙ্কাকে রীতিমত উড়িয়ে দিয়ে ইতোমধ্যেই ফাইনালে পৌছে গিয়েছে স্বাগতিক বাংলাদেশ।

দেশের মাঠে জয়কে অভ্যাসে পরিনত করে ফেলা বাংলাদেশ দল তাই জয় ছাড়া অন্য কিছু ভাবছেনা এই মুহূর্তে। আর তাইতো ফাইনাল নিশ্চিত করেও দল নিয়ে পরীক্ষা নিরীক্ষার দিকে আপাতত যাচ্ছেনা দল। একাদশও তাই থাকছে প্রায় অপরিবর্তিত। শুধু জিম্বাবুয়ের বামহাতি ব্যাটসম্যানদের জন্যে দলে সাইফ উদ্দিনের স্থানে অন্তর্ভুক্তি হতে পারে সানজামুল ইসলামের।

প্রথম দুই ম্যাচের মতই ইনিংস শুরু করতে নামবেন তামিম ইকবাল এবং এনামুল হক। এই ম্যাচে তামিমের সামনে থাকবে একদিনের ক্রিকেটে বাংলাদেশের হয়ে ৬ হাজার রান করার হাতছানি। যা হবে বাংলাদেশের যেকোনো ব্যাটসম্যানের জন্যে প্রথম। এছাড়াও যে কোনো স্টেডিয়ামে সনথ জয়সুরিয়াকে ছাড়িয়ে সর্বোচ্চ রানের মালিক হওয়ার সুযোগও থাকছে তার জন্যে। তিনে সাকিব সহ বাকিদের ব্যাটিং অর্ডার পরিস্থিতির উপর নির্ভর করে পরিবর্তন হওয়ার সুযোগ থাকলেও প্রায় অপরিবর্তিতই থাকছে।

আরো পড়ুন: জোড়া মাইলফলকের সামনে তামিম 

bd2

বাংলাদেশের কাছে ৮ উইকেটের বিশাল হারের পর নিজেদের ২য় ম্যাচে শ্রীলঙ্কাকে হারানো জিম্বাবুয়ে ফিরতি ম্যাচে শ্রীলঙ্কার কাছে হারলেও এগিয়ে আছে নেট রান রেটের কারণে। তাই বাংলাদেশকে হারাতে পারলে জিম্বাবুয়ের ফাইনাল খেলা যেখানে নিশ্চিত সেখানে জিম্বাবুয়েকে ছাড় দেয়ার কথা ভাবছেনা কোনো ভাবেই। অধিনায়ক হিসেবে হাবিবুল বাশারকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ যে ম্যাচে, সেই ম্যাচে কোনোভাবেই জিম্বাবুয়েকে হালকা প্রতিপক্ষ হিসেবে নিতে নারাজ বাংলাদেশ দলের সফলতম অধিনায়ক হওয়ার পথে থাকা মাশরাফি বিন মর্তুজা।

আরো পড়ুন: বাশারকে টপকাবার পথে মাশরাফি 

শ্রীলঙ্কার সাথে প্রথম ম্যাচ জিতে জিম্বাবুয়ে নিজেদের সামর্থের জানান দিলেও বাংলাদেশের বিপক্ষে জিততে হলে জিম্বাবুয়েকে উন্নতি করতে হবে বেশ কিছু জায়গায়। ব্যাটিং অর্ডারে হ্যামিল্টন মাসাকাদজা এবং সলোমন মিরে ছাড়াও বাকিদের উইলো হাতে জ্বলে ওঠাটা বড্ড জরুরী। অনেকদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে আসা ব্রেন্ডন টেলর যুদ্ধ করে যাচ্ছেন নিজেকে ফিরে পেতে। এছাড়াও ম্যালকম ওয়ালার আর পিটার মুর প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে ব্যর্থ হচ্ছেন। সানজামুলের ফিরে আসায় বাংলাদেশ যে জিম্বাবুয়ের উপর ঘুর্ণি আক্রমন শানাবে, সেখান থেকে পরিত্রাণের পথ যত দ্রুত বের করতে পারবে ততই তাদের লাভ।

তবে বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্যে বাউন্স নিয়ে প্রস্তুত থাকতে পারে কেইলর জার্ভিস এবং ব্লেসিং মুজারাবানি। কারন পিচের আচরণ শুরুতে বড্ড বৈরী থাকে ব্যাট করার জন্যে। তাই আগে ব্যাটিং পেলে শুধু তামিম, সাকিব কিংবা মুশফিকের ব্যাটের দিকে তাকিয়ে না থেকে বাকিদেরও সামর্থ্য অনুযায়ী পারফর্ম করতেই হবে।

সম্ভাব্য বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, এনামুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, সাব্বির রহমান, মাশরাফি মর্তুজা (অধিনায়ক), সানজামুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।

সম্ভাব্য জিম্বাবুয়ে একাদশ: হ্যামিল্টন মাসাকাদজা, সলোমন মিরে, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেলর, সিকান্দার রাজা, ম্যালকম ওয়ালার, পিটার মুর (উইকেটরক্ষক), গ্রায়েম ক্রেমার (অধিনায়ক), কাইল জার্ভিস, ব্লেসিং মুজারাবানি, টেন্ডাই চেতারা।

৯৭ ডেস্ক

Read Previous

আগামিকালের ম্যাচে টাইগার একাদশে পরিবর্তন

Read Next

রুদ্ধশ্বাস ম্যাচে মেটাল বিডিকে হারিয়ে সেমিফাইনালে মার্কেন্টাইল ব্যাংক

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share