লিড নিয়েও অস্বস্তিতে শ্রীলঙ্কা

22184937 1680962381974899 1903570737 n
Vinkmag ad

আবুধাবিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনশেষে এগিয়ে আছে শ্রীলংকা। তবে তাতে আশঙ্কা কমছেনা সফরকারীদের। চতুর্থ দিনের শেষ সেশনে ব্যাট করতে নেমে লঙ্কানরা হারিয়েছে চার উইকেট।

268690

পাকিস্তান নিজেদের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে সংগ্রহ করেছে ৪২২ রান। প্রতিপক্ষের তিন রানের লিড পেছনে ফেলে চতুর্থ দিনশেষে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার এখন পর্যন্ত পুঁজি চার উইকেট হারিয়ে ৬৬ রান।

268688

আগের দিনের চার উইকেটে ২৬৬ রান নিয়ে দুই পাক ব্যাটসম্যান আজহার আলি এবং হারিস সোহাইল শুরু করেন চতুর্থ দিনটা। তবে নিজের শতক থেকে যখন ১৫ রান দূরে আজহার ঠিক তখনই রঙ্গনা হেরাথ ফিরিয়েছেন তাকে। ২২৬ বলে ম্যারাথন ইনিংসে আজহারের চার ছিল মাত্র ৪টি!

আজহার ফিরে গেছেন কিন্তু একপাশে ছিলেন হারিস। পুরো ইনিংসেই পাকিস্তানকে একাই টেনেছেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। ১৮ রান করে শিবিরে কাপ্তান সরফরাজও! পাকিস্তান দলের লেজটা দ্রুত গুটিয়ে দেয়ার ইঙ্গিত দেয়া লঙ্কান বোলারদের বলে পরাস্ত মোহাম্মদ আমির আর ইয়াসির শাহ।

268666

হঠাৎই হাসান আলির ঝড়। দশ নাম্বারে নেমে ২৫ বলে করেছেন ২৯ রান। হাঁকিয়েছেন তিন ছয় আর দুই চার। যদিও পাকিস্তানীদের বড় সংগ্রহের পেছনে মূল ভূমিকাটা রেখেছেন ঐ হারিসই। ১৬১ বলে সংগ্রহ করেছেন ৭৬ রান, ছয়ের মার দুটি আর ইনিংসে চারের সংখ্যা ৭টি।

৪২২ রানে পাকিস্তানকে অলআউট করা লঙ্কানদের হয়ে সর্বোচ্চ ৫ উইকেট ঝুলিতে পুরেছেন রঙ্গনা হেরাথ। এই নিয়ে ক্যারিয়ারে ৩২তম বারের মত পাঁচ ব্যাটসম্যানকে ফিরিয়েছেন লঙ্কান এই প্রবীণ স্পিনার। লাকমল আর ফার্নান্দো নিয়েছেন দুটি করে উইকেট।

268667

তিন রানে পিছিয়ে থেকে লঙ্কানরা এগিয়েছে ঠিকই। তবে শেষবেলার পাকিস্তানী বোলিং আক্রমণ এলোমেলো করে দিয়েছে অতিথিদের। আগের ইনিংসে ৭ রানের দুরত্বে শতক বঞ্চিত হওয়া দিমুথ করুণারত্নে এবার ফিরেছেন ১০ রানেই।

আর শতকসহ ১৫৫ রানের অনবদ্য ইনিংস খেলে প্রথম ইনিংসে দলকে এগিয়ে যাওয়া অধিনায়ক দিনেশ চান্দিমালের এই ইনিংসে সংগ্রহ মাত্র ৭ রান। দিনশেষ হওয়ার তখন বাকি এক বল। দ্বিতীয় ইনিংসে লঙ্কান ব্যাটিং দূর্গ ভাঙ্গার শুরুটা করেছিলেন যিনি সেই ইয়াসির শাহর বলেই ফিরেছেন চান্দিমাল।

ম্যাচটা চা-বিরতির আগ পর্যন্তও ছিল দুই দলেরই। কিন্তু ইয়াসিরের দুই উইকেটের সাথে আসাদ শফিক আর হারিস সোহেলের একটি করে উইকেট শেষবেলায় শেষ করে দিয়েছে শ্রীলঙ্কার স্বস্তি। পঞ্চম দিনে পাকিস্তানের লক্ষ্য  তাই দ্রুত চান্দিমালদের গুটিয়ে দেয়া। আর লঙ্কানরা চেষ্টায় থাকবে যতক্ষণ পারা যায় উইকেটটা আঁকড়ে ধরে থাকতে।

সংক্ষিপ্ত স্কোরকার্ডঃ

শ্রীলঙ্কা ১ম ইনিংসঃ ৪১৯/১০ (১৫৪.৫ ওভার)

পাকিস্তান ১ম ইনিংস ৪২২/১০ (১৬২.৩ ওভার) আজহার ৮৫, হারিস ৭৬, শান ৫৯, সামি ৫১, আসাদ ৩৯, হাসান ২৯। হেরাথ ৫/৯৩, লাকমল ২/৪২, ফার্নান্দো ২৭৭

শ্রীলঙ্কা ২য় ইনিংসঃ ৬৬/৪ (৪০ ওভার) সিলভা ২৫, মেন্ডিস ১৬*, করুণারত্নে ১০, চান্দিমাল ৭। ইয়াসির ২/২৫, আসাদ ১/৭, হারিস ১/৭

৯৭ প্রতিবেদক

Read Previous

বিপদ পিছু ছাড়ছেনা

Read Next

বৃষ্টির পরে শেষদিনের চাপে বাংলাদেশ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share