সাকিবদের সাথে উড়ছেন নাসিরও

featured photo1 1 17
Vinkmag ad

প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট বাকি আরও একটি। চলমান টেস্ট সিরিজেই ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলতে আগামী ৯ অক্টোবর দেশ ছাড়ছেন মাশরাফি বিন মর্তুজা ও সাকিব আল হাসান। সীমিত ওভারে এই দুই সিরিজে তাদের সাথে দেশ ছাড়ার কথা রয়েছে নাসির হোসেনেরও।

পচেফস্ট্রুম টেস্টে এমন হারের পর দ্বিতীয় টেস্ট নিয়ে খুব একটা না ভেবে হয়তো ওয়ানডে সিরিজের দিকে তাকিয়ে থাকছেন ক্রিকেটপ্রেমীরা। ব্যক্তিগত কারণে অলরাউন্ডার সাকিব ছুটিতে থাকলেও ওয়ানডে সিরিজে ভালো কিছুর প্রত্যাশায় নিজেকে প্রস্তুত করতে ব্যস্ত সময় পার করছেন অধিনায়ক মাশরাফি। সোমবার জাতীয় ক্রিকেট লিগের তৃতীয় রাউন্ড শেষ না হতেই আজ (মঙ্গলবার) মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমিতে গিয়ে দেখা গেল জিমে ফিটনেস নিয়ে কাজ করছেন তিনি।

nasir hossain bangladesh এর ছবি ফলাফল
ছবিঃ সংগৃহীত

প্রোটিয়াদের বিপক্ষে আসন্ন ওয়ানডে ও টি-টোয়েন্টিতে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে সাকিব-তামিমদের। কিন্তু টেস্টে ভাল করতে পারলে সেই চ্যালেঞ্জগুলো জয় করা সহজ বলে মনে করেন মাশরাফি।

‘ওখানে যারা আছে তার অধিকাংশ খেলোয়াড় ওয়ানডে খেলবে। বড় কোনও পরিবর্তন আসবে না। হয়তো আমি আর সাকিব যাব এখান থেকে। ওয়ানডে, টি-টোয়েন্টি অন্যরকম চ্যালেঞ্জ। ফাফ ডু প্লেসিসকে দেখলাম দ্বিতীয় টেস্টে আরও বাউন্সি উইকেট চাচ্ছে। ওয়ানডেতে কেমন উইকেট হবে জানি না। দক্ষিণ আফ্রিকা সাধারণত ৩৫০-৩৭০ রানের উইকেট করে। সেটা আমাদের জন্য চ্যালেঞ্জ। এমন না যে সহজ উইকেট করে দিলেই ৩৭০ করতে পারব। দেশের বাইরে যখন খেলি প্রত্যেকটা ম্যাচই চ্যালেঞ্জিং। কিন্তু ওখানে টেস্ট ম্যাচে ভাল খেলতে পারলে দেখবেন ওগুলোও সহজ হয়ে যাবে।’

mashrafe practise এর ছবি ফলাফল
ছবিঃ সংগৃহীত

অন্যদিকে টানা ক্রিকেটের ক্লান্তি ঘোচাতে সাকিব এখন ছুটি কাটাচ্ছেন। ব্যক্তিগত কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্টে বিরতিতে আছেন সাকিব আল হাসান। টেস্ট সিরিজে এই বাঁহাতি অলরাউন্ডারের প্রয়োজনীয়তা নিশ্চয়ই অনুভব করবে বাংলাদেশ। সাকিবহীন বাংলাদেশকে প্রথম টেস্টে ভালো ভাবেই ভুগিয়েছেন প্রোটিয়ারা। তবে নিজের সেরাটায় নিয়েই ওডিআই ও টি-টুয়েন্টি সিরিজের জন্য মাশরাফির সাথে দেশ ছাড়বেন টাইগার দলের টি-টুয়েন্টির ক্যাপ্টেন সাকিব আল হাসান।

অনেক দিন ধরেই জাতীয় দলে যাওয়া-আসার মধ্যে আছেন নাসির হোসেন। গত মে মাসে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে সুযোগ পেলেন। বাদ পড়লেন জুনে চ্যাম্পিয়নস ট্রফিতে। গত আগস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে সুযোগ পেলেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে আবার দলে নেই নাসির। তবে প্রোটিয়াদের বিপক্ষে বাংলাদেশ ওয়ানডে দলে নাসিরের নামটি থাকার সম্ভাবনা জোরালো বলেই জানিয়েছে বিসিবির একটি নির্ভরযোগ্য সূত্র। বড় ওলটপালট না হলে ওয়ানডে দলে নাসির থাকছেন। এবং ৯ অক্টোবর মাশরাফি-সাকিবদের সঙ্গে দক্ষিণ আফ্রিকার বিমান ধরতে পারবেন।

bangladesh team practise এর ছবি ফলাফল

আগামী ১৫ অক্টোবর ডায়মন্ড ওভালে শুরু হওয়া ওয়ানডে সিরিজের আগে আগামী ১২ অক্টোবর ব্লুমফন্টেইনে প্রোটিয়াদের আমন্ত্রিত একাদশের বিপক্ষে মাশরাফিরা খেলবেন একটি প্রস্তুতি ম্যাচ। তার আগেই আগামী দু’একদিনের মধ্যে ঘোষণা করা হবে ওডিআই ও টি-২০ স্কোয়াড।

তবে নির্বাচক হাবিবুল বাশার সুমন ইঙ্গিত দিয়েছেন, ‘ওয়ানডে ও টি-টুয়েন্টি স্কোয়াডে খুব বেশি পরিবর্তন আসছে না। ওয়ানডে টিমে মাশরাফি ও সাকিব যোগ দিচ্ছেন। খুব বেশি পরিবর্তন তো দেখছি না। আমাদের তো আসলে খুব বেশি স্পেশালাইজড নেই। দেখা যাক টিম ম্যানেজমেন্ট কী ভাবেন। তারা যেহেতু ওখানে আছেন কন্ডিশনটা ভালো বিবেচনা করতে পারবেন।’

তিন ম্যাচ ওডিআই সিরিজের প্রথম ওয়ানডে হবে আগামী ১৫ অক্টোবর কিম্বার্লির ডায়মন্ড ওভালে। দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে ১৮ অক্টোবর বোলান্ড পার্কে। আর ২২ অক্টোবর বাফেলো পার্কে তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে দু’দল। ওয়ানডে সিরিজ শেষ করেই ২৩ অক্টোবর টি-টোয়েন্টি মিশনের জন্য টিম বাংলাদেশ উড়ে যাবে ম্যাংগুয়াং ওভালে।

৯৭ প্রতিবেদক

Read Previous

মাশরাফিকে পাশেই পেলেন মুশফিকরা

Read Next

তদন্তের নিষ্পত্তি না হলে অ্যাশেজের বাইরে স্টোকস

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share