সেঞ্চুরির পথে খাজা, এগিয়ে অজিরা

match report 4

ঘরের মাঠে পাঁচ ম্যাচ অ্যাশেজ সিরিজে ৩-০ তে এগিয়ে থেকে সিডনিতে বর্ষবরণের টেস্ট দিয়ে শেষ ম্যাচে মাঠে নেমেছে অস্ট্রেলিয়া। দশ বছরে পা দেওয়া গোলাপি এই টেস্টের প্রথম দিন সফরকারী ইংল্যান্ডের সাথে সমতাতে শেষ করলেও দ্বিতীয় দিনে নিজেদের আধিক্য দেখিয়েই মাঠ ছাড়লো অজিরা, প্রথম ইনিংসে থ্রি লায়ন্সদের থেকে ১৫৩ রানে পিছিয়ে থাকলেও হাতে আছে আট উইকেট।

সিডনি টেস্টে প্রথম দিনে বৃষ্টি বাধায় পড়ে ইংল্যান্ডের ইনিংসে ৫ উইকেটে ২৩৩ রানেই শেষ করতে হয়েছিল খেলা। দ্বিতীয় দিনের শুরুতেই আগের দিনের ৫৫ রানের সাথে মাত্র ৭ রান যোগ করে সাজঘরে ফেরেন ডেভিড মালান। এরপর নিয়মিত বিরতিতে মঈন আলী (৩০), টম কুরান (৩৯), স্টুয়ার্ট ব্রড’রা (৩১) আউট হয়ে গেলে ৩৪৬ রানেই থামে সফকারীদের ইনিংস। অস্ট্রেলিয়ার হয়ে পেসার প্যাট কামিন্স নেন চার উইকেট।

271612
৯১ রান করে অপরাজিত উসমান খাজা

অস্ট্রেলিয়ার ইনিংসের শুরুটা খুব একটা সুখকর হয়নি। দলীয় ১ রানেই নিজে খালি হাতে ফেরেন ক্যামেরন ব্যানক্রফট। এরপর ওয়ার্নার-খাজা জুটিতে আসে ৮৬ রান। অ্যান্ডারসনের বলে ব্যক্তিগত ৫৬ রানে সময় আউট হয়ে ফিরে যান ওয়ার্নার। ওয়ার্নারের আউটের পর খাজা ও অধিনায়ক স্মিথ অবিচ্ছেদ্য ১০৩ রানে জুটি গড়লে ১৯৩ রানের দলীয় সংগ্রহে দ্বিতীয় দিনের খেলা শেষ করে অজিরা।

আগামীকাল খাজা ৯১ ও স্মিথ ৪৪ রানে অপরাজিত থেকে তৃতীয় দিনের খেলা শুরু করবেন। আজকে অজি কাপ্তান স্মিথ ৪৪ রানের ইনিংসটি খেলার পথে ব্যক্তিগত ২৬ রানের সময় সাদা পোশাকে পূরণ করেন ৬০০০ রানের কোটা। এই ছয় হাজার রান করতে ১১১ ইনিংস খেলেছে স্মিথ, যেইটা কিনা ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি স্যার গ্যারি সোবার্সের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় দ্রুততম। তালিকার সবার শীর্ষে থাকা ব্যাটসম্যান, স্মিথের উত্তরসূরি অস্ট্রেলিয়ান গ্রেট স্যার ডন ব্র্যাডম্যান ৬০০০ রান করতে খেলেছিলেন মাত্র ৬৮ ইনিংস

সংক্ষিপ্ত স্কোর: (দ্বিতীয় দিন শেষে) 

ইংল্যান্ডঃ ৩৪৬/১০ (১১২.৩) জোট রুট ৮৩, মালান ৬২, কুক ৩৯, কুরান ৩৯, প্যাট কামিন্স ৪/৮০, হ্যাজেলউড ২/৬৫, স্টার্ক ২/৮০

অস্টেলিয়াঃ ১৯৩/২ (৬৭) উসমান খাজা ৯৭*, ডেভিড ওয়ার্নার ৫৬, স্মিথ ৪৪ অ্যান্ডারসন ১/২৫, ব্রড ১/২৮

৯৭ ডেস্ক

Read Previous

স্মিথের রেকর্ড ভাঙা-গড়া চলছেই

Read Next

‘মুখে বলার থেকে কাজে করে দেখাতে পারলে ভাল’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share