নড়বড়ে নব্বইয়ে মার্করামের বিদায়

match report 29
Vinkmag ad

অভিষেকেই এইডেন মার্করামের ঘাড়ে চেপেছিল দলের হয়ে ব্যাটিং উদ্বোধনের দায়িত্বটা। একদম কাঁটায় কাঁটায় সেই দায়িত্ব পালন করে নিজের প্রথম টেস্ট ইনিংসের তিন অঙ্কের জাদুকরী সংখ্যা থেকে যখন দূরত্ব মাত্র ৩ রানের। ঠিক তখনই রান আউটের ফাঁদে পড়ে শতক বঞ্চিত হয়ে ফিরে যেতে হয়েছে মার্করামকে। 

268532

যদি সেঞ্চুরিটা করেই ফেলতেন তবে বনে যেতেন অভিষেক টেস্টেই শতক পাওয়া ১০৪তম ক্রিকেটার। তবে, হয়নি তেমনটা। আরেক উদ্বোধনী ব্যাটসম্যান ডিন এলগারের সঙ্গে বোঝাবুঝির ভুলে যতক্ষণে উইকেটে পৌঁছেছেন ততক্ষণে মেহেদী হাসান মিরাজ ভেঙ্গে দিয়েছেন স্টাম্প।

মার্করাম শতক বঞ্চিত হলেও টেস্ট ক্যারিয়ারে নিজের নবম শতকটা ঠিকই তুলে নিয়েছেন এলগার। প্রোটিয়া দুই উদ্বোধনী ব্যাটসম্যানই শতকের পথে এগোচ্ছিলেন পাল্লা দিয়েই। ১৭৮ বলে দুই ছক্কা আর সাত চারে এলগার সাজিয়েছেন নিজের ইনিংস।

দিনের শুরুতে টস জিতে বাংলাদেশ কাপ্তান মুশফিকুর রহিম বেছে নিয়েছিলেন বোলিং। ফাফ ডু প্লেসিসের হাসি হাসি মুখটাই বলে দিচ্ছিলো স্বাগতিকদের চাওয়াটাও ছিল ব্যাটিংই। নয় বছর পর আফ্রিকার মাঠে নেমে তাই বাংলাদেশের প্রথম দুই সেশন ছিল তিক্ততায় ভরা।

চা-বিরতির খানিক আগে মার্করাম ফিরলেও তার আগেই ডিন এলগারকে সঙ্গে নিয়ে প্রোটিয়া স্কোরকার্ডে যোগ করেছেন ১৯৬ রান। ১৫২ বলে ১৩ চারে ৯৭ রানে ফিরে যাওয়া মার্করামের হতাশা ভরা মুখ দেখে বোঝাই যাচ্ছিল শতকটা কত আরাধ্য ছিল তার জন্য। অভিষেক টেস্টে শতকের রেকর্ডে নাম না লিখাতে পারলেও মার্করাম ঠিকই নাম লিখিয়েছেন আরেকটি রেকর্ডে।

পাকিস্তানের আব্দুল কাদির এবং ক্যারিবীয় ব্যাটিং কিংবদন্তী গর্ডন গ্রিনিজের পর তৃতীয় ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টে দক্ষিণ আফ্রিকার সাবেক অনুর্ধ্ব-১৯ দলের কাপ্তান ফিরেছেন নড়বড়ে নব্বইয়ে।

হাসিম আমলাকে সাথে নিয়ে শেষ সেশনে এলগার নেমেছেন দিনশেষের লক্ষ্যে। ৫৭ ওভার শেষে স্বাগতিকদের সংগ্রহ ১ উইকেটে ২০৫ রান।

৯৭ ডেস্ক

Read Previous

আফগানদের হারিয়ে টাইগার যুবাদের বড় জয়

Read Next

শততম ম্যাচ শতকে রাঙ্গালেন ওয়ার্নার

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share