ক্রিকইনফোর বিপিএলের সেরা একাদশ

bpl17
Vinkmag ad

শেষ হয়েছে বিপিএল আরেকবার শিরোপা উঠেছে রংপুর রাইডার্সের মাশরাফির হাতে। সদ্য সমাপ্ত বিপিএলের সেরা একাদশ নির্বাচন করেছে ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো। যেখানে বিদেশি খেলোয়াড়দের পাশাপাশি জায়গা করে নিয়েছে ধারাবাহিক সাফল্য পাওয়া কিছু দেশি খেলোয়াড়ও। সবার অধিনায়ক হিসেবে থাকছেন মাশরাফি বিন মর্তুজা।

g

ক্রিস গেইল (রংপুর): এলিমিনেটরের আগের ম্যাচ পর্যন্ত ছিলেন চুপচাপ। এরপরই জেগে উঠেছেন তার দানবীয় রুপে। বলতে গেলে রংপুরকে একাই চাম্পিয়ন করেছেন। ১১ ম্যাচে দুই ফিফটি ও দুই সেঞ্চুরিতে ৪৮৫ রান নিয়ে শীর্ষে তিনি। ব্যাট হাতে ব্যক্তিগত সর্বোচ্চ অপরাজিত ১৪৬ ও ১২৬ রানের দুটি ইনিংসও তার দখলে। ম্যাচ প্রতি গড় ৫৩.৮৮ রান। স্ট্রাইক রেট ১৭৬.৩৬। ম্যাচসেরা হয়েছেন চারবার। তিনি আছেন এই একাদশের ওপেনারের ভূমিকায়।

el

এভিন লুইস (ঢাকা): ফাইনাল জিততে না পারার আক্ষেপ তার থাকতে পারে কিন্তু পুরো বিপিএল জুড়ে হেসেছে তার ব্যাট। প্রায় প্রতি ম্যাচেই ঢাকাকে দারুণ শুরু এনে দিয়ে এগিয়ে নিয়েছেন তিনি। ১২ ম্যাচে  তিনটি ফিফটিতে তার মোট রান ৩৯৬। সর্বোচ্চ স্কোর ৭৫। গড় ৩৬.০০। স্ট্রাইক রেট ১৫৯.০৩ আর আছেন এ একাদশের ওপেনিংয়ে।

Mohammad Mithun

মোহাম্মদ মিঠুন (রংপুর): বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে মোটামুটি ধারাবাহিক ছিলেন মোহাম্মদ মিঠুন। তিনি আসলে দলে আছেন উইকেটরক্ষক হিসেবে। তবে তিনি করেছেন ৩২৯ রান, সাথে আছে ১০টি ডিসমিসাল।

sakib al hasan 20171109182723

সাকিব আল হাসান (ঢাকা): ইকোনমি ৬.৪৯ ইকোনোমি রেটে টুর্নামেন্টে সর্বোচ্চ উইকেট (২২টি)তার দখলে। নিজের পারফরমেন্সের সাথে সাথে দলকে নেতৃত্ব দিয়ে নিয়ে গিয়েছেন ফাইনালে। বোলিংয়ের পাশাপাশি তার নামের পাশে ২১১ রানও আছে, ১২৩ স্ট্রাইক রেটে। সাকিব বলেই এমন কিছু সম্ভব। তাই তিনি দলে আছেন সেরা অলরাউন্ডার হিসেবে।

sr

সিকান্দার রাজা(চট্টগ্রাম):পাক বংশোদ্ভুত  জিম্বাবুইয়ান  সিকান্দার রাজা খেলেছেন চট্টগ্রাম ভাইকিংসের হয়ে। এই বিপিএলে খেলে ফেললেন ক্যারিয়ারের সেরা ইনিংস, সিলেট সিক্সার্সের বিপক্ষে খেলেছিলেন ৪৫ বলে ৯৫ রানের ঝড়ো এক ইনিংস। ১১ ম্যাচে ১৫৩.৫৯ স্ট্রাইক রেটে ২৭৮ রান করে জিম্বাবুইয়ান তারকা জায়গা করে নিয়েছেন সেরা একাদশে।

m

মাহমুদউল্লাহ রিয়াদ (খুলনা): নেতৃত্বের পাশাপাশি আলো ছড়িয়েছেন ব্যাট হাতে। এক লড়াকু খেলোয়াড়ের তকমা লাগিয়ে সাদামাটা দলকে নিয়ে গেছিলেন শেষ চারে। নিপুন নেতৃত্বও সাথে ১২ ম্যাচে ১৩০ স্ট্রাইকরেটে সংগ্রহ করেছেন ৩১২ রান।
ব্যাট হাতে বিদেশি ক্রিকেটারদের ভিড়ে আলো ছড়িয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তাই তিনি আছেন সেরা একাদশে।

