ধর্মশালাতে ভারতকে মাটিতে নামালো শ্রীলঙ্কা

25181521 1885476834815099 1223142502 n
Vinkmag ad

খবরের শিরোনাম হতে পারতো অনেক কিছু। হতে পারতো ১২ ম্যাচ পর লঙ্কানদের জয়, হতে পারতো সাড়ে পাঁচ মাস পর ওয়ানডে জয় দেখলো শ্রীলঙ্কা, হতে পারতো দ্বিপাক্ষিক সিরিজে প্রায় সাড়ে পাঁচ বছর পর এই ফরম্যাটে ভারতর সাথে জয় পেল লঙ্কানরা! হতে পারতো অনেক কিছুই, সব ছাপিয়ে হয়েছেও তাই।

270771

নিজেদের ঘরের মাঠে ভারতকে একদম মাটিতে নামিয়ে নিয়ে আসলো সফরকারী শ্রীলঙ্কা, বিধ্বংসী বোলিংয়ে নাস্তানাবুদ করে ছেড়েছেন ভারতীয় ব্যাটসম্যানদের। ভারতের শঙ্কা জেগেছিল নিজেদের ক্রিকেট ইতিহাসে সর্বনিন্ম রানের মধ্যে গুটিয়ে যাওয়ারও, পরে অবশ্য ধোনির ব্যাটে চড়েই স্বাগতিকরা কোন রকমে পার করেছে শত রানের কোটা।

এদিন ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন মাঠে টসে জিতে ভারতকে আগে ব্যাট করার আমন্ত্রণ জানান লঙ্কান দলপতি থিসারা পেরেরা। স্বাগতিকদের হয়ে ইনিংস শুরু করতে আসেন শিখর ধেওয়ান ও ভারপ্রাপ্ত অধিনায়ক রোহিত শর্মা। শুরুতেই কোন রান যোগ না হতেই শিখরকে ফেরান অ্যাঞ্জেলো ম্যাথুজ, এখান থেকে ধ্বসের শুরু ভারতের।

এরপর একে একে রোহিত, কার্তিক, মনিশ, আয়ার, পান্ডিয়া ও ভুবেনেশ্বর আউট হলে ২৯ রানেই সাত উইকেট হারিয়ে বসে ভারত। শঙ্কা জেগেছিল নিজেদের ক্রিকেট ইতিহাসে সর্বনিম্ন দলীয় স্কোর (৫৪) এর নিচে অল-আউট হয়ে যাওয়ার মত। সেটা অবশ্য হতে দেইনি অষ্টম উইকেটে ধোনি ও কুলদীপের ৫১ রানের পার্টনারশিপ। দলীয় ৭০ রানে ফিরে যান কুলদীপও।

270770

এরপর বুমরাহ ও চ্যাহালকে নিয়ে স্ট্রাইক ধরে রেখে লঙ্কান বোলারদেই একাই সামাল দিতে থাকেন ধোনি, তুলে নেন একদিনের ক্রিকেটে নিজের ৬৭ তম অর্ধশতক। দলীয় ১১২ রানে শেষ ব্যাটসম্যান হিসাবে আউট হওয়ার আগে ধোনি খেলেন ৬৫ রানের লড়াকু এক ইনিংস। শ্রীলঙ্কার হয়ে এক স্পেলেই নিজের দশ ওভারের কোটা পূরণ করে মাত্র ১৩ রানেই ৪ উইকেট নেন লাকমাল।

১১৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে খুব একটা ভাল হয়নি লঙ্কানদের শুরুটাও, ১৯ রানেই হারায় দুই উইকেট। এরপর থারঙ্গা ও ম্যাথুজ মিলে সামাল দেন প্রাথমিক বিপর্যয়। দলীয় ৬৫ রানে নিজের ফিফটি থেকে মাত্র এক রান দূরে থাকা থারাঙ্গা ফিরে যান পান্ডিয়ার বলে ধাওয়ানের হাতে ধরা পড়ে।

এরপর আর কোন উইকেট না হারিয়ে অ্যাঞ্জলো ম্যাথুজ ও নিরোশান ডিকওয়ালার ব্যাটে ৭ উইকেট হাতে রেখেই জয় তুলে নেয় শ্রীলঙ্কা। এই জয়ের ফলে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ তে এগিয়ে গেল সফরকারী শ্রীলঙ্কা।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারতঃ ১১২/১০ (৩৮.২) ধোনি ৬৫, কুলদীপ যাদব ১৯, হার্দিক পান্ডিয়া ১০, লাকমাল ৪/১৩, প্রদীপ ২/৩৭, ধনঞ্জয়া ১/৭, ম্যাথুজ ১/৮

শ্রীলঙ্কাঃ ১১৪/৩ (২০.৪) থারাঙ্গা ৪৯, নিরোশান ডিকওয়ালা ২৬, অ্যাঞ্জলো ম্যাথুজ ২৫, বোমরাহ ১/৩২, হার্দিক পান্ডিয়া ১/৩৯, ভুবেনশ্বর কুমার ১/৪২

ফলাফলঃ শ্রীলঙ্কা ৭ উইকেটে জয়ী

ম্যাচ সেরাঃ সুরাঙ্গা লাকমাল।

৯৭ প্রতিবেদক

Read Previous

কিউই বোলারদের আধিপত্যে কোণঠাসা উইন্ডিজ

Read Next

সাদা পোশাকে টাইগারদের দলপতি সাকিব, ডেপুটি মাহমুদুল্লাহ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share