মাইলফলকের দ্বারপ্রান্তে অধিনায়ক

featured photo1 1 119
Vinkmag ad

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রবিবার (২২ অক্টোবর) তৃতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ। আর তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে ওয়ানডে দলপতি মাশরাফি বিন মর্তুজার দ্বারপ্রান্তে অনন্য এক মাইলফলক। ইস্ট লন্ডনে অনুষ্ঠেয় এই ম্যাচ দিয়ে তৃতীয় বাংলাদেশি হিসেবে ৫০টি ওয়ানডেতে টাইগারদের নেতৃত্ব দেবেন মাশরাফি।

IMG 9530

এর আগে সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন সর্বোচ্চ ৬৯টি ওয়ানডেতে টাইগারদের অধিনায়কত্ব করেছেন। এরপর ৫০টি ম্যাচে লাল-সবুজ জার্সিধারীদের নেতৃত্ব দিয়েছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

মাশরাফি প্রথমবার রঙ্গিন পোশাকে বাংলাদেশের দলনায়কের ভূমিকায় অবতীর্ণ হন ২০১০ সালে। ইংল্যান্ডের বিপক্ষে টাইগারদের সেই ঐতিহাসিক জয়টি আসে তার অধিনায়কত্বেই। ক্যারিয়ারে বারবার ইনজুরির শিকার হওয়া নড়াইল এক্সপ্রেস এরপর ছিটকে যান দীর্ঘ সময়ের জন্য।

২০১৪ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরের পর মুশফিকুর রহিমকে বাদ দিয়ে আবারও অধিনায়কের দায়িত্ব পান মাশরাফি। তার হাত ধরেই টাইগারদের একের পর এক সফলতা আসতে থাকে। ২০১৫ বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে খেলে বাংলাদেশ। ঘরের মাঠে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলের বিপক্ষে সিরিজ জেতে।

মাশরাফির হাত ধরেই প্রথমবার বাংলাদেশ সেরা আট ক্রিকেট খেলুড়ে দেশের টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলে। বর্তমানে ওয়ানডে র‍্যাংকিংয়ে সাতে রয়েছে টাইগাররা। তবে নড়াইল এক্সপ্রেসের নেতৃত্বেই প্রথমবার নবম থেকে ষষ্ঠ স্থানে উঠে আসে মাশরাফির দল।

এখন পর্যন্ত ৪৯টি একদিনের ম্যাচে অধিনায়কত্ব করে ২৭টিতে জয় পান মাশরাফি। দুটি ম্যাচ পরিত্যক্ত আর হেরেছে ২০ ম্যাচ। ফলাফলস্বরূপ বাংলাদেশের সেরা অধিনায়কের তকমা পেয়ে যান দেশসেরা এই পেসার।

৯৭ ডেস্ক

Read Previous

বৃষ্টিতে ‘এ’ দলের একদিনের ম্যাচ পরিত্যক্ত

Read Next

আমিরের প্রিয় ব্যাটসম্যান কোহলি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share