kb

কার্লোস ব্র্যাথওয়েট (খুলনা): ব্র্যাথওয়েট এক বিগ হিটার, স্লগ ওভারে তারমতো কেউ নেই।পুরো বিপিএলেই খুলনা টাইটান্সের ভরসার কেন্দ্র বিন্দুতে ছিলেন এই ক্যারিবীয় অলরাউন্ডার। ১২ ম্যাচে তার সংগ্রহ ২৫০ রান।

sn

সুনিল নারিন (ঢাকা): নারিন মূলত বোলার হলেও এদানিং ব্যাটেও কম যান না। তাই এবারের বিপিএল ব্যাটে-বলে  মন্দ যায়নি ক্যারিবীয় অলরাউন্ডার সুনিল নারাইনের। ১২ ম্যাচে ওভার প্রতি ৪.৯৫ গড়ে ১১ উইকেট নিয়েছেন ক্যারিবীয় তারকা। সমান সংখ্যক ম্যাচে করেছেন ২০০ রান।

mm

মাশরাফি বিন মুর্তজা (রংপুর): বিপিএলের শিরোপা আর মাশরাফি যেন সমার্থক হয়ে গেছে। ৬.৭৪ ইকোনমি রেটে ১৫ উইকেট। হঠাৎ তিনে উঠে এসে ১৭ বলে ৪২ রানের একটা ইনিংসও আছে। আছে অসাধারণ কিছু ক্যাচ, ফ্লাইং ফিল্ডিং, শুধু পারফরমার না তিনি, আছে অধিনায়কত্বর কারিশমাও। তাইতো ক্রিকইনফো সেই মাশরাফির হাতেই নেতৃত্ব তুলে দিতে স্বাচ্ছন্দ বোধ করেছে।

ha

হাসান আলি (কুমিল্লা): নয় ম্যাচে ১৬ উইকেট। উইকেট সংগ্রাহকের তালিকায় আছেন তিনে। সেরা বোলিং ইনিংসটি ছিল ২০ নভেম্বর ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে। ওই ম্যাচে ২০ রানের বিনিময়ে তুলে নিয়েছিলেন ৫ টি উইকেট। উইকেট প্রতি তার গড় ব্যয় ১৫.৩১ রান। আর ওভার প্রতি ব্যয় করেছেন ৭.০৩ রান। দ্বিতীয় কোয়ালাইফাইয়ারে কুমিল্লার বোলারদের ওপরে যে ঝড় বয়ে গেল, সেখানেও তিনি দিয়েছেন ওভারপ্রতি ৫.৭৫ করে রান।

rk

রাশিদ খান (কুমিল্লা): এবারের বিপিএলে খেলতে পেরেছিলেন মাত্র ৭টি ম্যাচ। এই আফগান লেগ স্পিনার এবারের বিপিএলের সবচেয়ে কিপ্টে বোলার, ওভার প্রতি মাত্র ৪.৪৬ রান দিয়ে ৭ ম্যাচে নিয়েছেন ৬ উইকেট। একাদশে আছেন বিশেষজ্ঞ স্পিনার হিসেবে।

lr

দ্বাদশ খেলোয়াড়-লুক রঙ্কি (চট্টগ্রাম): পয়েন্ট টেবিলে তলানীতে ছিলো তার দল, কিন্তু ব্যাট হাতে তিনি ছিলেন দুরন্ত। বলতে গেলে চেষ্টা করে গিয়েছিলেন একা হাতেই। ১৬৯ স্ট্রাইক রেটে ৩২১ রান করেছেন, ভাইকিংসদের ভাল শুরু এনে দিয়েছিলেন বেশ কয়েকটি ম্যাচে। দল ভালো না করলেও রঙ্কি অবশ্য দ্বাদশ খেলোয়াড় হিসেবে ক্রিকইফোর দলে আছেন।

সেরা কোচ রংপুর রাইডার্সের টম মুডি।

৯৭ ডেস্ক

Read Previous

রোহিত কৃতিত্বে মোহালিতে সিরিজে ফিরলো ভারত

Read Next

সূচি চূড়ান্ত আবার মাঠে গড়াচ্ছে ক্রিকেট

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share