শততম ম্যাচের অপেক্ষায় মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়াম

Sher e Bangla National Stadium lights play 110219 G600w

গত ১১ বছরে বাংলাদেশ ক্রিকেট আর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম যেন এক সুঁতোয় গাঁথা। বাংলাদেশ ক্রিকেটের অনেক উত্থান-পতনের সাক্ষী এই মিরপুরের শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম। বিশ্বের ষষ্ঠ ক্রিকেট স্টেডিয়াম হিসেবে ১০০তম ওয়ানডে ম্যাচ আয়োজন করতে যাচ্ছে মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম।

SBNCS Panorama

২০০৬ সালের ৮ ডিসেম্বর বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচ দিয়ে ওয়ানডে অভিষেক হওয়া মিরপুরের এই মাঠটিতে এরইমধ্যে আয়োজন হয়েছে ৯৮ টি ওয়ানডে ম্যাচের। ত্রিদেশীয় সিরিজের আগামীকালকের ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে, আর এই ম্যাচটিই হবে শেরেবাংলার ৯৯ তম ম্যাচ, সিরিজের পরের ম্যাচটি শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে খেলবে বলে শেরেবাংলার ওয়ানডেতে সেঞ্চুরি পূর্ণ করার দিনে মাঠে থাকবেনা বাংলাদেশ।

মিরপুর শেরেবাংলা ছাড়া মাত্র পাঁচটি মাঠই সাক্ষী হয়েছিল ১০০ বা তার বেশি ওয়ানডে ম্যাচের।
তালিকার দিক থেকে ষষ্ঠতম ভেন্যু হলেও একটা জায়গায় সবার থেকে এগিয়ে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, সবচেয়ে দ্রুত ১০০ তম ওয়ানডে ম্যাচ আয়োজন করতে যাচ্ছে মিরপুরই, মাত্র ১১ বছরেই হোম অফ ক্রিকেট করতে যাচ্ছে সেঞ্চুরি।

সবচেয়ে বেশি ২৩১টি ম্যাচ আয়োজন করে সবার ওপরে রয়েছে সংযুক্ত আরব আমিরাতে শারজা ক্রিকেট স্টেডিয়াম। ১৫৪টি ম্যাচ আয়োজন করে তালিকার দ্বিতীয় অস্ট্রেলিয়ার সিডনি ক্রিকেট গ্রাউন্ড। ১৪৭টি ম্যাচ আয়োজন করে তিনে রয়েছে অস্ট্রেলিয়ার আরেক গ্রাউন্ড মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড। জিম্বাবুয়ের হারারে স্পোর্টস ক্লাব ১৩৬টি ওয়ানডে আয়োজন করে আছে চতুর্থ নাম্বারে। আর পাঁচে আছে শ্রীলঙ্কার প্রেমাদাসা স্টেডিয়ামে ১৯৮৬ সাল থেকে এই পর্যন্ত এই স্টেডিয়ামে ১২৪টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। শততম ম্যাচ আয়োজনে ৬ষ্ঠ ভেন্যু হিসেবে শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামের নাম লেখাতে যাচ্ছে মাত্র দুই ম্যাচ পরেই।

৯৭ ডেস্ক

Read Previous

রয় ঝড়ে উড়ে গেল অস্ট্রেলিয়া

Read Next

রুবেল হোসেনের অন্যরকম সেঞ্চুরি!

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share