দিবারাত্রির অ্যাশেজ টেস্টের তৃতীয় দিন অজিদের

ashes
Vinkmag ad

অ্যাডিলেড টেস্টে প্রথম ইনিংস শেষে ২১৫ রানে পিছিয়ে থাকে ইংল্যান্ড। তবু ফলোঅন করাননি অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। এ সুযোগে কৃত্রিম আলোতে গোলাপি বলের সর্বোচ্চ ফায়দা নিয়ে ৪ উইকেট তুলে নিয়েছে ইংল্যান্ড। এতে ২৬৮ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন শুরু করবে স্বাগতিকরা।

24623894 948264665327091 1654467954 o

অ্যাডিলেড ওভালে অ্যাশেজের প্রথম দিবারাত্রির টেস্টের প্রথম ইনিংসে ৮ উইকেটে ৪৪২ রান তোলে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। জবাবে ব্যাটিংয়ে নেমে অজি বোলারদের তোপের মুখে পড়ে ডিনারের পরপরই ২২৭ রানে গুটিয়ে ফলো-অনের মুখে পড়ে ইংল্যান্ড। তবে ইংলিশদের ফলোঅনে বাধ্য না করে ২১৫ রানের বড় লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। দিনশেষে ৪ উইকেট হারিয়ে ৫৩ রান করেছে অজিরা।

আগের দিনের ১ উইকেটে ২৯ রান নিয়ে তৃতীয় দিন ব্যাটিংয়ে নামা ইংল্যান্ড দলীয় ৩১ রানের মাথায় জেমস ভিন্সি এবং ৫০ রানের মাথায় জো রুটকে হারিয়ে বিপাকে পড়ে যায়। অপরপ্রান্তে থাকা ওপেনার অ্যালিস্টার কুক ইনিংস বড় করার আগেই ফিরে যান প্যাভিলিয়নে। ৯০ বলে ৩ চারে ৩৭ রানে কুক ফিরে গেলে ম্যাচ থেকে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে ইংলিশরা।

দিনের শুরুতেই শীর্ষ ব্যাটসম্যানদের হারিয়ে বিপর্যয়ের মুখে পড়া ইংল্যান্ড এরপর বড় জুটি গড়তে ব্যর্থ হয়। চরম বিপর্যয়ের মুখে অষ্টম উইকেটে ওকস ও ওভারটন মিলে ৬৬ রানের জুটি না গড়লে ২০০ রানের কোটাই স্পর্শ করতে পারতো না ইংল্যান্ড। ডিনার-বিরতির পরপর দুই ওভারের ব্যবধানে ব্রড ও অ্যান্ডারসনকে আউট করে সফরকারীদের ইনিংসের ইতি টানেন নাথান লায়ন।

অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়ন চারটি, মিচেল স্টার্ক তিনটি, প্যাট কামিন্স দুটি আর জস হ্যাজেলউড একটি উইকেট লাভ করেন।

বড় লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দলীয় ৫ রানের মাথায় ব্যানক্রফটের উইকেট হারায় অস্ট্রেলিয়া। খাজা ও ওয়ার্নার মিলে দ্বিতীয় উইকেটে ৩৪ রানের জুটি গড়ে অজি শিবিরে স্বস্তি ফেরানোর চেষ্টা করেন। তবে ৫ ওভারের ব্যবধানে খাজা, ওয়ার্নার ও স্মিথ ফিরে গেলে কিছুটা চাপের মুখে পড়ে স্বাগতিকরা।

দিনের শেষ সেশনে অস্ট্রেলিয়ার চার টপঅর্ডার ব্যাটসম্যানই ব্যর্থ হন। দলপতি স্টিভ স্মিথ করেন ৬ রান। দিন শেষে অপরাজিত থাকা পিটার হ্যান্ডসকম্ব ৩ রানে এবং নাথান লায়ন ৩ রানে মাঠ ছাড়েন। ৪ উইকেটের বিনিময়ে ৫৩ রানে চতুর্থ দিন ব্যাটিংয়ে নামবে হ্যান্ডসকম্ব ও নাথান লায়ন।

ইংল্যান্ডের হয়ে দুটি করে উইকেট নেন জেমস অ্যান্ডারসন ও ক্রিস ওকস।

সংক্ষিপ্ত স্কোরঃ

অস্ট্রেলিয়া ১ম ইনিংসঃ ৪৪২/৮ ডি. (১৪৯ ওভার)

ইংল্যান্ড ১ম ইনিংসঃ ২২৭/১০ (৭৬.১ ওভার) কুক ৩৭, বেয়ারস্টো ৩১, ওকস ৩৬, ওভারটন ৪১*; স্টার্ক ৩/৪৯, হেইজেলউড ১/৫৬, কামিন্স ২/৪৭, লায়ন ৪/৬০

অস্ট্রেলিয়া ২য় ইনিংসঃ ৫৩/৪ (২৬ ওভার) ওয়ার্নার ১৪, খাওয়াজা ২০, স্মিথ ৪, হ্যান্ডসকম ৩*, লায়ন ৩*; অ্যান্ডারসন ২/১৬, ওকস ২/১৩

 

৯৭ ডেস্ক

Read Previous

কিউইদের কাছে ইনিংস ব্যবধানে পরাজিত ওয়েস্ট ইন্ডিজ

Read Next

নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরছেন স্টোকস-হেলস

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share