শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ ভারতের

match report 8
Vinkmag ad

বিশাখাপত্তনমে তৃতীয় ওয়ানডেতে শিখর ধাওয়ানের সেঞ্চুরিতে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারিয়ে সিরিজ নিজেদের করে নিলো স্বাগতিক ভারত। প্রথম ম্যাচে শ্রীলঙ্কা ও দ্বিতীয় ম্যাচে ভারত জেতায় আজ শেষ ম্যাচটি তাই অলিখিত ফাইনালে পরিনত হয়েছিল দু দলের জন্যই।

team india huddle 806x605 81496905715

টস হেরে ব্যাট করতে নামা শ্রীলঙ্কার ইনিংসের প্রথম ২৫ ওভার শেষে মনে হচ্ছিল ভারতকে অনেক বড় লক্ষ্যই ছুঁড়ে দিতে যাচ্ছে। ২৭ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ১৬১ রান শ্রীলঙ্কার, মাত্র ঘন্টা দেড়েকের ব্যবধানে ৪৪.৫ ওভারে ২১৫ রানে অল আউট শ্রীলঙ্কা।

অথচ মাত্র ১৫ রানের মাথায় ওপেনার গুনাথিলাকার উইকেট হারালেও সামারাবিক্রমা কে নিয়ে ১২১ রানের জুটি গড়ে বড় সংগ্রহের পথেই নিচ্ছিলেন আরেক ওপেনার উপুল থারাঙ্গা। ১৩৬ রানে সামারবিক্রমা ৪২ রান করে যুবেন্দ্র চাহালের বলে ফিরে গেলেও নিজের স্বাভাবিক খেলাই খেলছিলেন থারাঙ্গা, ৮২ বলে ১২ চার ও ৩ ছক্কায় নিজের নামের পাশে লিখিয়ে ফেলেন ৯৫ রান।

কিন্তু ২৮ তম ওভারের প্রথম বলেই কুলদীপ যাদবের বলে স্টাম্পিং হয়ে ওই ৯৫ রানেই ফিরে যান থারাঙ্গা। নার্ভাস নাইনটিজের শিকার হয়ে ফিরে গেলে কুলদীপ যাদব ও যুবেন্দ্র চাহালের ঘূর্ণিতে শ্রীলঙ্কার ইনিংসের উপর দিয়েই যেনো একটা ঝড় নামে। থারাঙ্গার আউটের পর মাত্র ৫৫ রান যোগ করতেই ফিরে যান বাকী সাত ব্যাটসম্যান, ২১৫ রানেই অলআউট শ্রীলঙ্কা।

যুবেন্দ্র চাহাল ও কুলদীপ যাদব দুজনেই নেন তিনটি করে উইকেট, এছাড়া হার্দিক পান্ডে দুটি, বুমরাহ ও ভুবেনশ্বর একটি করে উইকেট নেন।

২১৬ রানের ছোট লক্ষ্য তাড়া করতে নেমে শিখর ধাওয়ানের সেঞ্চুরিতে মাত্র দুই উইকেট হারিয়েই লক্ষ্যে পোঁছে যায় ভারত। ১৪ রানে আগের ম্যাচের রেকর্ড ডাবল সেঞ্চুরিয়ান রোহিত শর্মা ৭ রান করে ফিরে গেলেও ১৩৫ রানের দ্বিতীয় উইকেট জুটিতে দলকে নিরাপদ জায়গায় পোঁছে দেন শিখর ধাওয়ান ও শ্রেয়াস আয়ার।

দলীয় ১৪৯ রানে ৬৩ বলে ৬৫ রান করা আয়ারকে আউট করে জুটি ভাঙ্গেন থিসারা পেরেরা। আয়ার ফিরে গেলেও শিখর ধাওয়ান দীনেশ কার্তিককে(২৬*) সঙ্গে নিয়ে অনায়াসেই পাড়ি দেন বাকী পথটুকু, তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের ১২ তম সেঞ্চুরি। ৮৫ বলে ১৩ চার ও ২ ছক্কায় ঠিক ১০০ রানেই অপরাজিত থাকেন ধাওয়ান।

সংক্ষিপ্ত স্কোর: শ্রীলঙ্কা ২১৫/১০(৪৪.৫)
থারাঙ্গা ৯৫, সামারাবিক্রমা ৪২, ম্যাথিউস ১৭, গুনারত্নে ১৭
ভুবেনেশ্বর ৩৫/১, ভুমরাহ ৩৯/১, পান্ডিয়া ৪৯/২, কুলদীপ ৪২/৩, চাহাল ৪৬/৩

ভারত: ২১৯/২(৩২.১)
ধাওয়ান ১০০*, আয়ার ৬৫, কার্তিক ২৬*, রোহিত ৭
লাকমাল ২০/০, ধনঞ্জয় ৫৩/১, ম্যাথিউস ৩০/০, পাথিরানা ৩৩/০, ফার্নান্দো ১০/০, পেরেরা ২৫/১, গুনাথিলাকা ১২/০, গুনারত্নে ৩০/০

ম্যান অফ দ্যা ম্যাচঃ কুলদীপ যাদব

ম্যান অফ দ্যা সিরিজঃ শিখর ধাওয়ান

৯৭ ডেস্ক

Read Previous

ক্যারিবীয় দলের হয়ে খেলার কোনো অনুভূতি নেই ব্রাভোর!

Read Next

ঐতিহাসিক অ্যাশেজ অস্ট্রেলিয়ার

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share