মুমিনুলের ব্যাটে দুইশ ছাড়িয়ে বাংলাদেশের লড়াই

featured photo1 1 103
Vinkmag ad

পচেফস্ট্রুম টেস্টের তৃতীয় দিনে ব্যাট করছে বাংলাদেশ। নতুন দিনের শুরু থেকে দেখেশুনে ব্যাট করছিলেন আগের দিনের অপরাজিত তামিম ইকবাল ও মুমিনুল হক। তবে তামিমের বিদায়ের মধ্য দিয়ে ভাঙে ৫৫ রানের জুটি, পতন হয় টাইগারদের চতুর্থ উইকেট। মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগে টাইগারদের সংগ্রহ চার উইকেটের বিনিময়ে ২১৮ রান। মুমিনুল হক অপরাজিত আছেন ৭২ রানে এবং মাহমুদউল্লাহ রিয়াদ ব্যাটিং করছেন ২৬ রানে।

 

score e1506766049424

ক্যারিয়ারের প্রথমবার ওপেনিং ছাড়া খেলতে নেমেছিলেন তামিম। ৬৭ বলে ছয়টি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারির সাহায্যে ৪৪ রান করে আন্দিলে ফেলুকওয়ায়োর টেস্ট ক্যারিয়ারের প্রথম শিকার হন তামিম।

অন্যদিকে, শুরু থেকেই মুমিনুল ব্যাট করছেন দারুণ ছন্দে। নিজের স্বভাবসুলভ ব্যাটিং প্রদর্শন করে তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারের ১২তম অর্ধশতক। অভিজ্ঞ রিয়াদ ও নির্ভরতার প্রতীক মুমিনুলের ব্যাটে দুইশ ছাড়ায় বাংলাদেশ। পঞ্চম উইকেটে অপরাজিত দু’জনের জুটির সংগ্রহ ৬০ রান।

এদিকে, আম্পায়ার্স কলে আর রিভিউ হারাবে না দল। আইসিসির নতুন এই নিয়মের প্রথম সুবিধা পায় দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়া পেসার রাবাদার বলে এলবিডব্লিউর আবেদন নাকচ করে দেন আম্পায়ার। ফাফ ডু প্লেসিস রিভিউ নিলে রিপ্লেতে দেখা যায়, রাবাদার বল লেগ স্টাম্পে কিছুটা আঘাত করত। আম্পায়ার্স কলে বেঁচে যান তামিম। তবে নতুন আইন অনুযায়ী নষ্ট হয় না দক্ষিণ আফ্রিকার রিভিউটি।

দ্বিতীয় দিন ৩ উইকেটে ৪৯৬ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। জবাবে টাইগাররা দ্বিতীয় দিন শেষ করে ৩ উইকেটে ১২৭ রানে। ফিল্ডিংয়ে তামিম নির্দিষ্ট সময় মাঠে না থাকায় বাংলাদেশের ইনিংস শুরু করেন ইমরুল কায়েস ও লিটন দাস। দলীয় ১৬ রানেই রাবাদার বলে মার্করামের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ইমরুল। লিটন চেষ্টা করেও হতে পারেননি থিতু। ব্যক্তিগত ২৫ রান করার পর মর্নে মর্কেলের শিকার হন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

মুমিনুলকে নিয়ে ৬৭ রানের জুটি গড়ে সাময়িক বিপর্যয় সামলান মুশফিক। দুইবার জীবন পেয়ে টাইগার দলপতি খেলেন ৪৪ রানের ইনিংস। দলীয় ১০৩ রানের মাথায় টপ অর্ডারের তিন উইকেট হারায় বাংলাদেশ। মুশফিক আফসোস নিয়ে ফিরে গেলেও দ্বিতীয় দিনে রানের চাকা সচল রাখার চেষ্টা রাখেন মুমিনুল।

দ্বিতীয় দিন শেষে সংক্ষিপ্ত স্কোরঃ

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংসঃ ৪৯৬/৩ (১৪৬ ওভার ;ইনিংস ঘোষণা) এলগার ১৯৯, আমলা ১৩৭, মারক্রাম ৯৭, বাভুমা ৩১*, ডু প্লেসিস ২৬*। ফিজ ১/৯৮, শফিউল ১/৭৪

বাংলাদেশ ১ম ইনিংসঃ ১২৭/৩ (৩৪ ওভার) মুশফিক ৪৪, মুমিনুল ২৮*, লিটন ২৫, তামিম ২২*, ইমরুল ৬। মহারাজ ১/২৩, মর্কেল ১/৩৪, রাবাদা ১/৩৮

৯৭ ডেস্ক

Read Previous

তৃতীয় দিনে টাইগারদের ব্যাটিং চ্যালেঞ্জ শুরু

Read Next

ফলোঅন এড়িয়ে তিনশো পেরুলো বাংলাদেশ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share