রোহিতের শতকে জিতেই শেষ করলো ভারত

match report 1
Vinkmag ad

সিরিজ জয়টা আগে থেকেই নিশ্চিত করে রেখেছিল ভারত। মাঝের এক ম্যাচ জিতে অস্ট্রেলিয়া টেনে নামিয়েছিল স্বাগতিকদের। তবে রোহিত শর্মার অনবদ্য এক শতকে সিরিজের শেষ ম্যাচ জিতে ভারত হয়ে গেলো ওয়ানডে র‍্যাংকিংয়ের এক নম্বর দল। 

শেষ ম্যাচটাতে অজিদের বলতে গেলে উড়িয়েই দিয়েছে ভারত। নাগপুরে প্রথমে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ২৪২ রান। জবাব দিতে নেমে রোহিত দেখা পেয়েছেন শতকের আর তাতেই ৭ ওভার আগে ভারত জয় পেয়েছে ৭ উইকেটে।

268699

লক্ষ্যমাত্রা ছিলোনা খুব একটা বড়। আর সেকারণেই ভারতের শুরুটা ছিল সাবধানীই। তবে সময় গড়ানোর সাথে সাথে খোলস থেকে বেরিয়েছেন দুই ওপেনার রোহিত শর্মা আর অজিঙ্কা রাহানে। এই ম্যাচের ১২৪ রানের জুটি নিয়ে টানা তিন ম্যাচে এ দু’জন গড়েছেন শতরানের জুটি।

অর্ধশতক হাঁকিয়ে রাহানে ফিরে গেলেও আরেক পাশে অবিচল ছিলেন রোহিত। আগের দুই ম্যাচে পেয়েছিলেন দুই ফিফটি। আর নাগপুরে এসে তুলে নিলেন শতকই।

৯৪ বলে পূরণ করেছেন ক্যারিয়ারের ১৪তম ওয়ানডে সেঞ্চুরি। দ্বিতীয় উইকেট জুটিতে কাপ্তান কোহলিকে সাথে নিয়ে ৯৯ রানের জুটি গড়ে রোহিত ফিরেছেন ১০৯ বলে ১২৫ রান করে। ইনিংসটা সাজিয়েছেন ৫ ছক্কা আর ১১ চারে।

৩৯ রান করে দলনায়ক কোহলি জাম্পার বলে সাজঘরের পথে হাঁটলেও বাকি পথটা নির্বিঘ্নে পাড়ি দিয়েছেন কেদার যাদব আর মনিশ পান্ডে। ৭ উইকেটের জয়ে ভারত সিরিজ জিতে নিয়েছে ৪-১ ব্যবধানে।

এর আগে টস জিতে ব্যাটিংটাকেই বেছে নিয়েছিলেন অতিথি দলপতি স্টিভেন স্মিথ। ডেভিড ওয়ার্নার আর অ্যারন ফিঞ্চের ব্যাটে আবারও ভাল সূচনা পেয়েছিল অস্ট্রেলিয়া।

৬৬ রানের জুটিটা ভেঙ্গেছেন হার্ডিক পান্ডিয়া, ফিরিয়েছেন ফিঞ্চকে। ওয়ার্নারকেও থামানো গেছে অর্ধশতকের পরেই। দলের হয়ে সর্বোচ্চ ৫৩ রান করেই শিবিরে ফিরেছেন ওয়ার্নার।

মাঝে দায়িত্বটা নিয়ে এগিয়েছিলেন ট্রাভিস হেড আর মার্কাস স্টইনিস। তবে শেষটা করতে পারেননি কেউই। শেষের দশ ওভারে অজিদের স্কোরকার্ডে পাঁচ উইকেট হারিয়ে রান এসেছে মাত্র ৫২!

সংগ্রহটা তাই ছাড়ায়নি আড়াইশ’র ঘরটাও। জশপ্রিত বুমরাহ দুটি আর কেদার, ভুবেনশ্বর এবং পান্ডিয়া তিনজনে ভাগ করে নিয়েছেন একটি করে উইকেট।

268678

ম্যাচে দুর্দান্ত শতক হাঁকিয়ে রোহিত শর্মা ভূষিত হয়েছেন সেরা খেলোয়াড়ের সম্মানে। আর সিরিজ জুড়ে ব্যাটে বলে দারুণ নৈপুণ্য দেখিয়ে স্বাগতিক অলরাউন্ডার হার্ডিক পান্ডিয়ার ঘরে গেছে সিরিজ সেরার পুরস্কার।

সংক্ষিপ্ত স্কোরঃ

অস্ট্রেলিয়াঃ ২৪২/৯ (৫০ ওভার) ওয়ার্নার ৫৩, স্টইনিস ৪৬, ফিঞ্চ ৪২, হেড ৪২। বুমরাহ ২/৫১, পান্ডিয়া ১/১৪, ভুবনেশ্বর ১/৪০

ভারতঃ ২৪৩/৩ (৪২.৫ ওভার) রোহিত ১২৫, রাহানে ৬১, কোহলি ৩৯, কেদার ৫*, মনিশ ১১*। কোল্টার-নাইল ১/৪২

ম্যান অফ দ্যা ম্যাচঃ রোহিত শর্মা (ভারত)।

ম্যান অফ দ্যা সিরিজঃ হার্ডিক পান্ডিয়া (ভারত)।

সিরিজঃ ভারত ৪-১ ব্যবধানে জয়ী।

৯৭ প্রতিবেদক

Read Previous

বৃষ্টির পরে শেষদিনের চাপে বাংলাদেশ

Read Next

লিটনের আক্ষেপ রিভিউ নিয়ে

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share