তিন ফরম্যাটেই চূড়ায় ওঠার হাতছানি কোহলির

featured photo1 1 1
Vinkmag ad

তিনি বাইশ গজে ব্যাট হাতে নামবেন আর রেকর্ড বইটা ওলটপালট করবেন, এইটাই যেন নিয়ম হয়ে দাঁড়িয়েছে। নিজের ব্যাটিং শৈলীতে একের পর এক বিস্ময় উপহার দিয়ে যাচ্ছেন নিয়মিত। রঙ্গিন পোশাকের দুই সংস্করণেই ব্যাটিংয়ে শীর্ষে আছেন অনেক দিন ধরে, এবার টেস্টেও চলে গেলেন কাছাকাছিই।

kohli test এর ছবি ফলাফল

তিনি ভিরাট কোহলি, প্রতিনিয়ত ছাড়িয়ে যাচ্ছেন নিজেকেও। ক্রিকেট ইতিহাসে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তিন ফরম্যাটেই একইসঙ্গে শীর্ষে থাকার একমাত্র কীর্তি রিকি পন্টিংয়ের।

২০০৫-০৬ মৌসুমের ডিসেম্বর-জানুয়ারিতে এই কৃতি গড়েছিলেন সাবেক অস্ট্রেলীয় এই অধিনায়ক। অবশ্য, একই সঙ্গে না হলেও বিভিন্ন সময় মিলিয়ে তিন সংস্করণেই শীর্ষস্থানের স্বাদ পেয়েছেন আরো একজন।

লোকটা রিকি পন্টিংয়েরই স্বদেশী ব্যাটসম্যান ম্যাথু হেইডেন। এবার সেই পথেই অনেকটা এগিয়ে গেলেন কোহলি। ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে এক নাম্বার ব্যাটসম্যান হলেও টেস্টে এখনও এই স্বাদ পাওয়া হয়নি কোহলির, তবে এবার অনেকটাই কাছাকাছি চলে গেছেন ভারতীয় দলের এই অধিনায়ক। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য সমাপ্ত দিল্লি টেস্টে দুই ইনিংসে ২৪৩ ও ৫০ রান করেছেন কোহলি।

সাদা পোশাকে এমন পারফরম্যান্সের পুরস্কার হিসাবে র‍্যাংকিংয়ে তিন ধাপ এগিয়ে উঠেছেন দুই নম্বরে। আগের মতোই শীর্ষে আছেন স্টিভেন স্মিথ। লঙ্কানদের বিপক্ষে অবশ্য কোহলি সিরিজ শুরু করেছিলেন ছয় নম্বরে থেকে।

এই সিরিজের তিন টেস্টেই করেছেন সেঞ্চুরি, শেষ দুটিতে তো আবার টানা ডাবল সেঞ্চুরি। অস্ট্রেলীয় অধিনায়ক স্মিথ শীর্ষে থাকলেও হারিয়েছেন তিন রেটিং পয়েন্ট। অ্যাডিলেড টেস্টে ৪০ ও ৬ রান করে তার রেটিং পয়েন্ট ৯৪১ থেকে কমে এখন হয়েছে ৯৩৮। কোহলির চেয়ে তিনি এগিয়ে আছেন ৪৫ পয়েন্টে। র‍্যাঙ্কিংয়ে কোহলি আগালেও চারে নেমে গেছেন তারই স্বদেশী চেতেশ্বর পুজারা।

তিনে থাকা জো রুটের র‍্যাংকিংয়ে পরিবর্তন আসেনি কোন। তবে কিউই দলপতি কেন উইলিয়ামসন নেমে গেছেন চার থেকে পাঁচ নাম্বারে। ভারত-শ্রীলঙ্কা সিরিজে র‍্যাংকিংয়ে অবশ্য বড় লাফটা দিয়েছেন সাদা পোশাকে লঙ্কান দলের অধিনায়ক দিনেশ চান্দিমাল। দিল্লি টেস্টে ব্যাট হাতে ১৬৪ ও ৩৬ রান করে চান্দিমাল ৮ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৯ নাম্বারে। এইটাই চান্দিমালের ক্যারিয়ার সেরা র‍্যাংকিং।

৯৭ প্রতিবেদক

Read Previous

উইকেটে সমস্যা দেখছেন না সুজন

Read Next

গেইল ঝড়ে এলিমিনেটরেই থেমে গেল খুলনার বিপিএল যাত্রা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share