কেপটাউনে প্রথম দিন বোলারদের

match report Recovered

দক্ষিণ আফ্রিকার মাটিতে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদেরই আজ কাঁপিয়ে দিলো ভারতের পেসাররা। বিশেষ করে এক ভুবেনেশ্বর কুমারের কাছেই নাকানি চুবানি খেলো প্রোটিয়া ব্যাটসম্যানরা । কেপটাউনে আজ শুরু হওয়া তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচের প্রথম দিন শেষে যদিও সমানে সমানে আছে দুই দলই।

দিনের শেষভাগে দ্রুত তিন উইকেট না হারালে প্রথম দিনটি নিজেদেরই করে রাখতে পারতো ভারত। ভুবনেশ্বর তোপে প্রথম দিনেই ২৮৬ রানেই নিজের প্রথম ইনিংস গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার। জবাবে ৩ উইকেটে ২৭ রান তুলে দিন শেষ করে ভারত।

271633
প্রোটিয়া টপ অর্ডার কাঁপিয়ে ছেড়েছেন ভুবনেশ্বর কুমার

দিনের তৃতীয় বলেই প্রোটিয়া ওপেনার এলগার কে ঋদ্ধিমান সাহার ক্যাচ বানিয়ে তোপের শুরু ভুবনেশ্বর কুমারের, এরপর নিজের তৃতীয় ও পঞ্চম ওভারে ফেরান আরেক ওপেনার মার্করাম ও হাশিম আমলাকে, দক্ষিণ আফ্রিকার ১২ রানেই নেই ৩ উইকেট। এরপর ডি ভিলিয়ার্স-ফাফ ডু প্লেসিসের ১১৪ রানের জুটি দক্ষিণ আফ্রিকার ইনিংসকে সামনে টেনে নেয়। ১২৬ রানের মাথায় বুমরাহ’র বলে ৮৪ বলে ৬৫ করে ডি ভিলিয়ার্স বোল্ড হলে ভাঙ্গে দুজনের জুটি, এরপর ১৪২ রানে ১০৪ বলে ৬২ রান করা ডুপ্লেসিসও ফিরে গেলে আবার চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা।

271646
টেস্ট অভিষেকের দিনে সবচেয়ে বড় (ভিলিয়ার্স) উইকেটটি পেয়েছেন বুমরাহ

কুইন্টন ডি ককের দ্রুততার সাথে ৪৩, কেশব মহারাজের ৩৫, ফিল্যান্ডারের ২৩ ও রাবাদার ২৬ রানের ইনিংসগুলো আশা জাগালেও বড় সংগ্রহ এনে দিতে পারেনি দক্ষিণ আফ্রিকাকে, ভারতীয়দের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৭৩.১ ওভারে ২৮৬ রানেই অলআউট দক্ষিণ আফ্রিকা। ভুবনেশ্বর কুমার একাই নেন চার উইকেট, এছাড়া রবিচন্দন অশ্বিন দুটি, বুমরাহ, শামি ও পান্ডিয়া একটি করে উইকেট নেন।

271659
নিজের করা প্রথম বলেই ভিরাটকে ফিরিয়ে দেন মরকেল

জবাবে নিজেদের প্রথম ইনিংসে সুবিধায় নেই ভারতও। মাত্র ২৭ রানেই তিন উইকেট হারিয়ে দিনশেষ করে ভারত। দুই ওপেনার মুরালি বিজয় ও শিখর ধাওয়ান করেন যথাক্রমে ১ ও ১৬ রান, অধিনায়ক ভিরাট কোহলি করতে পেরেছেন মাত্র ৫ রান। চেতনেশ্বর পূজারা ৫ ও রোহিত শর্মা ০ রানে অপরাজিত আছেন। দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন, ফিল্যান্ডার ও মরনে মরকেল প্রত্যকে একটি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর: (১ম দিন শেষে)

দক্ষিণ আফ্রিকা ২৮৬/১০ (৭৩.১), ভিলিয়ার্স ৬৫, প্লেসিস ৬২, ডি কক ৪৩, মহারাজ ৩৫, ভুবনেশ্বর ৮৭/৪, অশ্বিন ২১/২

ভারত ২৮/৩ (১১), ধাওয়ান ১৬, পুজারা ৫*, কোহলি ৫, রোহিত ০*, মরকেল ০/১, ফিল্যান্ডার ১৩/১, স্টেইন ১৩/১

৯৭ ডেস্ক

Read Previous

শীর্ষ দশে ঢুকলেন ডেল স্টেইন

Read Next

উত্তেজনাপূর্ণ ম্যাচে এডিসন গ্রুপের কষ্টার্জিত জয়

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share