শেষদিনের রোমাঞ্চে লঙ্কার জয়

match report 4
Vinkmag ad

আবুধাবি টেস্টের শেষ দিন শ্রীলঙ্কা শুরুটা করেছে শঙ্কা নিয়ে, কিন্তু শেষ করেছে রোমাঞ্চ দিয়ে। পাকিস্তানের বিপক্ষে ২১ রানের জয়ে শেষ হাসিটা হাসলো অতিথিরাই। ম্যাচের পঞ্চম দিনে সরফরাজদের হারিয়ে প্রথম টেস্টে জয় তুলে নিল টিম শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের জন্য নিজেদের কাজটা ভালোই করেছিলেন পাকিস্তানি বোলাররা। ১৩৬ রানের লক্ষ্য পেয়ে জয়ের জন্য একপ্রকার প্রহরই গুনছিল পাকিস্তানি সমর্থকরা। কিন্তু শেষদিনে ব্যাটসম্যানদের ব্যর্থতায় লঙ্কানদের বিপক্ষে ২১ রানে নাটকীয়ভাবে হেরেছে পাকিস্তান।

268724

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ৪১৯ রানের জবাবে সবকটি উইকেট হারিয়ে ৪২২ রান করেছিল পাকিস্তান। চতুর্থ দিনে মাত্র ৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে বিপদে পড়েছে শ্রীলঙ্কাও। দলের ২০ থেকে ৬৫ রানের মধ্যে ৪ উইকেট হারিয়েছে তারা। ৬ উইকেট হাতে রেখে ৬৬ রানে এগিয়ে থেকে পঞ্চম দিনের খেলা শুরু করে লঙ্কানরা।

আবুধাবি টেস্টের পঞ্চম দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে পাকিস্তানি বোলারদের তোপে সবকটি উইকেট হারিয়ে শ্রীলঙ্কা সংগ্রহ করেছে ১৩৮ রান। ফলে জয়ের জন্য ১৩৬ রানের লক্ষ্য পায় সরফরাজ আহমেদের দল।

দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য পাকিস্তানের দরকার ছিল মাত্র ১৩৬ রান। কিন্তু মাত্র ৩৬ রান তুলতেই ৫ উইকেট খুইয়ে বিপাকে পড়ে পাকিস্তান। দলীয় ৪ রানে হেরাথের বলে দিমুথ করুনারত্নের কাছে ক্যাচ তুলে ফিরে যান ওপেনার সামি আসলাম। এরপরের ওভারেই আবার আঘাত হানেন সুরাঙ্গা লাকমল আজহার আলীকে ফেরান শূন্য রানে। লঙ্কান বোলারদের শিকারে পড়ে একে একে সাজঘরের পথ ধরেন ওপেনার শান মাকসুদ, আসাদ শফিক ও বাবর আজম।

268723

হারিস সোহেল ও অধিনায়ক সরফরাজ ৪২ রানের জুটি গড়ে কিছুটা প্রতিরোধ গড়লেও শেষ পর্যন্ত হার ঠেকাতে পারেনি। সরফরাজের আউটের সঙ্গে সঙ্গেই ভেঙ্গে পড়ে পাকিস্তানের ব্যাটিং লাইন। রঙ্গনা হেরাথ ও দিলরুয়ান পেরেরার বোলিং তোপে ১১৪ রানেই গুটিয়ে যায় পাকিস্তান।

পাকিস্তানের হয়ে দ্বিতীয় ইনিংসে হারিস সোহেল সর্বোচ্চ ৩৪ রানের ইনিংস খেলতে পেরেছেন। এছাড়া আসাদ শফিক ২০ ও অধিনায়ক সরফরাজ আহমেদ ১৯ রান করেন। বাকিদের মধ্যে আর কেউ দুই অঙ্ক ছুঁতে পারেনি।

বল হাতে আগের ইনিংসেও হেরাথ পেয়েছিলেন ৫ উইকেট। আর দ্বিতীয় ইনিংসে আরও ক্ষুরধার হেরাথের ঘুর্ণি। একাই ৬টি উইকেট নিয়ে পাকিস্তানের ইনিংস ধসিয়ে দেন। এছাড়া দিলরুয়ান পেরেরা ৩টি উইকেট নেন। সুরঙ্গা লাকমাল নেন ১টি উইকেট। ৬ উইকেট পাওয়া হেরাথ আবার ছুঁয়েছেন নতুন মাইলফলক। পাকিস্তানের শেষ উইকেটটি তুলে নিয়ে টেস্ট ক্যারিয়ারে পেয়েছেন ৪০০তম উইকেটের দেখা।

268718

১-০ ব্যবধানে এগিয়ে থাকা লঙ্কানদের বিপক্ষে সিরিজের শেষ টেস্ট খেলতে দুবাইয়ে ৬ অক্টোবর মাঠে নামবে পাকিস্তান।

সংক্ষিপ্ত স্কোরকার্ডঃ

শ্রীলঙ্কা ১ম ইনিংসঃ ৪১৯/১০ (১৫৪.৫ ওভার) চান্দিমাল ১৫৫*, করুনারত্নে ৯৩, ডিকওয়েলা ৮৩। ইয়াসির ৩/১২০, আব্বাস ৩/৭৫

পাকিস্তান ১ম ইনিংস ৪২২/১০ (১৬২.৩ ওভার) আজহার ৮৫, হারিস ৭৬, শান ৫৯। হেরাথ ৫/৯৩, লাকমল ২/৪২

শ্রীলঙ্কা ২য় ইনিংসঃ ১৩৮/১০ (৬৬.৫ ওভার) ডিকওয়েলা ৪০* সিলভা ২৫, মেন্ডিস ১৮। ইয়াসির ৫/৫১, আব্বাস ২/২২

পাকিস্তান ২য় ইনিংসঃ ১১৪/১০ (৪৭.৪ ওভার) হারিস ৩৪, আসাদ ২০, সরফরাজ ১৯। হেরাথ ৬/৪৩, দিলরুয়ান পেরারা ৩/৪৬, লাকমল ১/১২

ফলাফলঃ শ্রীলঙ্কা ২১ রানে জয়ী।

সিরিজঃ ১-০ ব্যবধানে এগিয়ে শ্রীলঙ্কা।

ম্যান অফ দ্যা ম্যাচঃ রঙ্গনা হেরাথ।

৯৭ প্রতিবেদক

Read Previous

মুশফিক সতর্ক করলেন সতীর্থদের

Read Next

গা গরমের ম্যাচে টাইগারদের বিপক্ষে ভিলিয়ার্স

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share