বছর জুড়ে ভালো-খারাপ দুটোই ছিলো: মাশরাফি

mas
Vinkmag ad

গত কয়েক বছর ধরে বাংলাদেশ ঘরের মাঠে দারুণ ক্রিকেট খেলছিলো। তবে এই বছর বেশ কিছু চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয় তাদের, কারণ সিরিজগুলো খেলতে হয়েছে বিরুদ্ধ কন্ডিশনে। নিউজিল্যান্ড সফর দিয়ে এই বছর শুরু করে বাংলাদেশ, যেখানে কঠিন পরীক্ষা দিতে হয় টাইগারদের। কোন ম্যাচ না জিতেই ফিরতে হয় দেশে।

mash

নিউজিল্যান্ড থেকে ফেরার পর বহুল প্রতীক্ষিত ভারত সফর। যেখানে লড়াই করে হেরে যায় বাংলাদেশ।

হায়দ্রাবাদ টেস্টের পর টাইগারদের শ্রীলঙ্কা সফর। যেখানে শততম টেস্টে জয়ের দেখা পায় বাংলাদেশ।এই সফরে বাংলাদেশ ঘুরে দাঁড়ায়। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ ড্র করে বাংলাদেশ।

এরপরেই চ্যাম্পিয়নস ট্রফির প্রস্তুতির জন্য আয়ারল্যান্ডে ত্রিদেশীয় টুর্নামেন্ট খেলে বাংলাদেশ। আয়ারল্যান্ড ছাড়াও এখানে অন্য দল নিউজিল্যান্ডের বিরুদ্ধেও জয় পায় বাংলাদেশ।

এরপর চ্যাম্পিয়নস ট্রফি, যেখানে বাংলাদেশ নতুন এক ইতিহাসের জন্মদেয়। প্রথমবারের মতো আইসিসির কোন ইভেন্টে সেমিফাইনালে পৌছে বাংলাদেশ।

এই বছরই ক্রিকেটের বনেদি দেশ ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে টেস্টে জয় পায়।

শেষের দিকে দক্ষিণ আফ্রিকা সফর। বাংলাদেশ দল এই সফরটাকে ভুলে যেতে চাইবে। অনেক বছর পর বাংলাদেশকে অসহায় লেগেছে। টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টিতে শোচনীয় হার।

তাই দেখা যায় ভাল-মন্দ মিলেয়েই কেটেছে এই বছরটা। আর এটার সাথে একমত বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

রবিবার বিসিবি চত্ত্বরে সাংবাদিকদের মুখোমুখি তিনি জানান,

‘আমার কাছে মনে হয় আমাদের ভালো খারাপ দুটাই ছিলো। ভালো কিছু পারফরম্যান্স ছিল। আবার শুরু এবং শেষটাও ভালো হয়নি। যদি বলেন যে নিউজিল্যান্ড দিয়ে শুরু হয়েছিল ওটা আমরা ভালো করিনি। টেস্ট ম্যাচে ভালো করেছিলাম। আবার সাউথ আফ্রিকায় শেষ হলো এটা সবাই জানে ভালো হয়নি। মাঝে কিছু পারফরম্যান্স হয়তোবা আমরা ভালো করেছি। আমার কাছে মনে হয় ভালো খারাপ দুইটা দিয়েই ছিলো।’

 

এই সময়ে জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজ ও টেস্ট সিরিজ নিয়ে আশার কথা শুনিয়ে জান টাইগার কাপ্তান। তিনি বলেন, ‘সবাই আশা করছে ভালো হবে। এখন দেখা যাক আসমরা কি করতে পারি।’

৯৭ ডেস্ক

Read Previous

বক্সিং ডে টেস্টে স্টার্ককে পাচ্ছে না অস্ট্রেলিয়া

Read Next

ইতিহাস রচয়িতাদের স্মৃতি রোমন্থন

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share