এলগার-আমলা জুটিতে চারশ ছাড়িয়েছে প্রোটিয়ারা

featured photo1 1 100
Vinkmag ad

পচেফস্ট্রুম টেস্টের দ্বিতীয় দিনে ব্যাট করছে দক্ষিণ আফ্রিকা। সফরকারী বোলারদের হতাশায় ডুবিয়ে রানের পাহাড় গড়ে যাচ্ছেন প্রোটিয়া ব্যাটসম্যানরা। মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ১১৭ ওভারে ১ উইকেটে ৪১১ রান। এলগার অপরাজিত আছেন ১৭২ রানে ও আমলা ব্যাট করছেন ১৩৭ রানে। দ্বিতীয় দিনের প্রথম সেশনে এসেছে ১১৩ রান। 

bowl 1

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার প্রথম টেস্টের প্রথম দিন শক্ত অবস্থানে থেকেই শেষ করে স্বাগতিকরা। ব্যাটিং সহায়ক উইকেটে টস জিতেও দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ের সুযোগ করে দেয় বাংলাদেশ কাপ্তান মুশফিকুর রহিম। এরপর পুরো দিনে টাইগার বোলাররা নিতে পারেননি প্রোটিয়াদের একটি উইকেটও। অভিষেক টেস্টেই শতক বঞ্চিত হওয়া মার্করাম সাজঘরে ফিরেছেন ভুল বোঝাবুঝির শিকার হয়ে।

১ উইকেটে ২৯৯ রান নিয়ে নতুন দিন শুরু করে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় দিনে নতুন আশা নিয়ে বোলিং করতে থাকে বাংলাদেশ। প্রথম দিনের মতো মেইডেন নিয়ে মুস্তাফিজের শুরু হলেও উইকেটের নিয়ন্ত্রণ নিতে পারেননি এখনো। প্রোটিয়া ব্যাটসম্যানদের জন্য কাজটা তুলনামূলক সহজ। স্বাভাবিকভাবেই রানের চাকা সচল রেখে চলেছেন এলগার ও আমলা। সফরকারী বোলারদের কোন সুযোগ না দিয়ে দ্বিতীয় দিন প্রথম সেশন পর্যন্ত এই জুটির সংগ্রহ ২১৫ রান।

আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান লম্বা করছেন দক্ষিণ আফ্রিকার ইনিংস। দু’জনই হাঁকিয়েছেন শতক। প্রথম দিনেই টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরির দেখা পেয়ে ১২৮ রান নিয়ে দ্বিতীয় দিনে ব্যাটিং শুরু করেন এলগার। ইতোমধ্যেই ক্যারিয়ার সেরা রান করে ফেলেছেন এই ওপেনার। গত মার্চে ডুনেডিনে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৪০ রান করেছিলেন এলগার। এবার বাংলাদেশের বিপক্ষে প্রথমবারের মতো পার করলেন দেড়শ রান।

অন্যদিকে, তিনে খেলতে নামা আমলা ৬৮ রান নিয়ে পচেফস্ট্রুমে দ্বিতীয় দিন শুরু করেন। নতুন দিনের প্রথম ঘন্টায় তুলে নিয়েছেন ক্যারিয়ারের ২৭তম সেঞ্চুরি। পাশাপাশি আমলা স্পর্শ করলেন গ্রায়েম স্মিথের রেকর্ড। ১১৭ টেস্টে ২৭টি সেঞ্চুরি করেছিলেন স্মিথ আর আমলা এই কীর্তি গড়ে দেখালেন ১০৮ টেস্টেই। দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বাধিক ৪৫টি সেঞ্চুরির মালিক সাবেক প্রোটিয়া অলরাউন্ডার জ্যাক ক্যালিস।

৯৭ ডেস্ক

Read Previous

আমলার ২৭তম শতক, এলগারের দেড়শ

Read Next

এক রানের আক্ষেপ এলগারের

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share