চারদিনের টেস্ট শেষ দুই দিনেই!

match report 13
Vinkmag ad

দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে পোর্ট এলিজাবেথে প্রথমবারের মতো মুখোমুখি হয়েছিলো ‘চারদিনের টেস্ট’ এ। বহুল আলোচিত চারদিনের টেস্টে জয়ী দলের নাম জানতে অবশ্য চারদিন অপেক্ষা করতে হলোনা। দ্বিতীয় দিন শেষ হতে না হতেই জিম্বাবুয়েকে ইনিংস ও ১২০ রানে হারিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। 

পোর্ট এলিজাবেথে চারদিনের টেস্টের ১ম দিনে মার্করামের শতক (১২৫) ও অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের অর্ধশতক (৫৩) পুঁজি করে ১ম ইনিংসে ৯ উইকেট হারিয়ে ৩০৯ রান করে ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার ইনিংস ঘোষণার পর ব্যাট করতে নেমে মর্নে মরকেলের বোলিং তোপের মুখোমুখি হয় জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। ১ম দিন শেষে ৩০ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে বসে তারা, যার ৩টিই নেন মরকেল।

271341
পাঁচ বছর পর মরকেল পেয়েছেন ইনিংসে পাঁচ উইকেট

২য় দিনে মরকেলের দীর্ঘ ৫ বছরের খরা (ইনিংসে ৫ উইকেট প্রাপ্তির) কাটে দ্রুতই। ইনিংসের ২০ তম ওভারের ১ম বলে বার্ল ও ৫ম বলে সিকান্দার রাজাকে ফিরিয়ে ৫ উইকেটের দেখা পান মরকেল।

জিম্বাবুয়ে প্রথম ইনিংসে গুটিয়ে যায় মাত্র ৬৮ রানে, যা কিনা টেস্ট ইতিহাসে তাদের ৫ম সর্বনিম্ন দলীয় স্কোর। শেষ হতে চলা ২০১৭ সালে এর চেয়ে কম রানে অলআউট হয়নি আর কোন টেস্ট খেলুড়ে দল।

271343
ছবিঃ সংগৃহীত

ফলো অনে পড়ে অবশ্য দ্বিতীয় ইনিংসে তুলনামূলক ভালো শুরু করে জিম্বাবুয়ে। চামু চিবাবা প্রথম ব্যাটসম্যান হিসেবে যখন আউট হন দলের রান তখন ৫৪। তবে দলীয় ৭৫ রানের মাথায় ব্রেন্ডন টেলর ১৬ রান করে সাজঘরে ফিরলে আবারও ব্যাটিং বিপর্যয়ে পড়ে জিম্বাবুয়ে। স্কোরবোর্ডে ২ উইকেটে ৭৫ থেকে দেখতে দেখতে ৮ উইকেটে ৯৮ হয়ে যায়। গ্রায়েম ক্রেমারের অপরাজিত ১৮ ও মুজারাবানির ১০ রানের সুবাদে ১০০ রানের গন্ডি পার করে ১২১ এ থামে জিম্বাবুয়ে।

১ম ইনিংসে ৫ উইকেট পাওয়া মর্নে মরকেল ২য় ইনিংসে থাকেন উইকেটশূণ্য। স্পিনার কেশব মহারাজ ৫৯ রান খরচায় নেন ৫ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর ঃ

দক্ষিণ আফ্রিকা ৩০৯/৯ (ইনিংস ঘোষণা), মার্করাম ১২৫, ভিলিয়ার্স ৫৩, জার্ভিস ৫৭/৩

জিম্বাবুয়ে ৬৮/১০, জার্ভিস ২৩, বার্ল ১৬, মরকেল ২১/৫ ও ১২১/১০, আরভিন ২৩, ক্রেমার ১৮*, মহারাজ ৫৯/৫

ফলাফলঃ দক্ষিণ আফ্রিকা ইনিংস ও ১২০ রানে জয়ী।

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer- Cricket97

Read Previous

শতভাগের বেশি দিতে হলেও দিবঃ মেহেদি হাসান

Read Next

কর্পোরেট ক্রিকেটের শুরুর দিনে পপুলার ওয়ান্ডার্সের বাজিমাত

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share