বিতর্ক, দুর্ভাগ্য আর নাটকীয়তায় শেষ হল কুমিল্লার স্বপ্ন

match report 4
Vinkmag ad

নিজেদের ব্যাটিং শক্তির পুরোটাই কি তবে শেষ ম্যাচগুলোর জন্য জমিয়ে রেখেছিল রংপুর রাইডার্স? আগের ম্যাচেই দুর্দান্ত সেঞ্চুরিতে এলিমিনেটর থেকে রংপুর কে কোয়ালিফায়ারে আনেন ক্রিস গেইল। আজ আরেক ক্যারিবিয়ান জনসন চার্লসের সেঞ্চুরি ও পুরো টুর্নামেন্টে ফর্মহীন ব্রেন্ডন ম্যাককালামের ব্যাটে চড়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৩৬ রানে হারিয়ে ফাইনালেই চলে গেলো রংপুর রাইডার্স!

rr

বিতর্ক, সমালোচনা, প্রতিবাদ কি হয়নি বিপিএলের কোয়ালিফায়ার ২ এর কুমিল্লা ভিক্টোরিয়ান্স – রংপুর রাইডার্স ম্যাচ নিয়ে? যে জিতবে সেই খেলবে মঙ্গলবার (১২ ডিসেম্বর) ঢাকার সাথে ফাইনাল। সূচিতে ছিলোনা কোন রিজার্ভ ডে, খেলা না হলে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকায় ও দু’দলের মুখোমুখি দেখায় দু’বারই কুমিল্লা জেতায় কুমিল্লারই যাওয়ার কথা ফাইনালে।

টস হেরে ব্যাট করতে যাওয়া রংপুর ইনিংসের ৭ ওভার শেষ হওয়ার পরই বৃষ্টি নামায় কাল(রবিবার) আর কোন বল মাঠে গড়ায়নি, নিয়ম মোতাবেক কুমিল্লার চলে যাওয়ার কথা সরাসরি ফাইনালে কিন্তু বিপিএল তথা ক্রিকেট ইতিহাসই দেখলো এক অন্যরকম নজির।

নানা আলোচনার পর বিপিএল কমিটি সিদ্ধান্ত দেয় কাল (রবিবার) খেলা যেখানে শেষ হয়েছে আজ (সোমবার) সেখান থেকেই শুরু হবে। পূর্বঘোষিত নিয়ম অনুযায়ী আজ (সোমবার) সন্ধ্যা ৬ টায় শুরু হয় রংপুর-কুমিল্লার কোয়ালিফায়ার ম্যাচের বাকী অংশ, আগেরদিন ৭ ওভারে ক্রিস গেইলের উইকেট হারিয়ে রংপুরের সংগ্রহ ছিলো ৫৫ রান, ২৬ বলে ৪৬ রানে জনসন চার্লস ও ৬ বলে ৪ রানে অপরাজিত ছিলেন ব্রেন্ডন ম্যাককালাম।

আজ মাঠে নেমে কিছুটা সময় নিলেও দুজনে আস্তে আস্তে বুঝিয়েছে ভাগ্যক্রমে যখন সুযোগ পেয়েছেন আজ দিনটা নিজেদেরই করে রাখবেন, চার-ছক্কার ফুলঝুরিতে মাতিয়ে রাখেন দর্শকদের। দ্বিতীয় উইকেটে দুজনে মিলে মাত্র ৮৯ বলে তোলেন ১৫১ রান। ১৯তম ওভারের শেষ বলে হাসান আলির বলে আউট হওয়ার আগে ব্রেন্ডন ম্যাককালাম তুলে যান ছক্কার ঝড়, ৪৬ বলে ১ চার ও ৯ ছক্কায় ৭৮ রান করেন।

mac

ম্যাককালাম আউট হলেও জনসন চার্লস তুলে নেন এবারের বিপিএলের দ্বিতীয় ও নিজের টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। আগের দিন ২৬ বলে অপরাজিত থাকেন ৪৬ রানে আজ ফিফটি ছুঁয়ে খেলেন আরও ৮ বল, ৩৪ বলে ফিফটি করলেও পরের ফিফটিতে খরচ করেন মাত্র ২৮ বল। ইনিংসের শেষ ওভারের পঞ্চম বলে চার মেরে ৬২ বলে ৮ চার ও ৭ ছক্কার সাহায্যে পোঁছে যান সেঞ্চুরিতে। শেষ পর্যন্ত ৬৩ বলে ৯ চার ও ৭ ছক্কায় ১০৫ রানে অপরাজিত থাকেন।

