‘ভালো না খেললে আমি টিমে সুযোগ পেতাম না’

featured photo1 15
Vinkmag ad

কিছুদিন পরেই শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাটিতে ত্রিদেশীয় সিরিজে লড়বে বাংলাদেশ দল। যেখানে মূল প্রতিপক্ষ শ্রীলঙ্কার পাশাপাশি শ্রীলঙ্কার কোচও। বাংলাদেশের ক্রিকেটারদের নাড়ি নক্ষত্র সবই যে জানেন চন্দিকা হাথুরুসিংহে। তবে হাথুরুসিংহের এক সময়ের প্রিয় ছাত্র সৌম্য সরকার এতে বিচলিত নন। 

অনেকেই অভিযোগের আঙ্গুল তুলে বলেন, কোচের পছন্দের খেলোয়াড় বলেই দলে থাকেন সৌম্য। এই অভিযোগে বেশ বিরক্ত সৌম্য। এই নিয়ে সৌম্যের ব্যাখ্যা, “ভালো না খেললে আমি টিমে সুযোগ পেতাম না। আমি যদি স্কুলেই ভর্তি না হই, তাহলে শিক্ষক আমাকে কীভাবে পছন্দ করবেন! ভর্তি হওয়ার জন্য আমাকে পরীক্ষা দিতে হয়েছে। স্কুলে (জাতীয় দল) সুযোগ পেয়ে ভালো করেছি বলেই শিক্ষক (কোচ) আমাকে পছন্দ করেছেন।”

তিনি আরো বলেন, “ভালো খেললেই শুধু দলে থাকবো। কে পছন্দ করে আর কে করে না সেটা গুরুত্বপূর্ণ নয়।”

Soumya 02
ছবিঃ সংগৃহীত

নিজের ব্যাটিংয়ে উন্নতি আনতে ব্যাটিংয়ের পাশাপাশি ফিটনেসেও নজর সৌম্যের। তিনি বলেন, “এতদিন তো ব্যাটিং করলাম। এবার ফিটনেসের দিকেও নজর দিচ্ছি। দেখি ফিটনেসে কোনো ঘাটতি আছে কিনা। নিজের পরিকল্পনা নিজেই পরিবর্তন করে দেখছি যে, কোন দিক থেকে বেরুতে পারি।”

সৌম্য জানালেন দলের স্বার্থে খেলতে যেয়েই ঠিকমতো সাফল্যের দেখা পাচ্ছেন না তিনি। তার ভাষ্যমতে, “অনেকের শুরু থেকেই সমস্যা হয়। আমি হয়তো ৩০ রান করছি। তারপর দলের কথা চিন্তা করতে হচ্ছে। ওই সময় যদি আমি মন্থর হয়ে যাই, দলের রানও মন্থর হয় যাবে। আমি কেবল নিজের জন্য খেললে হয়ত এখান থেকে ওভারকাম করা সম্ভব। কিন্তু দলের চিন্তা করে খেললে একটু কঠিন হয়ে যায়। ৩০ রান করার পর যদি আমি মন্থর হয়ে যাই তাইলে দলের ওপর প্রভাব পড়তে পারে। অবশ্যই ভুল থেকেই শিক্ষা আসবে। একেক দিন একেকভাবে আউট হচ্ছি। হয়তো পরিকল্পনা পরিবর্তন করতে গিয়ে এমন হচ্ছে।”

হাথুরুসিংহে এবার বাংলাদেশে আসছেন প্রতিপক্ষ হয়ে। ক্রিকেটারদের ভুল ত্রুটি জানেন বলে একটুও বিচলিত নন সৌম্য; সৌম্যরাও জানেন হাথুরুসিংহে কিভাবে ভাবেন। তিনি বলেন, “আমরাও তার সম্পর্কে জানি, তিনিও তা জানেন। তো তিনি কি পরিকল্পনা করতে পারেন আমরা জানি। তিনি আমাদের সম্পর্কে বেশি জানেন। বেশি দিতে চাইবেন। বেশি জানলেও সমস্যা। তিনি তো আর খেলবেন না, খেলবে খেলোয়াড়েরা। আমরা দাপুটে ক্রিকেট খেলতে পারলে ফল আমাদের দিকেই আসবে। আর দাপুটে ক্রিকেট খেলার জন্য আমরাও নিশ্চয়ই পরিকল্পনা করব।”

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer- Cricket97

Read Previous

আজ থেকে শুরু জাতীয় দলের ক্যাম্প

Read Next

নিজেদের স্পিন আক্রমণকে এগিয়ে রাখছেন সানজামুল

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share