শুরুর ধাক্কা সামলে আবুধাবিতে এগিয়ে লঙ্কানরা

match report 30
Vinkmag ad

পাকিস্তানের ‘হোম ভেন্যু’ আরব আমিরাতে সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে শুরু হয়েছে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। আবুধাবিতে দিনের শুরুটা ছিল পাকিস্তানের। কিন্তু শেষ দিকের প্রতিরোধে স্বস্তিতে শ্রীলঙ্কা। করুনারত্নে ও চান্দিমালের ব্যাটে হাসিমুখে প্রথম দিন শেষ করেছে লঙ্কানরা।cats 1

একের পর এক ব্যর্থতায় বিধ্বস্ত লঙ্কানদের ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ ছিল এই টেস্টে। অ্যাঞ্জেলো ম্যাথুসের অনুপস্থিতিতে চ্যালেঞ্জটা অধিনায়ক দিনেশ চান্দিমালেরও। ১ম ইনিংসের লাঞ্চ বিরতির আগেই ৬১ রানে ৩ উইকেট হারায় টিম শ্রীলঙ্কা। তারপর চান্দিমাল আর দিমুথ করুনারত্নের শত রানের জুটিতে মিলেছে সফরকারীদের হাসি। চা বিরতির পর চান্দিমাল ও ডিকওয়ালার দায়িত্বশীল ব্যাটিংয়ে ৪ উইকেটে ২২৭ রান করে দিন শেষ করে লঙ্কানরা।

আবুধাবি টেস্টে  দিনের শুরুতে টস জিতে ব্যাটিং বেছে নেন লঙ্কান কাপ্তান দিনেশ চান্দিমাল। আর ব্যাটিংয়ে নেমেই ওপেনার কুশল সিলভা এবং লাহিরু থিরিমান্নেকে হারায় অতিথিরা। হাসান আলির বলে বোল্ড হয়ে ফেরার আগে সিলভা করেন ১২ রান। তারপর মাত্রই উইকেটে আসা থিরিমান্নেকে বিদায় দিয়েছেন ইয়াসির শাহ।

লাহিরু থিরিমান্নের উইকেট নিয়ে টেস্ট ইতিহাসের দ্বিতীয় দ্রুততম স্পিনার হিসেবে ১৫০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন ইয়াসির। ১৫০ উইকেট নিতে তার লাগল মাত্র ২৭ টেস্ট। এই তালিকায় সবার উপরে আছেন ইংল্যান্ডের সিডনি বার্নস। ২৪ ম্যাচে দেড়শো উইকেট শিকার করেছিলেন বার্নস। দুইয়ে অবশ্য ইয়াসির একাই নন। দেড়শো ছুঁতে ২৭ টেস্ট লেগেছিল ওয়াকার ইউনিসেরও।

yasir shah এর ছবি ফলাফল

এরপর কুশল মেন্ডিসকে সাথে নিয়ে বিপর্যয়টা সামাল দেয়ার চেষ্টা করেছিলেন ওপেনার দিমুথ করুনারত্নে। দুজন মিলে গড়েছেন ২৬ রানের জুটি।  ১০ রান করা মেন্ডিসকে প্যাভিলিয়নের পথ দেখিয়ে দেন রেকর্ড বুকে নাম লেখা সেই ইয়াসির শাহ।

চতুর্থ উইকেটে ১০০ রানের জুটি গড়েন দিমুথ করুনারত্নে ও দিনেশ চান্দিমাল। সেঞ্চুরির পথে ছিলেন লঙ্কান ওপেনার করুনারত্নে। কিন্তু শতক থেকে ৭ রান দূরে রান আউটের শিকার বাঁহাতি ওপেনার। মোহাম্মদ আব্বাসের থ্রোতে স্ট্যাম্প ভাঙেন সরফরাজ আহমেদ।

268540

দ্বিতীয় সেশনে ১ উইকেট হারানোর পর দিনের শেষ পর্যন্ত আর কোনো উইকেট হারায়নি লঙ্কানরা। ক্যাপ্টেন চান্দিমাল উইকেটরক্ষক নিরোশান ডিকওয়ালাকে সাথে নিয়ে গড়েছেন ৬৬ রানের জুটি। প্রথম দিন শেষে শ্রীলঙ্কা সংগ্রহ করে ৪ উইকেটে ২২৭ রান। চান্দিমাল ৬০ ও ডিকওয়েলা ৪২ রানে অপরাজিত রয়েছেন। পাকিস্তানের হয়ে দুটি উইকেট করে শিকার করেন ইয়াসির শাহ আর হাসান আলীর ঝুলিতে আছে ১টি উইকেট।

সংক্ষিপ্ত স্কোরকার্ডঃ

শ্রীলঙ্কা ১ম ইনিংসঃ ২২৭/৪ (৯০ ওভার) করুনারত্নে ৯৩, চান্দিমাল ৬০*, ডিকওয়েলা ৪২*। ইয়াসির ২/৫৯, হাসান আলী ১/৫৮

৯৭ প্রতিবেদক

Read Previous

শততম ম্যাচ শতকে রাঙ্গালেন ওয়ার্নার

Read Next

দিনশেষে আফসোসের নাম ‘বোলিং’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share