মাঝে বোপারা শুন্য রানে ফিরলেও রংপুর ঠিকই সংগ্রহ করে ফেলে নির্ধারিত ২০ ওভারে তিন উইকেট হারিয়ে ১৯২ রান। কুমিল্লার হাসান আলি, সাইফউদ্দিন ও মেহেদী হাসান একটি করে উইকেট নেন। ১৯৩ তাড়ার শুরুটা দুর্দান্তই কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। মাত্র ৪.৪ ওভারেই দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস তুলে ফেলেন ৫৪ রান। কিন্তু ৬ বলের ব্যবধানে তামিম ও ইমরুল কায়েস কে হারিয়ে হোঁচট খায় কুমিল্লা।

তামিম ১৯ বলে ৬ চার ও ১ ছক্কায় ৩৬ রান করে মাশরাফির বলে সোহাগ গাজীর তালুবন্দী হন, তামিমের উইকেটটাই বিপিএলে মাশরাফির ৫০তম উইকেট। ৭৫ রানে মাত্র ১০ রান করে শোয়েব মালিকও ফিরে গেলে কুমিল্লা আর ম্যাচে ফিরতে পারেনি। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ১৫৭ রানে থামে তারা। ব্যক্তিগত সর্বোচ্চ আসে ৩৯ রান আসে লিটন দাসের ব্যাট থেকে।

এছাড়া স্যামুয়েলস ২৭, বাটলার ২৬ রান করেন। রংপুরের হয়ে রুবেল হোসেন তিনটি, বোপারা ও উধানা দুটি, মাশরাফি, সোহাগ গাজী, নাজমুল অপু একটি করে উইকেট নেন। এমন বিতর্কিত রিজার্ভ ডে পদ্ধতিতে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়া কুমিল্লা ভিক্টোরিয়ান্স তাদের দুর্ভাগা ভাবতেই পারে। কারন নিয়মানুসারে কালই তারা ফাইনালে পৌঁছে গিয়েছিল অথচ আজ তারা টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়া দল!

মরার উপর খাঁড়া হল, শুধু বিতর্কিত নিয়মে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়াই নয়, বিপিএল আচরণ ভঙ্গের দায়ে উল্টো কারন দর্শানো নোটিশ পেল দলটির মালিক, কোচ, অধিনায়ক। আগামীকাল বিপিএলের এবারের আসরের ফাইনালে শিরোপার লড়াইয়ে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে মুখোমুখি হবে ঢাকা ডায়নামাইটস ও রংপুর রাইডার্স।

সংক্ষিপ্ত স্কোর:

রংপুর রাইডার্স ১৯২/৩(২০) চার্লস ১০৫*, ম্যাককালাম ৭৮, গেইল ৩, বোপারা ০, মাশরাফি ০*। মেহেদী ৪৪/১, হাসান আলী ২৩/১, শোয়েব মালিক ৪/০, সাইফ উদ্দিন ৩৮/১, আল-আমিন ৪২/০, ক্রেমার ৩৮/০

কুমিল্লা ভিক্টোরিয়ান্স: তামিম ৩৬, লিটন দাস ৩৯, শোয়েব মালিক ১০, ইমরুল কায়েস ০, স্যামুয়েলস ২৭, বাটলার ২৬। রুবেল ৩৪/৩, উধানা ২৪/২, বোপারা ১৭/২, মাশরাফি ৪০/১, নাজমুল অপু ২৫/১, সোহাগ গাজী ১৫/১

ফলাফলঃ রংপুর রাইডার্স ৩৬ রানে জয়ী।

ম্যাচ সেরাঃ জনসন চার্লস (রংপুর রাইডার্স)।

৯৭ ডেস্ক

Read Previous

সাকিবের চোখটা ভাল করাতেই

Read Next

রিয়াদকে ডেপুটি হিসাবে পেয়ে খুশি সাকিব

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share