জিম্বাবুয়ের স্পিনজালে আটকে গেলো ক্যারিবীয়রা

match report 37
Vinkmag ad

সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম দিনেই পিছিয়ে পড়েছে ওয়েস্ট ইন্ডিজ। জিম্বাবুয়ে স্পিনারদের ঘূর্ণি ধাঁধার সমাধানটা ঠিক করতে পারেনি ক্যারিবীয় ব্যাটসম্যানরা। 

GettyImages 815928784
ছবিঃ আইসিসি

টেস্টের প্রথম দিনে উইন্ডিজরা নিজেদের প্রথম ইনিংসে গুটিয়ে গেছে ২১৯ রানে। নিজেদের ইনিংসে ব্যাট করতে নেমে জিম্বাবুয়ে কোন উইকেট না হারিয়ে দিন শেষ করেছে স্কোরকার্ডে ১৯ রান তুলে।

বুলাওয়েয়োতে টস জিতে উইন্ডিজ কাপ্তান জেসন হোল্ডার বেছে নিয়েছিলেন ব্যাটিং। খুব ভাল একটা শুরু না পেলেও শেই হোপ আর কিরন পাওয়েলের তৃতীয় উইকেট জুটিতে সফরকারীরা এগোচ্ছিল বেশ। এই দুইজনের বিদায়ের পর অবশ্য বেশিক্ষণ স্থায়ী হয়নি ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা।

ব্রেন্ডন টেলর আর কাইল জার্ভিসের নতুন করে ফেরার ম্যাচে ক্যারিবীয়দের প্রথম উইকেটটা তুলে নেন জার্ভিস। ক্রেইগ ব্র্যাথওয়েট জার্ভিসের বলে ফিরে যাওয়ার পর নিজের প্রথম টেস্ট উইকেট হিসেবে কাইল হোপকে শিকার করেন অভিষিক্ত সলোমন মিরে।

৭৫ রানের জুটি গড়ে বিপর্যয়টা ভালই সামাল দিচ্ছিলেন হোপ আর পাওয়েল মিলে। অর্ধশতকের দেখা পাওয়া পাওয়েলকে ফিরিয়ে ক্রেমার ফের প্রাণ এনে দেন জিম্বাবুয়ের শিবিরে।

পাওয়েলের পতনে উইকেট আসা রোস্টন চেইজও শেই হোপের সাথে ৬৪ রানের জুটি গড়েছিলেন ঠিকই। কিন্তু এই জুটির পর হঠাৎ ছন্দপতনে তাসের ঘরের মত ভেঙ্গে পড়ে অতিথিদের ব্যাটিং লাইনআপ। মাত্র ৪৫ রানেই বাকি ৭ উইকেট হারিয়ে ২১৯ রানেই শেষ হোল্ডারদের ইনিংস!

তবে স্রোতের বিপরীতে ব্যাট চালিয়ে গেছেন শেই হোপ। দলের হয়ে সর্বোচ্চ রানের ইনিংসটা এসেছে তার ব্যাট থেকেই। অবশ্য দশ রানের আফসোসটা করতেই পারেন শেই হোপ। যোগ্য সমর্থনের অভাবে শতকটা যে আসেনি, অপরাজিত রয়ে যেতে হয়েছে ৯০ রানেই!

দলনায়ক গ্রায়েম ক্রেমার স্বাগতিকদের পক্ষে শিকার করেন সর্বোচ্চ চার উইকেট। আর ক্যারিবীয় ইনিংসের শেষ দুই উইকেট টানা দুই বলে তুলে নেয়ায় দ্বিতীয় ইনিংসের বোলিংটা হ্যাটট্রিকের সম্ভাবনা নিয়েই শুরু করবেন ক্রেমার। শন উইলিয়ামস ঘূর্ণিবলে ঝুলিতে পুরেছেন তিন উইকেট।

ব্যাটিংয়ে নেমে জিম্বাবুয়ে কোন বিপর্যয় ছাড়াই কাটিয়েছে দিনের বাকি সময়। হ্যামিল্টন মাসাকাদজা ছিলেন একদমই রক্ষণাত্মক। মোকাবেলা করা ১২ বলে রান নেননি একটিও। ৫ ওভারের সংগ্রহ ১৯ রানের ১৭ রানই এসেছে সলোমন মিরের ব্যাট থেকে।

সংক্ষিপ্ত স্কোরকার্ডঃ

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংসঃ ২১৯/১০ (৮২.৫ ওভার) শেই হোপ ৯০*, পাওয়েল ৫৬, চেইজ ৩১। ক্রেমার ৪/৬৪, উইলিয়ামস ৩/২০, মিরে ১/২২

জিম্বাবুয়ের ১ম ইনিংসঃ ১৯/০ (৫ ওভার) মিরে ১৭*, মাসাকাদজা ০*।

৯৭ প্রতিবেদক

Read Previous

ঘুরে দাঁড়ানো অবশ্যই সম্ভবঃ মাশরাফি

Read Next

টসে হেরে বোলিংয়ে টাইগাররা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share