কেপটাউন টেস্টের দ্বিতীয় দিনশেষে চালকের আসনে প্রোটিয়ারা

ind vs rsa

কেপটাউন টেস্টের ২য় দিন শেষে চালকের আসনে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। ২য় দিন শেষে ৮ উইকেট হাতে রেখে তাদের লিড ১৪২ রানের। হার্ডিক পান্ডিয়ার অসাধারণ এক ইনিংস ও শেষ বিকেলে ওই পান্ডিয়ার আঘাতেই দুই ওপেনারকে না হারালে হয়তো আরও শক্ত অবস্থানে থাকতে পারতো দক্ষিণ আফ্রিকানরা।

dale steyn and virat 1515229845

দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে করা ২৮৬ রানের জবাবে ভারত প্রথম দিন শেষ করেছিল ৩ উইকেটে ২৮ রান নিয়ে। দ্বিতীয় দিন ভারত যেন আরও বেশি হুড়মুড়িয়ে পড়ছিল ফিল্যান্ডার, রাবাদা, মরকেল তোপে ৯২ রানেই নেই ৭ উইকেট।

আগেরদিনের দুই অপরাজিত ব্যাটসম্যান রোহিত শর্মা ও পূজারা ৩০ রানের জুটি গড়ে বিপর্যয় কাটানোর চেষ্টা করেও পারেননি। দলীয় ৫৭ রানে মাত্র ১১ রান করে রাবাদার বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান রোহিত শর্মা, আশা জাগানো পুজারাকে (২৬) ৭৬ রানের মাথায় ফেরান ফিল্যান্ডার। এরপর রবীচন্দ্র অশ্বিন(১১) ও ঋদ্ধিমান সাহাও(০) দ্রুত ফিরে গেলে ৯২ রানেই ৭ উইকেট হারায় ভারত। ১৫০ রানের নিচেই অল আউট হওয়ার শঙ্কা জাগা ভারতকে একাই টানে হার্ডিক পান্ডিয়া। ভুবেনেশ্বর কুমারকে নিয়ে অষ্টম উইকেট জুটিতে যোগ করেন ৯৯ রান, দলীয় ১৯২ রানে মরকেলের বলে ডিককে ক্যাচ দিয়ে ভুবেনেশ্বর ফিরে গেলে ভাঙ্গে জুটি। আউট হওয়ার আগে ৮৬ বলে ২৫ রান করে দারুণ সঙ্গ দিয়ে যান পান্ডিয়াকে।

ভুবনেশ্বর ফিরে গেলেও নিজের লড়াই চালিয়ে যান পান্ডেয়া কিন্তু ২০৯ রানে নবম ব্যাটসম্যান হিসেবে পান্ডিয়া ফিরে যাওয়ার পর আর কোন রানই যোগ করতে পারেনি ভারত। ৯৫ বলে ১৪ চার ও ১ ছক্কায় ৯৩ করেন পান্ডেয়া, ভারত অল আউট ২০৯ রানেই, দক্ষিণ আফ্রিকা লিড পায় ৭৭ রানের।

দক্ষিণ আফ্রিকার ফিল্যান্ডার, রাবাদা তিনটি, মরনে মরকেল ও ডেল স্টেইন দুটি করে উইকেট নেন।
৭৭ রানে এগিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করা দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দিন শেষে ২ উইকেটে ৬৫ রান। ব্যাট করতে নেমে দুই ওপেনার মার্করাম(৩৪) ও ডেন এলগার(২৫) ৫২ রান তুলে ফেলেন কিন্তু শেষ বিকেলে মাত্র ৭ রানের ব্যবধানে দুই ওপেনারকেই ফেরান হার্দিক পান্ডেয়া।

ক্রিজে আছেন নাইট ওয়াচম্যান রাবাদা(২) ও হাশিম আমলা (৪)

সংক্ষিপ্ত স্কোর:
দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস ২৮৬/১০
ভারত ১ম ইনিংস ২০৯/১০(৭৩.৪)
ধাওয়ান ১৬, বিজয় ১, পূজারা ২৬, রোহিত ১১, কোহলি ৫, অশ্বিন ১২, পান্ডিয়া ৯৩, ভুবনেশ্বর ২৫, ঋদ্ধিমান সাহা ০, শামি ৪*, বুমরাহ ২
ফিল্যান্ডার ৩৩/৩, রাবাদা ৩৪/৩, মরকেল ৫৭/২, স্টেইন ৫১/২

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস ৬৫/২(২০)
হার্ডিক পান্ডিয়া ১৭/২, ভুবনেশ্বর ১৬/০, বুমরাহ ১৪/০, শামি ১৫/০, অশ্বিন ৩/০

৯৭ ডেস্ক

Read Previous

মাশরাফির সবুজ দলের অসহায় আত্মসমর্পন

Read Next

জাকিরের অলরাউন্ড নৈপুণ্যে সাউথইস্ট ঈগলের শ্বাসরুদ্ধকর জয়

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share