নতুন কাপ্তান নিয়েই মাঠে ফিরছে ‘এ’ দল

featured photo1 1 22
Vinkmag ad

দু’বছর আগে বাংলাদেশ ‘এ’ দল শেষবারের মত মাঠে নেমেছিল। ২০১৫ সালের অক্টোবরে দক্ষিণ আফ্রিকা আর জিম্বাবুয়েতে বাংলাদেশের দ্বিতীয় দলটা খেলেছিল ক্রিকেট। বছর দুয়েক পরে আসছে অক্টোবরে আইরিশ ‘এ’ দলের বিপক্ষে দীর্ঘ অপেক্ষা শেষ করে আবারও খেলায় ফিরবে টাইগার ‘এ’ দল। তবে, নতুন কাপ্তানকে সাথে নিয়েই এবার মাঠে নামবে বাংলাদেশ। 

nazmul hasan shanto test এর ছবি ফলাফল
ছবিঃ সংগৃহীত

নাজমুল হোসেন শান্ত পেয়েছেন ‘এ’ দলকে সামলাবার ভার। সফরে আইরিশরা বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে একটা চারদিনের ম্যাচেও। আর সেই ম্যাচে বাংলাদেশ ‘এ’ দল মাঠে নামবে শান্ত’র নেতৃত্বেই।

জাতীয় দলের ছোট্ট এক মিলনমেলাই বলে চলে ঘোষিত ‘এ’ দলের স্কোয়াডটাকে। দলনায়ক শান্ত ছাড়াও এই স্কোয়াডে আছেন আরও পাঁচ জাতীয় ক্রিকেটার। নুরুল হাসান সোহান, জুবাইর হোসেন লিখন, কামরুল ইসলাম রাব্বি, সানজামুল ইসলাম এবং আবু হায়দার রনি রয়েছেন আইরিশদের বিপক্ষে টাইগার ‘এ’ দলে।

অধিনায়ক নাজমুল হোসেন শান্ত আর কামরুল ইসলাম রাব্বি জাতীয় দলের হয়ে ওয়ানডেতে না নামলেও খেলেছেন টেস্ট। ম্যাচ খেলার সংখ্যায় অবশ্য এগিয়ে রাব্বিই। শান্ত’র ক্যারিয়ারে যেখানে নিউজিল্যান্ডে সিরিজের একমাত্র খেলা টেস্টটিই সম্বল। সেখানে রাব্বি খেলে ফেলেছেন পাঁচ টেস্ট।

নুরুল হাসান সোহান এবং জুবাইর হোসেন লিখন দুজনেই বাংলাদেশের হয়ে খেলে ফেলছেন তিনটি ফরম্যাটেই। মুশফিকুর রহিম করেছেন ফিল্ডিং, আর উইকেটের পেছনে টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টিতে দাঁড়ানোর অভিজ্ঞতা হয়েছে সোহানের। লিখন তিন ফরম্যাটে সুযোগ পেলেও জাতীয় দলের দরজাটা তার জন্য আপাতত বন্ধ। শেষ বাংলাদেশের জার্সিতে মাঠে নেমেছেন ২০১৫ সালে।

সানজামুল ইসলাম ওয়ানডে খেলেছিলেন আয়ারল্যান্ডে, ছিলেন শ্রীলঙ্কা সফরে আর বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফির স্কোয়াডেও। আর আবু হায়দার রনি সুযোগ পেয়েছিলেন এশিয়া কাপের টি-টোয়েন্টি দলে। তবে, বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) রনি আর ভারতের বিপক্ষে ম্যাচের সেই রনিকে মেলাতে পারেননি ভক্তরা।

১৩ সদস্যের স্কোয়াডে সুযোগ মিলেছে অনুর্ধ্ব-১৯ কাপ্তান সাইফ হাসানেরও। যুবদলে সাইফেরই সতীর্থ অফস্পিনার নাইম হাসানও রয়েছেন আইরিশদের বিপক্ষে।

তবে, সুযোগ মেলেনি ঘরোয়া ক্রিকেটে দারুণ ধারাবাহিক শাহরিয়ার নাফিস, নাইম ইসলাম, এনামুল হক বিজয় আর আব্দুর রাজ্জাকদের। যদিও বিসিবি পরিচালক আকরাম খান আর প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু  বলেছিলেন জাতীয় দলের বাইরে থাকা সিনিয়র ক্রিকেটারদেরই গুরুত্ব বেশি দেয়া হবে ‘এ’ দলের গঠনে।

অক্টোবরের ৭ তারিখ বাংলাদেশে পা রেখেই সিলেটে উড়ে যাবে আয়ারল্যান্ড ‘এ’ দল। ১১ই অক্টোবর থেকে ১৪ই অক্টোবর পর্যন্ত চারদিনের একমাত্র ম্যাচে স্বাগতিকদের মুখোমুখি হয়ে অতিথিদের গন্তব্যটা হবে কক্সবাজার। ১৭ই অক্টোবর থেকে ২৬শে অক্টোবর পর্যন্ত ওয়ানডে সিরিজ চলবে ওয়ানডে সিরিজ।

৯৭ প্রতিবেদক

Read Previous

তামিমকে পেতে শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা

Read Next

এবার ওয়ানডে দলেও প্যাটারসন

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share